• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ২২:২৬    ঢাকা সময়: ০৮:২৬

বেগুনের কাবাব বানাবেন যেভাবে

দেশকন্ঠ ডেস্ক : বেগুন দিয়ে তৈরি করা যায় অনেক রকম খাবার। সবচেয়ে পরিচিত হচ্ছে বেগুন ভাজা, বেগুন ভর্তা, বেগুনী কিংবা আচারি বেগুন। তবে বেগুন দিয়ে যে চমৎকার স্বাদের কাবাব তৈরি করা যায় তা কি জানতেন? তুরস্কে এই খাবার বেশ জনপ্রিয়। চাইলে আপনিও বাড়িতে তৈরি করে খেতে পারেন বেগুনের কাবাব। চলুন জেনে নেয়া যাক বেগুনের কাবাব বানাবেন যেভাবে।
 
তৈরি করতে যা লাগবে :
 
বেগুন- ৩টি
 
গরুর মাংসের কিমা- ৪৫০ গ্রাম
 
পেঁয়াজ- ১টি
 
গোলমরিচ গুঁড়া- ২ চা চামচ
 
শুকনো মরিচ গুঁড়া- ২ চা চামচ
 
অলিভ অয়েল- ১ টেবিল চামচ
 
টমেটো পেস্ট- ১ টেবিল চামচ
 
টমেটো- ২-৩টি
 
রসুনের কোয়া- ৭টি
 
গোলমরিচ- ৬টি।
 
 
যেভাবে তৈরি করবেন
 
প্রথমে বেগুন গোল গোল করে কেটে ২ চা চামচ লবণ পানিতে ভিজিয়ে রাখুন। এরপর একটি পাত্রে গরুর কিমা, পেঁয়াজ কুচি, লাল শুকনো মরিচের গুঁড়া, গোলমরিচ গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর কাবাবের মতো চ্যাপ্টা চ্যাপ্টা করে ৩০ মিনিট ফ্রিজে রেখে দিন। 
 
ওভেনের ট্রেতে দুটি বেগুনের মাঝে একটি কাবাব দিয়ে দিন। এভাবে সম্পূর্ণ ওভেন ট্রেটি ভরে ফেলুন। এবার কাবাব সস তৈরি করে নিন। টমেটোর পেস্ট, গোলমরিচ গুঁড়া, লবণ এবং এক কাপ গরম পানি মিশিয়ে নিন। এর সাথে অলিভ অয়েল দিয়ে দিন। সবটুকু সস বেগুন এবং কাবাবের উপরে ঢেলে দিন।
 
টমেটো এবং ক্যাপসিকাম টুকরা করে কেটে কাবাবের পাশে দিয়ে দিন। চাইলে ফ্লেভারের জন্য কয়েক কোয়া রসুন দিয়ে দিন। ওভেনে ৪০০ ফারেনহাইট অথবা ২০০ সেলসিয়াসে প্রি-হিট করে নিন। এতে ওভেন ট্রেটি ৪৫ মিনিট বেক করুন। ৪৫ মিনিট পর পেয়ে যান মজাদার বেগুন কাবাব।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।