• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৯:২৪    ঢাকা সময়: ০৫:২৪

ইলিশ মাছের ডিম ভুনা করবেন যেভাবে

দেশকন্ঠ ডেস্ক : নদীর টাটকা ইলিশ মাছের ডিম খেতে খুব সুস্বাদু । কোনো কোনো মাছের পেটে ডিমও রয়েছে। ইলিশ মাছ যেমন খেতে সুস্বাদু তেমনই ইলিশ মাছের ডিমও অনেক সুস্বাদু। মাছের সঙ্গে রান্না তো অনেক খেলেন। আবার না হয় ইলিশ মাছের ডিম আলাদা করে রান্না করে খেয়ে দেখুন। এটি খেতে অনেক সুস্বাদু। রান্না করাও খুবই সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ইলিশ মাছের ডিম ভুনা করবেন যেভাবে।

উপকরণ : ইলিশ মাছের ডিম ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, আস্ত জিরা আধা চা চামচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, তেল আধা কাপ, কাঁচা মরিচ তিন থেকে চারটি, লবণ স্বাদ মতো।

প্রণালী : প্যানে তেল গরম করুন। জিরা ফোঁড়ন দিন। এবার পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদমি করে ভেজে নিন। আধা কাপের মতো পানি দিন যাতে পেঁয়াজ পুড়ে না যায়। এরপর, লবণসহ একে-একে সব মশলা দিয়ে কষাতে থাকুন। মশলা থেকে তেল ভাসতে শুরু করলে মাছের ডিমগুলো দিয়ে নাড়াচাড়া করুন। এখন কাঁচামরিচ ও আবার আধা কাপ পানি দিয়ে কিছুক্ষণ গরম করুন। ঝোল কমে এলে নামিয়ে পরিবেশন করুন। ব্যাস হয়ে গেল সুস্বাদু ইলিশের ডিম ভুনা।এবার ভাতে কিংবা পোলাওয়ে পরিবেশন করুন।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।