• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৩:১০    ঢাকা সময়: ২৩:১০

হাজার কোটি টাকার মেসি-রোনালদোর ম্যাচ

মোয়াজ্জেম হোসেন রাসেল : বিশ্বকাপ ফুটবলের পর আবারও বড় ম্যাচ দেখতে যাচ্ছে ফুটবল বিশ্ব। সেখানে মুখোমুখি হতে যাচ্ছে রিয়াদ ইলেভেন-পিএসজি। এই ম্যাচের বড় দুটি আকর্ষণের নাম লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। কারণ দুই দলের দুই সেরা তারকা যে আজকে মুখোমুখি হতে যাচ্ছে। পরিসংখ্যানের বিচারে হিসাব হয়তো মিটেই গেছে তাদের। একসময়ে তাদের মুখোমুখি লড়াই দারুণ উত্তেজনা ছড়াত। ব্যালন ডি অরের কাড়াকাড়িতেও ছিলেন তারা দুজন। অথচ এখন গতি বাড়িয়ে অনেক দূর চলে গেছেন লিওনেল মেসি। বিশ্বকাপ জয় তাকে পেলে, দিয়েগো ম্যারাডোনাদের উচ্চতায় উঠিয়েছে। একসময় (২০১৬ সালের দিকে) ইউরো জিতে রোনালদো ছিলেন এগিয়ে। তবে সেসব দূর অতীত। মেসি এখনো ইউরোপে আছেন কিন্তু রোনালদো সেখান থেকে অনেক দূরে এশিয়ায়।যারা ভেবেছিলেন তাদের আর মুখোমুখি দেখার সুযোগ নেই! তাদের আক্ষেপ মিটিয়ে দিল সম্প্রীতি। এই সম্প্রীতি বা প্রীতিম্যাচেই সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং ফাহাদ স্টেডিয়ামে ২০ জানুয়ারি বাংলাদেশ সময় ১১টায় লড়াইয়ে নামছেন মেসি-রোনালদো। সৌদি আরবের ক্লাব আল নাসেরের হয়ে এখনো মাঠে নামতে পারেননি ক্রিশ্চিয়ানো রোনালদো। হলুদ জার্সিতে তাকে মাঠে দেখার অপেক্ষায় ফুটবলভক্তরা। 
 
দুই দলের খেলোয়াড়দের পারিশ্রমিকের পাশাপাশি দর্শকদের মাঠে প্রবেশ করতে যে খরচ হয়েছে তাতে এই ম্যাচকে হাজার কোটি টাকার বললে কোণ অংশে ভুল বলা হবেনা। আজকের সেই অপেক্ষা ফুরাবে। তার আগেই ডাবল আনন্দ নিয়ে আসছে আজকের ম্যাচ। রিয়াদ সিজন কাপ নামের প্রীতিম্যাচে পিএসজির বিপক্ষে খেলবে আল নাসর ও আল হিলাল ক্লাবের খেলোয়াড়দের নিয়ে গড়া রিয়াদ ইলেভেন। স্বাগতিকদের নেতৃত্ব দেবেন রোনালদো। তাদের দুজনের লড়াইটা যেন শেষ হওয়ার ছিল না। মাঠে বা মাঠের বাইরে কে সেরা তা নিয়ে দুজনের সমর্থক-ভক্তরা আলোচনা করতই। গত বিশ্বকাপের পর এই আলোচনায় ভাটার টান পড়েছে। আর্জেন্টিনাকে তৃতীয় বিশ্বকাপ এনে দেওয়ায় সর্বকালের সেরাদের একজন হয়েছেন মেসিই। পেছনে ফেলেছেন রোনালদোকে। এদিকে বিশ্বকাপের পর রোনালদো সৌদি আরবের ক্লাবে যোগ দিলে পর্তুগিজ কিংবদন্তির সঙ্গে আর্জেন্টাইন কিংবদন্তির তুলনা হওয়ার আর কোনো সুযোগই ছিল না। কারণ মাঠে তাদের লড়াইয়ের সম্ভাবনা আর নেই। সেই আশঙ্কা দূর করে আবারও তাদের লড়াই দেখার সুযোগ চলে এলো। 
 
