• বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ০৩:২৩    ঢাকা সময়: ১৩:২৩

জাহাজের কনটেইনারে চট্টগ্রাম থেকে মালয়েশিয়ায় বাংলাদেশি কিশোর

দেশকন্ঠ প্রতিবেদন : চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে মালেশিয়ার কেলাং বন্দরে যাওয়া একটি খালি কনটেইনার থেকে এক বাংলাদেশি কিশোরকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। বাংলাদেশ সময় মঙ্গলবার (১৭ জানুয়ারি) রাতে ওই কিশোরকে উদ্ধার করা হয়। পরে তাকে মালেশিয়ার একটি হাসপাতালে ভর্তি করা হয়। উদ্ধার হওয়া ওই কিশোরের বয়স আনুমানিক ১৫ বছর। চট্টগ্রাম সমুদ্র বন্দর হয়ে ওই কিশোর সেখানে পৌঁছেছেন বলে নিশ্চিত হয়েছেন বন্দর সংশ্লিষ্টরা। কিশোর উদ্ধার হওয়া জাহাজটির নাম ‘এমভি ইন্টিগ্রা’। মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী জাহাজটি ১২ জানুয়ারি চট্টগ্রাম বন্দর ছেড়ে যায়। এক হাজার ৩৩৭টি কনটেইনার নিয়ে ১৬ জানুয়ারি জাহাজটি কেলাং বন্দরের বহির্নোঙরে পৌঁছায়। ওই সময় জাহাজে থাকা নাবিকেরা কোনো একটি কনটেইনারে আওয়াজ শুনতে পান।
 
এরপর জাহাজটিকে মঙ্গলবার (১৭ জানুয়ারি) জেটিতে ভেড়ানো হয়। খালাসের এক পর্যায়ে একটি খালি কনটেইনার থেকে অনেকটা অসুস্থ অবস্থায় এক কিশোরকে উদ্ধার করা হয়। এমভি ইন্টিগ্রা জাহাজের বাংলাদেশি এজেন্ট কন্টিনেন্টাল ট্রেডার্স (বিডি) লিমিটেড। প্রতিষ্ঠানটির সহকারী ব্যবস্থাপক এস এম ফয়সাল বলেন, কেলাং বন্দরে পৌঁছানোর পর নাবিকরা জাহাজে থাকা কনটেইনার থেকে আওয়াজ শুনতে পান। এরপর বিষয়টি সংশ্লিষ্টদের দ্রুত অবহিত করা হয়। জরুরি ভিত্তিতে জাহাজটিকে জেটিতে নিয়ে যাওয়া হয়। সেখানে উদ্ধারের পর কিশোরকে হাসপাতালে ভর্তি করা হয়। চট্টগ্রাম সমুদ্র বন্দরের সচিব ওমর ফারুক বলেন, মালয়েশিয়া কেলাং বন্দর কর্তৃপক্ষ থেকে আমাদের আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। 
দেশকন্ঠ/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।