• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৯:৩৭    ঢাকা সময়: ০৫:৩৭

কাজু পোস্ত ইলিশ বানাবেন যেভাবে

দেশকন্ঠ  ডেস্ক : রবিবার। অফিস ছুটি, তবুও অনেক কাজ সুপ্রিয়। আজ কাজ বাড়িতে। হাতে গোনা কটা দিন, বাড়ি তে কত আত্মিয় আসবে, ঘরের কাজে কঙ্কনাকে সাহায্য করতে হবে। সকাল থেকে বৃষ্টি। কেমন যেন আলসেমি, এর মধ্যে বড় দিদি জামাই বাবু এসে হাজির। হাতে বড় ২টো ইলিশ মাছ। বৃষ্টিদিন আর ইলিশ মাছ দারুণ মেল বন্ধন। একটু অন্য রকম কিছু করোনা কঙ্কনা বলল সুপ্রিয়। কঙ্কণাও ভেবে নিল কাজু পোস্ত ইলিশ করবে । আসুন তবে জেনে নেয়া যাক লোভনীয় স্বাদের  কাজু পোস্ত ইলিশ বানাবেন যেভাবে।

কাজু পোস্ত ইলিশ

উপকরণ : ইলিশ মাছ : ৫/৬ পিচ
কাজু বাদাম বাটা : ৩ টেবিল চামচ
পোস্ত বাটা : ২ টেবিল চামচ
সাদা সরষে বাটা: ১ চা চামচ
কাচালঙ্কা বাটা : ২ চা চামচ
হলুদ গুড়ো : সামান্য
নুন : স্বাদ মত
কালোজিরে : ফোড়নের জন্য
সরষে তেল : ২ টেবিল চামচ

প্রণালী: কড়াইয়ে সরষে তেল গরম করে কালোজিরে ফোড়ন দিয়ে নুন হলুদ মাখা ইলিশ মাছ দিয়ে একটু হালকা ভেজে নেব। অন্য কড়াইয়ে কাজু, পোস্ত,  কাচালঙ্কা বাটা ১ কাপ জল দিয়ে ফুটতে দিতে হবে। ফুটে উঠলে ইলিশ মাছের মধ্যে দিয়ে দিতে হবে। ঝোল শুকিয়ে এলে কিছুটা সরষে তেল ছড়িয়ে নামিয়ে সাদা ভাতের সাথে পরিবেশন করতে হবে।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।