• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ২২:২৮    ঢাকা সময়: ০৮:২৮

যেভাবে বানাবেন টকদইয়ে মচমচে চিকেন ফ্রাই

দেশকন্ঠ  ডেস্ক  : চিকেন ফ্রাই দেখলেই চোখ জুড়িয়ে যায় সবার। জিভে চলে আসে পানি। সাধারণত বিভিন্ন ফাস্টফুড কর্নার থেকেই চিকেন ফ্রাই কিনে খান কমবেশি সবাই।বিকেলের নাস্তা থেকে শুরু করে ভারি খাবারের সঙ্গে এমনকি অতিথি আপ্যায়নেও চাইলে ঝটপট তৈরি করতে পারেন জিভে জল আনা টকদইয়ে তৈরি চিকেন ফ্রাই। তাহলে আর দেরি কেন, জেনে নিন টকদইয়ে মচমচে চিকেন ফ্রাই বানাবেন যেভাবে।
 
উপকরণ :
১. চিকেন ৮-১০ পিস
২. টকদই ৬ টেবিল চামচ
৩. মরিচের গুঁড়া ১ চা চামচ
৪. গোলমরিচ গুঁড়া আধা চা চামচ
৫. রসুন গুঁড়া আধা চা চামচ
৬. আদা গুঁড়া আধা চা চামচ
৭. লবণ ১ চা চামচ স্বাদমতো
৮. ডিম ১টি
৯. লেবুর রস অর্ধেক
১০. ময়দা ২ কাপ
১১. মরিচের গুঁড়া ১ চা চামচ
১২. লবণ আধা চা চামচ ও
১৩. গোলমরিচের গুঁড়া আধা চা চামচ।
 
পদ্ধতি :
প্রথমে মুরগির মাংসগুলো কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন এক বড় পাত্রে। এরপর পানি ঝরিয়ে নেওয়া টকদইয়ে মুরগির পিসগুলো ভালোভাবে মেখে রেখে দিন ১৫-২০ মিনিট। এরপর ২-৭ নং পর্যন্ত সব উপকরণ টকদই দিয়ে মেখে রাখা মুরগির মাংসের সঙ্গে মিশিয়ে আবারও ১০-১৫ মিনিট রেখে দিতে হবে। এবার একটা ডিম ও অর্ধেক লেবুর রস দিয়ে আবারও মাংসগুলো মেখে নিন। তারপর অন্য একটা বাটিতে ১০-১৩ নং পর্যন্ত সব উপকরণ চামচ দিয়ে নেড়ে মিশিয়ে নিন ভালো করে। এবার মেরিনেট করা মুরগির মাংস এক পিস করে নিয়ে শুকনো ময়দার মিশ্রণে গড়িয়ে নিন।অন্যদিকে তেল গরম করে ডুবো তেলে ছেড়ে দিন চিকেনগুলো। গোল্ডেন ব্রাউন কালার করে ভেজে তুলতে হবে। ব্যাস তৈরি হয়ে যাবে টকদইয় দিয়ে তৈরি চিকেন ফ্রাই।এই রেসিপিতে কোন বাটা মসলা ব্যবহার করা যাবে না। মেরিনেট করা এই মুরগির মাংস ফ্রিজে রেখেও সংরক্ষণ করতে পারেন। তাহলে ঝটপট চিকেন ফ্রাই তৈরি করে খেতে পারবেন।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।