• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৮:০৭    ঢাকা সময়: ০৪:০৭
বিশ্ব যুবহকি বাছাই

হকির অস্থিরতা কাটার এইতো সময়

মেজর [অব.] চাকলাদার : দেশের ৩টি বড় খেলা ক্রিকেট, ফুটবল আর হকি। ফুটবল আর ক্রিকেট গতিতেই আছে তবে হকি কেন জানি গতি পাচ্ছে না। হকিতে নির্বাচন হলো, এশিয়ার অন্যতম হকি তারকা আব্দুস সাদেককে পরাজিত করে মমিনুল হক সাইদ সেক্রেটারি জেনারেল হলেন। দায়িত্ব গ্রহণেরর সাথেই  তার নামে ‘ক্যাসিনো’ কাণ্ডের অন্যতম হোতা প্রমাণিত হবার পর দেশ ছাড়লেন। হকির সভাপতি বিমান বাহিনীপ্রধান তার দাপ্তরিক কাজ সামলিয়ে হকিতে প্রয়োজনীয় সময় দিতে পারছিলেন না, আবার আইনী জটিলতায় সেক্রেটারি দেশছাড়া; হকির একেবারে বাজে অবস্থা ।
 
জানা গেছে, মমিনুল হক সাইদ, দেশে আসলেন, হকি সভাপতির সাথে যোগাযোগও করলেন, সব সহি-সালামতেই হলো। বিমানবাহিনী প্রধান আইনের অন্যতম এক ‘পিলার’ তিনি আইনি জটিলতায় আবদ্ধ মমিনুল হক সাইদকে সদরে গ্রহন করলেন।  কি বিচিত্র দেশ! এ সব  ঘটনার ‘আছর’ প্লেয়ারদের উপর পরারই কথা, অবশ্য কোচ মামুন উর রশিদ তার ‘ক্যারিশমা’ দিয়ে সামলাতে পারবেন তা আশা করাই যায়।
 
অভিভাবকদের অভাবে হকি খেলোয়াড়েরা অসহায়, অনুর্ধ্ব -২১ দল ওমান যাবে। ওমানে ২৩ মে থেকে ১৯ জুন হবে বিশ্ব যুবহকি বাছাই। প্রথম চারটি দল হকির চূড়ান্ত পর্বে খেলবে। জাপান, কোরিয়া, মালয়েশিয়া, চীন, ভারত আর পাকিস্তান, ওমান এদের মুখামুখি হবে। এই দেশগুলির হকি পরিবেশে ছন্দ আছে আমরা সবসময়ই কোন না কোন গিট্টুর মধ্যে পরে যাই। যার প্রভাব হকি দলের উপরই পরে।
 
আমাদের এ দলটি ভাল। কোচ মামুন উর রশিদ ভাল কোচ, নিজেও দারুণ প্লেয়ার ছিলেন। দল স্পিড, স্টেমিনা আর স্কিলে বেশ ব্যালেন্সড। দরকার দলীয় কম্বিনেশন। প্রতিপক্ষের আক্রমণ শক্তি দেখে আমাদের ফরমেশন তৈরি করতে হবে। ধরুন ৪-২-৪ পদ্ধতিতে আমরা দল মাঠে নামালাম, প্রয়োজনে মিডফিল্ডে দুজনের যায়গায় তিনজন করতে হলো; ৪-৩-৩ করতে হলে ফরোয়ার্ড থেকে কাকে মিডফিল্ডে আনতে হবে তা অনুশীলনে বার বার প্রস্তুতি করে দলকে সুগঠিত করতে হবে। কোনভাবেই মাঠে হতোদ্যম হলে চলবেনা। 
 
বাবর বাদশা পানিপথের যুদ্ধে ইব্রাহীম লোদীর লাখো সৈন্যের বিপক্ষে মাত্র ২০,০০০ সৈন্য নিয়ে শুধু বিচক্ষণতা সাথে দুরন্ত ‘স্ট্রাটিজি’ এবং বলতেই হবে ঘাবড়ে না যেয়ে জয়ের ধ্বজা উড়িয়েছে।
 
অনুর্ধ-২১; এ বয়সে ভয় পাওয়ার অনুভূতিকে প্রশ্রয় দেওয়াটাই হাসির খোরাক। বাংলাদেশের জন্মই যুদ্ধ করে, হকির এ প্রতিযোগিতাতে প্রতিটি খেলাই যুদ্ধ। সাহস আমাদের আছে, আছে দক্ষ মামুন উর রশিদের মতন বিচক্ষণ কোচ তাই প্রথম চারদলে থাকাটা শুধু সময়ের অপেক্ষা—
ঐ নতুনের কেতন উড়ে
কাল বোশেখির ঝড়
তোরা সব জয়ধ্বনি কর”।
লেখক : সাবেক সেনাবাহিনী ও জাতীয় হকি দল অধিনায়ক এবং জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত ।
দেশকণ্ঠ/আসো
 

  মন্তব্য করুন
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।