• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৪:১৮    ঢাকা সময়: ০০:১৮

ইইউ ও মার্কিন নিষেধাজ্ঞা অযৌক্তিক

দেশকণ্ঠ ডেস্ক : ইউক্রেনে সামরিক হস্তক্ষেপের অজুহাতে রাশিয়ার বিরুদ্ধে নতুন করে বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপের পর মস্কো সোমবার ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের কঠোর সমালোচনা করে এসব নিষেধাজ্ঞাকে ‘অযৌক্তিক ও অনর্থক’ বলে অভিহিত করেছে। খবর এএফপি’র।
 
ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, গত সপ্তাহে গৃহীত ইউরোপীয় ইউনিয়নের সর্বশেষ নিষেধাজ্ঞা একেবারে ‘অযৌক্তিক’। ইউরোপীয় ইউনিয়নের ১০ দফা নিষেধাজ্ঞার লক্ষ্য হলো সংঘাতের জন্য রাশিয়ার অর্থ প্রবাহ ও সামরিক সরবরাহ কমানো। দেশটির ১২১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।পেসকভ বলেন, পশ্চিমা দেশগুলো রাশিয়াকে শায়েস্তা করার জন্য দেশটির আরো লোক ও প্রতিষ্ঠানকে খুঁজে বের করার চেষ্টা করে যাচ্ছে।
 
‘ব্যক্তি ও প্রতিষ্ঠানকে খুঁজে বের করে তালিকাভূক্ত করা তাদের এমন পদক্ষেপকে অযৌক্তিক’ বলে তিনি উল্লেখ করেন। ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের সর্বশেষ এমন পদক্ষেপের প্রতিক্রিয়া জানাতে গিয়ে মস্কো বলেছে, এক্ষেত্রে ‘আমাদের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমরা পাল্টা ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি নিচ্ছি।’ ‘রাশিয়ার পাল্টা নিষেধাজ্ঞা কঠোর ক্রিয়া-প্রতিক্রিয়ার নীতির ভিত্তিতে অব্যাহত থাকবে।’
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।