• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৭:৪১    ঢাকা সময়: ০৩:৪১

অস্ট্রেলিয়ার প্রতিনিধি দলের সঙ্গে ইউজিসি চেয়ারম্যানের মতবিনিময়

  • শিক্ষা       
  • ১৭ জানুয়ারি, ২০২৩       
  • ৬৫
  •       
  • ০০:৪১:০৯

দেশকন্ঠ প্রতিবেদক : বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সঙ্গে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্য সরকারের একটি প্রতিনিধি দলের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার ইউজিসি মিটিং রুমে অনুষ্ঠিত সভায় ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ সভাপতিত্ব করেন। এসময় কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, প্রফেসর ড. মো. আবু তাহের ও কমিশনের সচিব ড. ফেরদৌস জামান উপস্থিত ছিলেন। গ্লোবাল ভিক্টোরিয়ার কমিশনার (দক্ষিণ এশিয়া) মিশেল ওয়েড তিন সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

সভায় মিশেল ওয়েড বলেন, অস্ট্রেলিয়ার স্বনামধন্য বেশকিছু বিশ্ববিদ্যালয় রয়েছে। এসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি উন্নতমানের এবং মানসম্পন্ন শিক্ষা প্রদান করে থাকে।তিনি আরও বলেন, ভিক্টোরিয়া রাজ্য সরকার বাংলাদেশের উচ্চশিক্ষার ক্ষেত্রে শিক্ষক ও শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের  কারিগরি ও প্রযুক্তিগত শিক্ষা দিতে আগ্রহী। ইউজিসি চেয়ারম্যান বলেন, বিশ্বে শিক্ষা এখন বড় ব্যবসায় পরিণত হয়েছে। কিন্তু বাংলাদেশের শিক্ষা পদ্ধতি বা বিনিয়োগ ব্যবসায়িক উদ্দেশ্যে নয়। শিক্ষাকে কোন পণ্য হিসেবে না নিয়ে এটাকে সামাজিক দায়বদ্ধতা হিসেবে বিবেচনা করা দরকার।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।