দীর্ঘদিন মাঠে না থাকায় রোনালদো অবশ্য পুরো ম্যাচ খেলবেন কিনা সন্দেহ। আল নাসেরের কোচ রুডি গার্সিয়া জানিয়েছেন, ম্যাচের প্রথম ৪৫ মিনিটে নিজেকে প্রস্তুত করার জন্য খেলবেন। তার দলটিতে বিশ্বকাপে আর্জেন্টিনাকে হারানো সৌদি আরবের হয়ে গোল করা সালেম আল-দাওসারি এবং সৌদ আবদুল হামিদ খেলেবেন। ম্যাচটি নিয়ে উত্তেজনার শেষ নেই। ধারণা করা হচ্ছে ৬৮ হাজার লোকের ধারণক্ষমতার স্টেডিয়াম পুরোপুরি ভর্তি থাকবে। ম্যাচটির টিকিট পেতে অনলাইনে ইতিমধ্যে প্রায় ২০ লাখ আবেদন পড়েছে। এই টিকিটের মধ্যে একটি ভিআইপি ‘ধারণার বাইরে’ নামক টিকিটের ব্যবস্থা রেখেছে আয়োজকরা। এই টিকিটের জন্য হয়েছে নিলাম। ১০ লাখ রিয়াল থেকে শুরু নিলামে এই টিকিটের দাম উঠেছে ১ কোটি রিয়াল পর্যন্ত। ওই দামে টিকিটটা কিনেও নিয়েছেন সৌদির এক ব্যবসায়ী। মুশরেফ আল-ঘামদি নামের এই ব্যবসায়ী দীর্ঘদিন ধরেই দেশটির সেরা স্থাপনা এজেন্ট। মঙ্গলবার স্থানীয় সময় ১১:৩০-এ শেষ হওয়া নিলামে তার কাছাকাছিও দাম হাঁকতে পারেনি বাকিরা। অবশ্য কোটি টাকার টিকিটই কিনেছেন আল-ঘামদি। 
আর এই টিকিটে গ্যালারিই শুধু নয়, দুই দলের ড্রেসিংরুমে প্রবেশের সুযোগ পাচ্ছেন তিনি। সঙ্গে থাকছে ফুটবলারদের সঙ্গে ছবি তোলার ব্যবস্থাও। অবশ্য ১ কোটি রিয়ালের এই টিকিটের অর্থ আয়োজকরা পকেটে পুরছেন না। এই অর্থ যাবে সৌদি সরকারের দাতব্য ফান্ড ‘এহসান’ এ। মেসি রোনালদোর মাঠে নামাটা আরেকবার পরিসংখ্যানকে সামনে এনে দিচ্ছে। দুই তারকা এ পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৬ ম্যাচে মুখোমুখি হয়েছেন। তাতে মেসি জিতেছেন ১৬টিতে আর রোনালদো ১১ ম্যাচে। ড্র হয়েছে ৯ ম্যাচ। জয়-পরাজয়ে দূরত্ব থাকলেও গোলে দুজনের হাড্ডাহাড্ডি লড়াই চলছে। মুখোমুখি লড়াইয়ে মেসির ২২ গোলের বিপরীতে রোনালদোর ২১ গোল। আজ কে কাকে ছাড়িয়ে যান সেটাই দেখার। মেসি ও রোনালদোর দ্বৈরথ হয়তো শেষের পথে। এই প্রীতি ম্যাচের পর আবার কবে তারা মুখোমুখি হবেন তা অজানা। তবে এই লড়াই এশিয়ান বা সৌদির ফুটবলের নতুন দিক খুলে দেবে। রোনালদো দেশটিতে প্রথম বিশ্বকাপ আয়োজনের শুভেচ্ছা দূত হিসেবেও কাজ করবেন। বিভিন্ন সময়ে, বিভিন্ন উদ্যোগে পাশে থাকার সম্মান স্বরূপ ক্লাব আল নাসেরের সঙ্গে চুক্তির ২০০ মিলিয়ন ইউরো বাদেও আরও ২০০ মিলিয়ন ইউরো আয় করবেন রোনালদো।
 
সময়ের হিসেবে দুই বছর ৪২ দিন পর মেসি-রোনালদোর দ্বৈরথ। আকর্ষণ-রোমাঞ্চের মাপকাঠিতে গত দেড় দশক ধরেই বিশ্ব ফুটবলে সবার ওপরে মেসি-রোনালদোর দ্বৈরথ। বিশ্ব ফুটবলের ইতিহাসেরই অন্যতম সেরা ব্যক্তিগত দ্বৈরথ এটি। সেই যে ২০০৮ সালের ২৩ এপ্রিল শুরু হয়েছিল মেসি-রোনালদোর মাঠের দ্বৈরথ, তা এখনো চলছে। সময়ের সেরা দুই ফুটবলারের মুখোমুখি দ্বৈরথ ঘিরে ফুটবলপ্রেমীদের আকর্ষণ-উন্মাদনাও এখনো আগের মতোই তুঙ্গে। ভুল! সৌদি আরবে দুই তারকার আজকের দ্বৈরথ ঘিরে আকর্ষণ-উন্মাদনা-হইচই বরং আগের সব দ্বৈরথকে ছাপিয়ে গেছে! এর কারণ, ইউরোপ ছেড়ে রোনালদোর সৌদি আরবের ক্লাব আল নাসেরে নাম লেখানো। গত ৩০ ডিসেম্বর যখন আল নাসের সঙ্গে কথাবার্তা পাকা করেন এবং ১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে চুক্তিপত্রে সই করেন রোনালদো, তখন ফুটবলপ্রেমীরা ধরেই নিয়েছিল মেসি-রোনালদোর দ্বৈরথ দেখার সম্ভাবনা শেষ! কিন্তু বিশ্ব ফুটবলপ্রেমীদের এই ভুল ধারণা ভাঙতে এক সপ্তাহও সময় লাগেনি। 
 
লিওনেল মেসির যত অর্জন
২০২২ বিশ্বকাপ, ২০১৪ রানার্সআপ; ২০২১ কোপা আমেরিকা, তিনবার কোপা রানার্সাপ, দুবার গোল্ডেন বল, ১০টি স্প্যানিশ লিগ, ৩টি ইউরোপিয়ান সুপার কাপ, তিনটি ক্লাব বিশ্বকাপ, ব্যালন ডি অর ৭ বার, পিচিচি ট্রফি ৬ বার।
 
ক্রিশ্চিয়ানো রোনালদোর যত অর্জন
২০১৬ ইউরো, ২০০৪ ইউরো রানার্সআপ, ২০১৯ নেশন্স লিগ, ইংল্যান্ড-স্পেন-ইতালিতে মোট সাতটি লিগ, পাঁচটি চ্যাম্পিয়নস লিগ, চারটি ক্লাব বিশ্বকাপ, ব্যালন ডি অর ৫ বার, পিচিচি ট্রফি চারবার।
 

  মন্তব্য করুন
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।