• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৮:৩৬    ঢাকা সময়: ০৪:৩৬

পাকিস্তানে মুদ্রাস্ফীতি মাটি রমজানের আনন্দ

দেশকন্ঠ প্রতিবেদন : পাকিস্তানিদের জন্য এক কঠিন সময় এসেছে এবারের রমজানে। খাদ্যদ্রব্যের দাম বেড়ে চলায় দরিদ্রদের জন্য খরচ সামলানো দিন দিন আরো কঠিন হয়ে পড়ছে। সম্প্রতি দেশটির মূল্যস্ফীতি পৌঁছেছে  ৩১ দশমিক ৫ শতাংশে পৌঁছেছে। পাকিস্তানে ইতিহাসে এর আগে কখনও এই পর্যায়ে যায়নি মূল্যস্ফীতি। শিগগিরই এই মূল্যস্ফীতি হ্রাসের কোনো সম্ভাবনা নেই; উপরন্তু বিশেষজ্ঞদের আশঙ্কা, সামনের দিনগুলোতে মূল্যস্ফীতি পৌঁছাতে পারে ৩৩ শতাংশে। চলতি বছরের রমজানকে দেশটির অর্থনীতিবিদদের অনেকেই 'প্রাণঘাতী এবং সবচেয়ে ব্যয়বহুল' বলে চিহ্নিত করেছেন। নিম্ন আয়ের নাগরিকদের ওপর এই লাগামহীন মূল্যস্ফীতির ব্যাপক প্রভাব পড়ছে।
 
পাকিস্তানে রমজানকে ‘দানের মাস' হিসেবে বিবেচনা করা হয়, এই মাসে অনেকেই অপেক্ষাকৃত কম সচ্ছল মানুষদের ভিক্ষা, কাপড় এবং খাবার দান করেন। কিন্তু বর্তমানে সেই অবস্থা আর নেই। পরিস্থিতি মোকাবিলায় পাকিস্তান সরকার বিনামূল্যে গম বিতরণের মতো দাতব্য কর্মসূচি হাতে নিয়েছে। কিন্তু বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে, এই ধরনের কর্মসূচিতে ভালোর চেয়ে ক্ষতির আশঙ্কা বেশি। বিতরণে অব্যবস্থাপনার কারণে ময়দা বিতরণ কেন্দ্রে উপচে পড়া ভিড়ে পদদলিত হয়ে চলতি রমজান মাসে এ পর্যন্ত নিহত হয়েছেন অন্তত ২৩ জন। সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রীর সামাজিক সুরক্ষা বিষয়ক সাবেক সমন্বয়কারী হারিস গাজদার ডয়চে ভেলেকে বলেন, ‘দানের পণ্য সংগ্রহ করতে গিয়ে চাহিদার ওপর চাপ তৈরি হয়, ফলে দামের ওপরও প্রভাব পড়ে। সবচেয়ে দরিদ্রদের দান করলেও তা আসলে তেমন কাজে আসে না, বরং যারা আসলে ভিক্ষা পান না বা গ্রহণ করেন না, তাদের উপর প্রতিকূল প্রভাব পড়ে।’
দেশকন্ঠ/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।