• রবিবার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৯:৪৮    ঢাকা সময়: ০৫:৪৮

সরকারি ক্রয় কমিটির ১৬টি প্রস্তাব অনুমোদন

  • বাণিজ্য       
  • ১২ এপ্রিল, ২০২৩       
  • ৩৪
  •       
  • ০০:৪৯:২৬

দেশকন্ঠ ডেস্ক :  সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি (সিসিজিপি) আজ ২.৩০ লাখ মেট্রিক টন ইউরিয়া, এমওপি এবং ডিএপি সার সংগ্রহের জন্য ছয়টিসহ ১৬টি প্রস্তাব অনুমোদন করেছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সিসিজিপি বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।বৈঠক শেষে সাংবাদিকদের ভার্চ্যুয়ালি ব্রিফিংকালে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সৈয়দ মাহবুব খান বলেন বৈঠকে ইউরিয়া, এমওপি ও ডিএপি সার সংগ্রহের জন্য শিল্প মন্ত্রণালয় ও কৃষি মন্ত্রণালয়ের ছয়টি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। তিনি বলেন, বৈঠকে কাতারের মুনতাজাত থেকে ৯৯.১১ কোটি টাকা ব্যয়ে ৩০,০০০ মেট্রিক টন (১০%+) বাল্ক দানাদার ইউরিয়া সার সংগ্রহের জন্য শিল্প মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি)’র একটি প্রস্তাব অনুমোদন করেছে। বৈঠকে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশ থেকে ৯৯.৬৫ কোটি টাকা ব্যয়ে ৩০,০০০ মেট্রিক টন ব্যাগভর্তি দানাদার ইউরিয়া সার সংগ্রহের জন্য বিসিআইসির আরেকটি প্রস্তাব এবং সৌদি আরবের সাবিক এগ্রি-নিউট্রিয়েন্ট কোম্পানি থেকে ৯৫.২৫ কোটি টাকা ব্যয়ে ৩০,০০০ মেট্রিক টন (১০%+) বাল্ক দানাদার ইউরিয়া সার সংগ্রহের জন্য বিসিআইসির আরেকটি প্রস্তাব  অনুমোদন করা হয়েছে। কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশন, কানাডা থেকে ১ম ও ২য় লটের আওতায় প্রায় ১ লাখ মেট্রিক টন এমওপি সার সংগ্রহ করবে যার ব্যয় হবে ৪৭৫.৩৪ কোটি টাকা। বিএডিসি মরক্কোর ওসিপি, এসএ থেকে ২৩৯.৩১ কোটি টাকা ব্যয়ে আরও ৪০,০০০ মেট্রিক টন ডিএপি সার সংগ্রহ করবে।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটি বৈঠকে সড়ক ও জনপথ অধিদপ্তরের অধীন সড়ক, পরিবহন ও মহাসড়ক বিভাগের ‘শেরপুর (কানাসাখোলা)-ভীমগঞ্জ-নারায়ণখোলা-রামভদ্রপুর-পরানগঞ্জ-ময়মনসিংহ(রহমতপুর)’ সড়ক উন্নয়ন প্রকল্পের আওতায় প্যাকেজ নং-পিডব্লিউ-০৩-এর নির্মাণ কাজের জন্য ২৬৯.৮২ কোটি টাকা ব্যয়ে তমা কনস্ট্রাকশন অ্যান্ড কোম্পানি লিমিটেডের একটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। সিসিজিপি ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)কে   ৪৮.৮৫ কোটি টাকা ব্যয়ে ‘রিটার্নিং মাইগ্রেন্টদের ইনফরমাল সেক্টর এমপ্লয়মেন্ট রিইন্টিগ্রেশনের পুনরুদ্ধার ও অগ্রগতি’ প্রকল্পের পরামর্শক হিসেবে নিয়োগ দিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে ওয়েজ আর্নার্স ওয়েলফেয়ার বোর্ডের  একটি প্রস্তাবও অনুমোদন করেছে।

