• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৯:২৯    ঢাকা সময়: ০৫:২৯

লোভনীয় চিকেন কারি রান্না করবেন যেভাবে

দেশকন্ঠ  ডেস্ক : যে কোনো মানুষের পছন্দের শীর্ষস্থানে থাকা খাবারগুলির মধ্যে চিকেনের আইটেম অন্যতম। প্রায় কমবেশি প্রতিটি ভোজনপ্রেমী বাঙালি চিকেনের নানা রকম রেসিপি ট্রাই করে থাকেন। যে কোনো বাড়িতেই সপ্তাহান্তে ছুটির দিনে চিকেনের একটু স্পেশাল রেসিপি সাধারণত রান্না করা হয়ে থাকে। আবার প্রতিদিন একই রকম চিকেন এর পদ খেতেও কারো ভালো লাগে না।
চিকেন কারি
আজকের প্রতিবেদনে রইল এক অভিনব ভিন্নধর্মী স্বাদের ঘরোয়া পদ্ধতিতে বাদশাহী হায়দ্রাবাদি চিকেন কারি তৈরির রেসিপি। যা কড়াইতে থাকা অবস্থাতেই জিভে জল চলে আসবে এবং দুপুরবেলায় ভাতের পাতে বাড়ির বাচ্চা থেকে বুড়ো সকলেই একেবারে আঙ্গুল চেটে খাবে।আসুন তা হলে জেনে নেয়া যাক যেভাবে রান্না করবেন লোভনীয় স্বাদের চিকেন কারি।

উপকরণ :
চিকেন
আদা, রসুন, পেঁয়াজ ও বাদাম বাটা।
টক দই
হলুদ, লঙ্কা
জিরে গুঁড়ো
গরম মসলা গুঁড়ো
সরষে ও কাঁচা লঙ্কা বাটা
কারিপাতা
তেজপাতা
এলাচ
গোটা গোলমরিচ
স্বাদমতো নুন
সর্ষের তেল

প্রণালী :
প্রথমে মাংসটাকে ভালো করে ধুয়ে টক দই ও নুন দিয়ে মাখিয়ে ম্যারিনেট করে কিছুক্ষণের জন্য ঢেকে রেখে দিতে হবে। এরপর একটি কড়াইতে তেল গরম করে নিয়ে তাতে তেজপাতা, এলাচ, গোটা গোলমরিচ ও কারিপাতা ফোড়ন দিয়ে পেঁয়াজ, রসুন ও আদা বাটা একসঙ্গে দিয়ে অল্প অল্প জল দিয়ে নেড়েচেড়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এরপর এতে মাংসের টুকরোগুলো ও স্বাদমতো নুন দিয়ে নেড়ে নিতে হবে।

এখন এতে একে একে লঙ্কাগুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরা গুঁড়ো, সর্ষে বাটা ও পরিমাণ মতো জল দিয়ে ১৫-২০ মিনিটের জন্য ভালো করে ঢেকে রান্না করে নিতে হবে।এরপর ওপর থেকে বাদাম বাটা ও গরম মসলা গুঁড়ো ছড়িয়ে আবারো কিছুক্ষণের জন্য রান্না করে নিলেই তৈরি হয়ে যাবে অসাধারণ স্বাদের হায়দ্রাবাদি চিকেন কারি। এরপর গরম গরম পরিবারের সকলের সঙ্গে পরিবেশন করুন এই লোভনীয় চিকেন কারি ।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।