• বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ০৯:২৮    ঢাকা সময়: ১৯:২৮

বিনা রক্তপাতে সম্পন্ন হলো ২৩০০ শিশুর সুন্নতে খতনা

দেশকন্ঠ প্রতিবেদন : লক্ষ্মীপুরের রামগঞ্জে টার্কিশ ফুড মেলায় আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বিনা রক্তপাত ও ব্যথামুক্ত পদ্ধতিতে ২ হাজার ৩০০ শিশুর সুন্নতে খতনা করানো হয়েছে। রামগঞ্জ পৌরসভার নরিমপুর এলাকায় স্মার্ট একাডেমিতে আয়োজিত মেলা ও চিকিৎসা ক্যাম্পের আয়োজন করা হয়। ৪ দিনব্যাপী এ মেলায় সম্পূর্ণ বিনামূল্যে শিশুদের খতনা করানো হয়। ৪ দিন ব্যাপী এ মেলায় ৫টি স্টলে টার্কিশ পিজ্জা, বার্গার, বিরিয়ানি, কফি, বাকলাভা ও লুকোমসহ ২০ ধরনের মুখরোচক খাবার পসরা সাজানো হয়েছে। খাবারগুলো খেতে স্থানীয় মানুষজন ভিড় জমিয়েছেন। গ্রামের মানুষগুলো বিদেশি খাবারের সঙ্গেও পরিচিত হয়েছেন।
 
আয়োজকরা জানিয়েছেন, জনকল্যাণমূলক সংস্থা স্মার্ট ফাউন্ডেশন ও তুরস্কের ইন্ট্যারন্যাশনাল ফ্র্যাটার্নিটি অ্যাসোসিয়েশন (ইফা) ৪ দিন ব্যাপী টার্কিশ ফুড মেলা ও শিশুদের বিনামূল্যে চিকিৎসা ক্যাম্পের আয়োজন করেন। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রামগঞ্জ পৌরসভার মেয়র আবুল খায়ের পাটওয়ারী এ কার্যক্রমের উদ্বোধন করেন। এসময় স্মার্ট ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলামসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। তুরস্কের হিসার ইন্টারকন্টিনেন্টাল হাসপাতালের ১০ জন চিকিৎসক আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বিনা রক্তপাত ও ব্যথামুক্ত পদ্ধতিতে সুন্নতে খতনা করেছেন। রোববার (২৯ জানুয়ারি) বিকেলে মেলা শেষ হয়েছে।
 
লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের উপাধ্যক্ষ হাবিবুর রহমান সবুজ বলেন, টার্কিশ ফুড মেলা এবং শিশুদের সুন্নতে খতনা কার্যক্রম প্রশংসার দাবি রাখে। একই সঙ্গে এ মেলার মাধ্যমে আমরা তুরস্কের খাবারসহ বৈশ্বিক সংস্কৃতির সঙ্গে পরিচিত হয়েছি। এ ব্যাপারে স্মার্ট ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলাম বলেন, দ্বিতীয়বারের মতো আমাদের এ আয়োজন ছিল। এতে মানুষের মধ্যে ব্যাপক সাড়া পেয়েছি। আগামীতেও এ কার্যক্রম অব্যাহত রাখা হবে। এবার ৪ দিনে ২ হাজার ৩০০ শিশুর বিনামূল্যে সুন্নতে খতনা করানো হয়েছে। আরও নতুন করে ৯০০ শিশু রেজিস্ট্রেশন করেছে। ভবিষ্যতেও এ কার্যক্রম চলবে।
দেশকন্ঠ/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।