• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৮:০৬    ঢাকা সময়: ০৪:০৬

আইপিএলকে সাকিবের না

মোয়াজ্জেম হোসেন রাসেল : ভারত তথা বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় ফ্রাঞ্চাইজি লিগ আইপিএলের চলমান আসরে আর খেলা হচ্ছেনা সাকিব আল হাসানের। অনেকটা হঠাৎ করেই এমন সিদ্বান্তের কথা জানা গেছে। বলা যায় অকস্মাৎ সাকিবের আইপিএল ভাগ্যবদল হয়ে গেছে। এরপর মঙ্গলবার আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টের প্রথমদিনের শেষভাগে এসে বল করতে দেখা গেছে এই বাহাতি অলরাউন্ডারকে। অনেকেই ভেবেছিলেন আইপিএলে যেতে না পারার কস্টে হয়তো আইরিশদের বিপক্ষে বলই করবেন না তিনি। কিন্তু এবার অনেকটা চাতুরতা দেখিয়ে ৬৫তম ওভারে বল হাতে তুলে নেন। এখন যে কারণে আইপিএল খেলবেন না সাকিব, আলোচনার বিষয়বস্তু এটাই। আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট শেষ করেই ভারতের বিমান ধরার কথা ছিল সাকিব আল হাসানের। কিন্তু তার আইপিএল খেলার পথে চিত্রনাট্যে আরও একবার বাঁক। নিলাম থেকে দল পেলেও এবারের আইপিএলে যোগ দেবেন না এই অলরাউন্ডার। মূলত তার দল কলকাতা নাইট রাইডার্সের চাওয়াতেই নাকি সাকিব এবারের আসরে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন, ফ্র্যাঞ্চিজিটির এক সূত্রের বরাত দিয়ে এমনটাই জানিয়েছে।
 
দেশের একটি শীর্ষস্থানীয় জাতীয় এক দৈনিক এমনটাই জানিয়েছে। সাকিবকে যেহেতু আইপিএলে বেশিরভাগ সময়ই পাওয়া যাবে না, তাই তার পরিবর্তে অন্য কোনো বিদেশি ক্রিকেটার নিতে চায় কেকেআর। সাকিবকে সেই অনুরোধ জানানো হয়েছে। তবে চুক্তি যেহেতু হয়েছে। সাকিব চাইলে সেই অনুরোধ উপেক্ষা করতে পারতেন। জাতীয় দলের খেলা না থাকা সময়গুলোতে যে ম্যাচ পাওয়া যায়, সেগুলো খেলতে চাইতে পারতেন টাইগার অলরাউন্ডার। কিন্তু কেকেআরের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্কের খাতিরে সাকিব সেটা করতে চাননি। কেকেআরের সঙ্গে সুসম্পর্কের কারণেই তিনি তাদের প্রস্তাব মেনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ফলে এবারের আইপিএলে দেখা যাবে না সাকিবকে। আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টের কারণেই শুধু নয়। এরপর আইরিশদের বিপক্ষে ইংল্যান্ডের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজও আছে বাংলাদেশের। সিরিজটা হবে ৭ মে থেকে ১৪ মে।
 
অন্যদিকে আইপিএল শেষ হবে ২৮ মে। তার মানে সাকিব আইপিএলের মাঝের অংশেও খেলতে পারবেন না। সবমিলিয়ে কেকেআর বেশ অস্বস্তিতে পড়েছে টাইগার অলরাউন্ডারকে নিয়ে। তাই সাকিবের বদলে অন্য বিদেশি ক্রিকেটারকে চায় তারা। সাকিব সেই প্রস্তাবে রাজি হয়েছেন। তবে তার পক্ষ থেকে এই ব্যাপারে কোনো মন্তব্য পাওয়া যায়নি। সাকিব আল হাসান কলকাতা নাইট রাইডার্সে কবে যোগ দেবেন? কলকাতা ফ্র্যাঞ্চাইজি তো বটেই, বাংলাদেশের অনেক ক্রিকেটপ্রেমীরও মনে প্রশ্ন জন্মেছিল। বাংলাদেশ দলের খেলা থাকায় একটু দেরিতে হলেও কলকাতার জার্সিতে আইপিএলে যোগ দেওয়ার কথা ছিল সাকিব। কিন্তু হঠাৎই দৃশ্যপটে নতুন মোড়। এবারের আইপিএলেই খেলবেন না সাকিব! ভারতীয় সংবাদমাধ্যম ‘ক্রিকবাজ’-এর খবর এমনটাই। এবারের আইপিএলের মিনি নিলামে ভিত্তিমূল্যের দেড় কোটি রুপিতে সাকিবকে কিনেছিল কলকাতা। তাতে ‘ঘরের ছেলে’ ফিরেছিল ঘরে। অপেক্ষায় ছিলেন ক্রিকেটপ্রেমীরা। অপেক্ষায় ছিল কলকাতা। কিন্তু কয়েকদিন অনেক আলোচনার পর ক্রিজবাজ জানিয়েছে, সাকিব এবারের আইপিএল খেলবেন না। আর এই বিষয়টি কলকাতা ফ্র্যাঞ্চাইজিকে জানিয়ে দিয়েছেন বাংলাদেশি তারকা।
 
