• বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ০৫:২৯    ঢাকা সময়: ১৫:২৯

সাতক্ষীরার সরকারি হাসপাতালগুলোতে বিশেষজ্ঞ চিকিৎসকের সংকট

দেশকন্ঠ প্রতিবেদন : সাতক্ষীরা জেলার সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সগুলো দীর্ঘদিন যাবত চিকিৎসক সংকটে রয়েছে। শিশু বিশেষজ্ঞ সার্জারিসহ অন্যান্য বিষয়ে অভিজ্ঞ ডাক্তার না থাকায় অন্য বিষয়ের অভিজ্ঞ ডাক্তার দিয়ে চিকিৎসা সেবা চলছে। এদিকে বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ভুক্তভোগী রোগীর স্বজনরা। সরেজমিনে গিয়ে দেখা গেছে, সাতক্ষীরা সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে অসুস্থ শিশুদের চিকিৎসা চলছে অন্য বিষয়ের ওপর অভিজ্ঞ ডাক্তার দ্বারা। রোগীর স্বজনদের সঙ্গে কথা বলে জানা গেছে, দিনে একবার ডাক্তার এসে রোগী দেখে চলে যান। পরবর্তীতে দায়িত্বরত সেবিকারা চিকিৎসা প্রদান করেন। এমন ঘটনা শুধু সদর হাসপাতালের নয় বরং সাতক্ষীরা জেলার প্রতিটা উপজেলার সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সের চিত্র একই। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দাবি বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে যত দ্রুত সম্ভব এটার সমাধান হয়ে যাবে।
 
সাতক্ষীরা সিভিল সার্জনের কার্যালয় সূত্রে জানা যায়, সাতক্ষীরা সদর হাসপাতাল, বক্ষব্যাধি ক্লিনিক, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয় ও ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলোতে (ইউএসসি) মোট ২১৮টি চিকিৎসকের পদ রয়েছে। এসব পদের মধ্যে মাত্র ৭৪ জন চিকিৎসক কর্মরত রয়েছেন। বাকি ১৪৪টি অভিজ্ঞ চিকিৎসকের পদই শূন্য রয়েছে। আবার কোনো কোনো চিকিৎসকের কর্মস্থল জেলা সদরের বাইরে হওয়ায় তারা সময় দেন না। এমনকি ইউএসসি কেন্দ্রের চিকিৎসকদের চেনেন না স্থানীয় জনপ্রতিনিধি বা এলাকাবাসী। ফলে অভিজ্ঞ চিকিৎসকের অভাব, পদ শূন্য ও ইউএসসিতে কর্মরত চিকিৎসকরা কর্মস্থলে উপস্থিত না হওয়ায় সঠিক স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছেন গ্রামীণ জনপদের সাধারণ মানুষ। জেলার নাগরিক সংগঠনের নেতৃবৃন্দরা সকলেই এমন অভিযোগ করেছেন।
দেশকন্ঠ/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।