• বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ০৭:২৫    ঢাকা সময়: ১৭:২৫

অবৈধদের পরিচয় যাচাই-বাছাইয়ে বসনিয়া যাচ্ছে একটি প্রতিনিধিদল

দেশকন্ঠ প্রতিবেদন : পশ্চিম বলকান অঞ্চলের দেশ বসনিয়া ও হার্জেগোভিনার জঙ্গল দিয়ে ইউরোপযাত্রার চেষ্টায় দেশটিতে আটকে পড়া অবৈধ অভিবাসনপ্রত্যাশীর তালিকায় রয়েছে বাংলাদেশিরাও। এসব বাংলাদেশিকে ফেরাতে ঢাকার সহযোগিতা চেয়েছে দেশটি। তারই পরিপ্রেক্ষিতে অবৈধ অভিবাসনপ্রত্যাশী এসব বাংলাদেশিদের পরিচয় যাচাই-বাছাই করতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নেতৃত্বে একটি প্রতিনিধিদল দেশটিতে সফরে যাচ্ছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনৈতিক সূত্রে এসব তথ্য জানা গেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব ইউরোপ উইংয়ের মহাপরিচালক সিকদার বদিরুজ্জামানের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল রোববার (২৯ জানুয়ারি) রাতে দেশটিতে সফরে যাচ্ছেন। চারদিনের সফরে তারা দেশটিতে থাকা অবৈধ অভিবাসনপ্রত্যাশী বাংলাদেশিদের পরিচয় যাচাই-বাছাই করবেন। বাংলাদেশিদের শনাক্ত করার পর তাদের দেশে ফিরতে উৎসাহিত করবেন প্রতিনিধিদল।
 
কূটনৈতিক সূত্র বলছে, ২০২০ সালে বসনিয়া ও হার্জেগোভিনার জঙ্গল দিয়ে বাংলাদেশিদের ইউরোপযাত্রার খবর আলোচনায় আসে। এরপরও দেশটি হয়ে ইউরোপে যাওয়ার চেষ্টার খবর এসেছে গণমাধ্যমে। দেশটি হয়ে ইউরোপযাত্রায় ব্যর্থ হয়ে কিছু বাংলাদেশি সেখানে আটকা পড়ে যায়। এদের দেশে ফিরেয়ে আনতে ঢাকার সঙ্গে অব্যাহতভাবে যোগাযোগ করে যাচ্ছে দেশটি। তারই ধারাবাহিকতায় প্রথম ২০২১ সালের অক্টোবরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) সাব্বির আহমেদ চৌধুরীর নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল বসনিয়া সফর করে। ইউরোপযাত্রায় বসনিয়ায় আটকা পড়া বাংলাদেশিদের ফেরাতে গত বছরের (২০২২) নভেম্বরে বসনিয়ার নিরাপত্তামন্ত্রী সেলমো সিকোটিচ বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে চিঠি দিয়েছেন। চিঠিতে তিনি বিষয়টি সমাধানে ঢাকাকে পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছেন। তারই পরিপ্রেক্ষিতে দ্বিতীয় দফায় দেশটিতে অবৈধভাবে অবস্থান করা বাংলাদেশিদের পরিচয় যাচাই-বাছাই করতে একটি প্রতিনিধিদল পাঠাচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়।
 
পরিচয় যাচাই-বাছাইয়ের পর যারা বাংলাদেশি দেশে ফিরতে চাইবে তাদের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম)-এর সহযোগিতা নিয়ে দেশে ফেরত আনা হবে। বসনিয়া পক্ষ থেকে বলা হচ্ছে, দেশটিতে পাঁচশ’র বেশি বাংলাদেশি অবৈধভাবে অবস্থান করছে। তবে এ সংখ্যাটা আরও কম হবে বলে ধারণা করছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। বাংলাদেশিদের ফেরত আনাটা বেশ চ্যালেঞ্জ হিসেবে দেখছেন এক কূটনীতিক। নাম প্রকাশ না করার অনুরোধ করে তিনি বলেন, আমরা নিরাপদ ও নিয়মিত অভিবাসন চাই। অবৈধ অভিবাসীদের কারণে বিশ্বের বিভিন্ন দেশে আমাদের শ্রমবাজার নিয়ে উদ্বিগ্ন থাকতে হয়। এর আগেও বসনিয়া থেকে কিছু বাংলাদেশিকে শনাক্ত করা হয়। তাদের দেশে ফিরিয়ে আনার চেষ্টাও করা হয়েছে। কিন্তু এদের অনেকে পালিয়ে যায়, যার কারণে ওই চেষ্টা ব্যর্থ হয়।
দেশকন্ঠ/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।