ক্রীড়াবিষয়ক ভারতীয় ওই সংবাদমাধ্যমটির খবর, জাতীয় দল ও ব্যক্তিগত কিছু ‘কমিটমেন্ট’ থাকায় আইপিএল থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন সাকিব। তবে লিটন দাসের সিদ্ধান্ত ভিন্ন। তিনি আইপিএলে খেলবেন। এই উইকেটকিপারও জায়গা পেয়েছেন কলকাতা নাইট রাইডার্সের তাঁবুতে। সাকিব না খেললেও প্রথমবার পাওয়া সুযোগটা হাতছাড়া করতে চান না লিটন। সে কারণেই জাতীয় দলের বাইরে যেটুকু সময় পাবেন, কলকাতার সঙ্গে থাকার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। কলকাতা ফ্র্যাঞ্চাইজিটির একটি সূত্র জানিয়েছে, আইপিএলের সময় দেশের খেলায় ব্যস্ত থাকবেন সাকিব। তাই কলকাতা নাইট রাইডার্স সাকিবকে অনুরোধ করেছিল, তিনি এই মৌসুমে না খেললে তার জায়গায় অন্য কোনও খেলোয়াড়কে যোগ করবে ফ্র্যাঞ্চাইজিটি। কলকাতার এই অনুরোধ সাকিব রেখেছেন। যদিও আনুষ্ঠানিক ঘোষণা এখনও আসেনি। তবে শিগগিরই ঘোষণা আসতে যাচ্ছে বলে জানিয়েছে ওই সূত্র। একই অনুরোধ ছিল লিটনের কাছেও। তবে এই উইকেটকিপার ব্যাটার তাতে সাড়া দেননি। বরং দেশের জার্সিতে খেলার পর যে সময়টা পাবেন, সেই সময়ে যোগ দেবেন কলকাতার সঙ্গে। সামনের সপ্তাহেই হয়তো তাকে দেখা যাবে কেকেআর ক্যাম্পে। গেল কদিনে ক্রিকেট পাড়ার বড় খবর সাকিব আল হাসানের আইপিএল প্রসঙ্গ। যা নিয়ে এতদিন কম জলঘোলা হয়নি। শোনা যাচ্ছিল আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট না খেলেই ভারতে উড়াল দেবেন টাইগার অলরাউন্ডার। তবে সেসব জল্পনা উড়িয়ে আজ মঙ্গলবার আইরিশদের বিপক্ষে মাঠে নামেন সাকিব।
 
অবশ্য সাকিবের আইপিএলকে না বলার কারণও রয়েছে। কেননা সাকিবের দল কলকাতা নাইট রাইডার্স চেয়েছিল পুরো সিজনের জন্য তাকে পেতে। তবে চলমান আয়ারল্যান্ড সিরিজ থাকায় আইপিএলের শুরুতে সাকিব যোগ দিতে পারেননি। এছাড়া আগামী মে মাসের ৯ তারিখ থেকে আয়ারল্যান্ডের বিপক্ষে ফিরতি ওয়ানডে সিরিজ থাকায় সেসময়ও তাকে পাবে না ফ্রাঞ্চাইজিটি। সাকিবকে যেহেতু আইপিএলে বেশিরভাগ সময়ই পাওয়া যাবে না, তাই তার পরিবর্তে অন্য কোনো বিদেশি ক্রিকেটার নিতে চায় কেকেআর। সাকিবকে সেই অনুরোধ জানায় শাহরুখ খানের দল। তবে চুক্তি যেহেতু হয়েছে। সাকিব চাইলে সেই অনুরোধ উপেক্ষা করতে পারতেন। জাতীয় দলের খেলা না থাকা সময়গুলোতে যে ম্যাচ পাওয়া যায়, সেগুলো খেলতে চাইতে পারতেন টাইগার অলরাউন্ডার। কিন্তু কেকেআরের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্কের খাতিরে সাকিব সেটা করতে চাননি। কেকেআরের সঙ্গে সুসম্পর্কের কারণেই তিনি তাদের প্রস্তাব মেনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। 
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।