• বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ০৩:২৭    ঢাকা সময়: ১৩:২৭

রেশম উন্নয়ন বোর্ড তীব্র জনবল সংকট ৫৮১টির মধ্যে ৪২৯টি পদ খালি

দেশকন্ঠ প্রতিবেদন : তীব্র জনবল সংকটসহ নানা সমস্যা ধুকছে রাজশাহীর রেশম শিল্প। রেশম গুটি ক্রয়ের তহবিল সংকট, চায়না সুতার আমদানি ছাড়াও ঋণ সুবিধা না পাওয়ায় এই শিল্প নিয়ে তৈরি হয়েছে শঙ্কা। এদিকে বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডে জনবল সংকট দীর্ঘ দিনের। রেশম বোর্ডে অনুমেদিত পদের সংখ্যা ৫৮১টি। এই পদের বিপরীতে কাজ করছেন মাত্র ১৫২ জন। আর শূন্য পদ রয়েছে ৪২৯টি। জনবল সংকট ছাড়াও শ্রমিকদের সাত মাসের বকেয়া বেতন পরিশোধ নিয়ে নতুন করে সংকট তৈরি হয়েছে। বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেছে শ্রমিকরা। রোববার (২২ জানুয়ারি) থেকে শ্রমিকদের বিক্ষোভ চলছে। এ বিষয়ে কর্তৃপক্ষ বলছে- ‘সমস্যার সমাধানে চেষ্টা করা হচ্ছে।’ তবে এমন সংকটের পরেও ঘুরে দাঁড়ানোর চেষ্টা বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড। সংশ্লিস্টরা বলছেন, দেশে ৯টি উচ্চ ফলনশীল তুঁতজাত উদ্ভাবন করেছে রেশম গবেষণাগার। ফলে রেশম গুটির গড় উৎপাদন বেড়েছে ৩০ থেকে ৭০ কেজি। এমন অবস্থায় সুদিন ফিরতে শুরু করেছে রেশম শিল্পে।    
 
জানা গেছে, ১৯৭৪ সালে উত্তরা গণভবন, নাটোরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাজশাহীর রেশম গুটি ও বস্ত্র দেখে চমৎকৃত হন এবং রেশম শিল্প বিকাশে স্বতন্ত্র একটি প্রতিষ্ঠান প্রতিষ্ঠার অভিপ্রায় ব্যক্ত করেন। তারই ফসল হিসেবে পরবর্তীতে ঐতিহ্যবাহী রেশম শিল্পের ব্যাপক সম্প্রসারণ ও উন্নয়নের লক্ষ্যে ১৯৭৭ সালে বাংলাদেশ রেশম বোর্ড গঠিত হয়। তার পরবর্তী সময়ে এখানে জনবল সংকট দেখা দেয়। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশ রেশম বোর্ডের প্রথম শ্রেণির অনুমোদিত পদের সংখ্যা ৮৪টি। এর মধ্যে পূরণকৃত পদ রয়েছে ২৫টি। আর শূন্য পদ রয়েছে ৫৯টি। প্রথম শ্রেণির চেয়ে দ্বিতীয় শ্রেণিতে শূন্য পদের সংখ্যা পাঁচটি কম। তবে এখানে অনুমোদিত পদেও সংখ্যাও কম। দ্বিতীয় শ্রেণিতে অনুমোদিত পদের সংখ্যা ৭২টি। পূরণকৃত পদে রয়েছেন ১৮ জন। আর শূন্য পদ রয়েছে ৫৪টি। তৃতীয় শ্রেণিতে মোট পদের সংখ্যা ৩৬৭টি। এখানে কর্মরত রয়েছেন মাত্র ৯০ জন। শূন্য পদ রয়েছে ২৭৭টি। চতুর্থ শ্রেণিতে পদের সংখ্যা ৫৮টি। তার বিপরীতে কর্মরত আছেন ১৯ জন। শূন্য রয়েছে ৩৯টি পদ। 
 
নাম প্রকাশ না করার শর্তে একজন কর্মচারী জানান, জনবল সংকট দীর্ঘদিন ধরে। এমন অবস্থায় বিভিন্ন কাজ সম্পন্ন করতে বেগ পেতে হয়। নিজের কাজ শেষেও শূন্য পদের ওই মানুষের কাজ তুলতে হয়। এমন অবস্থায় একেজনকে কয়েক জনের কাজ করতে হয়। এদিকে বাংলাদেশ রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউটের ১৫৭ শ্রমিক সাত মাসের বকেয়া বেতন পরিশোধের দাবিতে আন্দোলন করছেন। বিক্ষোভে শ্রমিকরা নিজেদের কষ্টের কথাগুলো গণমাধ্যমকর্মীদের সামনে তুলে ধরেন। এর মধ্যে বাংলাদেশের রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের ১১৯ শ্রমিক, রাঙ্গামাটি কাপ্তাই জার্ম প্লাজম মেইনটেন্যান্স সেন্টার চন্দ্রঘোনা (রাঙ্গামাটি) ২৩ জন ও সাঁকোয়া পঞ্চগড়ের ১৫ জন শ্রমিক রয়েছে। বাংলাদেশ রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউটের প্রধান সহকারী প্রকৌশলী (তড়িৎ) ও পরিচালক, গবেষণা ও প্রশিক্ষণ (অতিরিক্ত দায়িত্ব) কাজী রফিকুল ইসলামকে একাধিকবার তার মুঠোফোনে কল করা হলেও তিনি রিসিভ করেননি। এ বিষয়ে বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের পরিচালক (অর্থ ও পরিকল্পনা) ড. এম এ মান্নান জানান, রেশম উন্নয়ন বোর্ড, সিল্ক ফাউন্ডেশন ও রেশম গবেষণা প্রশিক্ষণ ইন্সটিটিউট এক সঙ্গে হয়েছে। ২০১৩ সাল থেকে নিয়োগ বন্ধ রয়েছে। ফলে একেক জনকে অতিরিক্ত চার থেকে পাঁচজনের দায়িত্ব দিয়ে রাখা হয়েছে।
দেশকন্ঠ/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।