• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৪:৩৮    ঢাকা সময়: ০০:৩৮

সুইমিং পুলে নারী-পুরুষ সমতা আনল জার্মানি

দেশকন্ঠ প্রতিবেদন : নারী-পুরুষ সমতায়নে যে দেশগুলো এগিয়ে রয়েছে, এ তালিকার প্রথমদিকেই থাকবে জার্মানির নাম। সম্প্রতি দেশটির রাজধানী বার্লিনের সুইমিং পুলেও নারী-পুরুষের সমতায়ন আনা হয়েছে। এখন থেকে পুরুষদের মতোই সাধারণ সুইমিং পুলে নগ্ন হয়ে সাঁতার কাটতে পারবেন নারীরাও। এক নারীর অভিযোগের ভিত্তিতেই এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।
 
ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের খবরে বলা হয়, বেশ কিছুদিন আগে এক তরুণী পোশাক ছাড়াই শহরের কোনও একটি সুইমিং পুলে সাঁতার কাটতে চেয়েছিলেন। কিন্তু তাকে পানিতে নামতে দেওয়া হয়নি। এই ঘটনার পর থেমে থাকেননি তরুণী। এরপর নারী-পুরুষের সমান অধিকার চেয়ে সিনেটেও আবেদন করেন ওই তরুণী। সব দিক খতিয়ে দেখে সেখানকার স্থানীয় প্রশাসন এই বিষয়ে হস্তক্ষেপ করে। আর রায় যায় তরুণীর পক্ষে। খবরে আরও বলা হয়, আইনি জটিলতা পেরিয়ে সাম্য রক্ষার অধিকার নিয়ে লড়াই করা সহজ ছিল না ওই তরুণীর। কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই খুশি শহরের নারীরা। বার্লিন সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন পুরুষরাও।
দেশকন্ঠ/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।