• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৮:৩৩    ঢাকা সময়: ০৪:৩৩

কাশ্মীরিদের সিগনেচার ডিশ রোগান জোশ তৈরি করবেন যেভাবে

দেশকন্ঠ ডেস্ক  : কাশ্মীরি পণ্ডিত এবং মুসলিম- একটি রাজ্যের মধ্যেই দুটি রন্ধন শৈলী যা মিশে রয়েছে কাশ্মীরের খাবারে। এমনই একটি খাবার হল রোগান জোশ। এই রোগান জোশকে কাশ্মীরিদের সিগনেচার ডিশও বলা হয়ে থাকে।

রোগান জোশ

কাশ্মীরি পণ্ডিত এবং মুসলিম- একটি রাজ্যের মধ্যেই দুটি রন্ধন শৈলী যা মিশে রয়েছে কাশ্মীরের খাবারে। এমনই একটি খাবার হল রোগান জোশ। মটন বা ভেড়ার মাংস তৈরি একটি খাদ্য যা কাশ্মীরিদের মধ্যে ভীষণ জনপ্রিয়। এই রোগান জোশকে কাশ্মীরিদের সিগনেচার ডিশও বলা হয়ে থাকে। মোঘল সাম্রাজ্যের সময় থেকে এই খাদ্য কাশ্মীরে চলে আসছে। এর প্রত্যেক কামড়ে আপনি লাল লঙ্কা এবং দইয়ের স্বাদ পাবেন। এই খাবারের গাঢ় লাল রঙ আসে আলকানেট ফুল এবং কাশ্মীরের লাল লঙ্কা থেকে, যা আপনি ভূ-ভারতে কোথাও পাবেন না। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক বাড়িতে কীভাবে তৈরি করবেন রোগান জোশ।

রোগান জোশ বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণগুলি হল-

    ১/২ কেজি মাটন
    ৫ চামচ সর্ষের তেল
    ৯টা লবঙ্গ
    ১ চামচ কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো
    ১/২ চামচ হলুদ
    নুন স্বাদ অনুযায়ী
    ১ চামচ শুকনো আদা গুঁড়ো
    ১ চামচ ভাজা মৌরি গুঁড়ো
    ২ কাটা টমেটো
    ১ চামচ চিনি
    ১/২ কাপ দই
    ১ চামচ কাশ্মীরি গরম মশলা

কাশ্মীরি গরম মশলা তৈরি করার জন্য প্রয়োজন ২টো দারুচিনি, ২টো এলাচ, ১ চামচ ধনে, ১/২ চামচ গোল মরিচ, ১ জিরে, ১ চামচ শাহ জিরে, ১টা ছোট শুকনো আদা। এই সব উপাদানকে শুকনো কড়ায় ভেজে নিয়ে গুঁড়ো করে নিন।

রোগান জোশ তৈরি করার পদ্ধতি

    একটি কড়ায় তেল গরম করে নিন। তাতে লবঙ্গ, এক চামচ কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো দিয়ে ভাল করে মিক্স করে নিন।
    এরপর তাতে ১/২ চামচ হলুদ দিন এবং মিশিয়ে নিন। এরপর এতে মাটনের পিস গুলো দিয়ে ভাল করে নেড়ে নিন।
    এরপর এতে স্বাদ মত নিন, শুকনো আদা গুঁড়ো, মৌরি গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। সংমিশ্রণটি ভাল করে নেড়ে নিন।
    এবার এতে কাটা টমেটোগুলি যোগ করুন। তাতে সঙ্গে দিন স্বাদ মত নুন আর চিনি। এরপর গাঢ় বাদামী রঙ না হওয়া অবধি ভাল করে নেড়ে নিন।
    এরপর যোগ করুন দই। দই দিয়ে মিশ্রণটি ভাল করে কষে নিন, তারপর পরিমাণ মত জল দিয়ে ঢাকনা দিয়ে দিন ৩০ মিনিটের জন্য।
    মাটন সেদ্ধ হয়ে গেলে তাতে আগে থেকে তৈরি করা গরম মশলা দিয়ে দিন এবং ১০ থেকে ১৫ মিনিট নেড়ে নিন। কড়ায় তেল ছাড়তে শুরু করলেই তৈরি আপনার রোগান জোশ।
দেশকন্ঠ/এআর

 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।