বৈঠকে মেসার্স টোটাল এনার্জি গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড, সুইজারল্যান্ড থেকে ৫৬৪.২৭ কোটি টাকা ব্যয়ে ৩৩.৬০ লাখ এমএমবিটিইউ এলএনজি আমদানির জন্য জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলার একটি প্রস্তাব অনুমোদন করা হয়। মেসার্স টোটাল এনার্জি গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড, সুইজারল্যান্ড থেকে ৫৬২.১৫ কোটি টাকা ব্যয়ে ৩৩.৬০ লাখ এমএমবিটিইউ এলএনজি আমদানির জন্য পেট্রোবাংলার আরেকটি প্রস্তাব অনুমোদন করা হয়। ওকুলিন টেক বিডি লিমিটেড এবং এসকিউ ওয়্যার অ্যান্ড ক্যাবল কোম্পানি লিমিটেডের যৌথ উদ্যোগ জেভিসিএ থেকে ১,২৩৫.১৩ কোটি টাকা ব্যয়ে ৫ লাখ প্রিপেইড মিটার ক্রয়ের জন্য বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের একটি প্রস্তাবও অনুমোদন করা হয়েছে। কমিটি ৩০.৫৮ কোটি টাকা ব্যয়ে এসকিউ ট্রেডিং এন্ড ইঞ্জিনিয়ারিং এবং ওয়াশন গ্রুপ লিমিটেডের য়ৌথ উদ্যোগ থেকে ১০,০০০ সিটি/পিটি অনলাইন থ্রি-ফেজ স্মার্ট মিটার সংগ্রহে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আরেকটি প্রস্তাব অনুমোদন করেছে।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির এই বৈঠকে ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলায় ২০ বছর মেয়াদে ‘বিদ্যুৎ নাই, টাকা নাই’ ভিত্তিতে ২০ মেগাওয়াট (এসি) সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য জুলস পাওয়ার লিমিটেডের সাথে চুক্তি স্বাক্ষরের জন্য বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের একটি প্রস্তাব অনুমোদন করা হয়। বিদ্যুতের মূল্য হার প্রতি কিলোওয়াট ১০.৬৯ টাকা। বৈঠকে ময়মনসিংহ জেলার অন্তর্গত ত্রিশাল উপজেলায় ৪৪ মেগাওয়ট (এসি) সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য ২০ বছর মেয়াদে ‘বিদ্যুৎ নাই, টাকা নাই’ ভিত্তিতে জিয়াংসু ইটার্ন কোং লিমিটেড, লিজ ফ্যাশন ইন্ডাস্ট্রি লিমিটেড ও ফুয়াদ স্পিনিং মিলস লিমিটেড ঢাকার কনসোর্টিয়ামের সাথে চুক্তি স্বাক্ষরের জন্য বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের আরেকটি প্রস্তাব অনুমোদন করা হয়। এতে বিদ্যুতের দাম ধরা হয় প্রতি কিলোওয়াট ১০.৭০ টাকা।বৈঠকে এছাড়াও বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ব্রিজো মেরিন এসডিএন বিএইচডি, মালয়েশিয়া (স্থানীয় এজেন্ট জেআই ট্রেডার্স, ঢাকা) থেকে ৬৮.৬৭ লাখ ব্যয়ে ১২,৫০০ মেট্রিক টন চিনি আমদানির প্রস্তাব এবং ব্রিজো মেরিন এসডিএন বিএইচডি, মালয়েশিয়া (স্থানীয় এজেন্ট জেআই ট্রেডার্স, ঢাকা) থেকে ৬৯.২৮ লাখ ব্যয়ে আরও ১২,৫০০ মেট্রিক টন চিনি আমদানির জন্য টিসিবি-র একটি প্রস্তাবও অনুমোদন করা হয়।
দেশকন্ঠ/এআর
 

 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।