• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ২৩:২৪    ঢাকা সময়: ০৯:২৪

শৈত্যপ্রবাহ থেকে প্রাণীদের বাঁচাতে অভিনব উদ্যোগ চিড়িয়াখানায়

দেশকন্ঠ প্রতিবেদন : শীতে কাঁপছে পাঞ্জাব। শৈত্যপ্রবাহের দাপটে ঘরের বাইরে বের হওয়া রীতিমতো দুস্কর। মানুষ তারপরও বিভিন্ন উপায়ে নিজেকে উষ্ণ রাখতে পারেন। কিন্তু পশু-পাখিরা? এই শীতে পশু-পাখিদের কষ্ট লাঘবে অভিনব উদ্যোগ নিয়েছে পাঞ্জাবের মহেন্দ্র চৌধুরী জুলজিক্যাল পার্ক।  পার্কটিতে প্রায় ১২৭ প্রজাতির প্রাণী এবং ১৭০০ পশুকে শৈত্যপ্রবাহ থেকে বাঁচাতে তৈরি করা হয়েছে বিশেষ শেল্টার। যেখানে লাগানো হয়েছে উষ্ণ রাখার বিশেষ যন্ত্র। যা জায়গাটি উষ্ণ রাখার সঙ্গে সঙ্গে আর্দ্রতা বজায় রাখবে। ফরেস্ট রেঞ্জ অফিসার গগণ কাটারিয়া জানিয়েছেন, পার্কের প্রত্যেক পশু-পাখির জন্যই আলাদা আলাদা ব্যবস্থা করা হয়েছে। যেমন- পার্কে রয়েছে তিনটি বাঘ অমন, অর্জুন ও অমর। রয়েছে দুই বাঘিনী গৌরী ও দিয়া।
 
তাদের ঘরে উষ্ণতা ও আর্দ্রতা বজায় রাখতে রয়েছে থার্মাল মিটার। সিংহদের থাকার জায়গার মেঝে কাঠের তৈরি, সেখানে রয়েছে রুম হিটারের ব্যবস্থা। শুধু তাই নয়, পশুদের জন্য রয়েছে কম্বলের ব্যবস্থাও। এছাড়াও পশু-পাখিদের থাকার জায়গায় খড় এবং বিশেষ ধরনের গাছের ব্যবস্থা রয়েছে। জুলজিক্যাল পার্ক কর্তৃপক্ষ মনে করছে, বিশেষ এই উপায়ের কারণে এখানকার পশু-পাখিরা এই তীব্র শৈত্যপ্রবাহ থেকে নিজেদের রক্ষা করতে পারবে। এমনকি শৈত্যপ্রবাহের এই সময়ে তাদের জন্য বিশেষ খাবারের ব্যবস্থাও করা হয়েছে।
দেশকন্ঠ/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।