• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৫:৩৯    ঢাকা সময়: ০১:৩৯
কমিউনিটির উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা নিয়ে আলোচনা

আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের আলোচনা ও ইফতার মাহফিল

দেশকণ্ঠ প্রতিবেদন, নিউইয়র্ক : আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের ইফতার মাহফিলে আলোচনায় বক্তারা সংবাদকর্মীদের নিজেদের পেশার স্বার্থে ঐক্যবদ্ধ থাকার আহবান জানিয়েছেন। তারা বলেন, সারা বিশ্বেই সাংবাদিকতা পেশা একটি ক্রান্তিকালের মধ্য দিয়ে যাচ্ছে। বাংলাদেশে তো বটেই, বাক-স্বাধীনতার দেশ- এই আমেরিকাতেও সাংবাদিকরা নানা প্রতিকুলতার মধ্যে পড়েছেন। সবচেয়ে বেশি নিউইয়র্কের বাংলা কমিউনিটি সাংবাদিকতাও নানা চ্যালেঞ্জের সম্মুখীন। এই অবস্থায় সাংবাদিকদের মধ্যে ঐক্যের মাধ্যমে এ সকল চ্যালেঞ্জ মোকাবেলার বিকল্প নেই। 
 
১১ এপ্রিল, মঙ্গলবার জ্যাকসন হাইটসের নবান্ন পার্টি হলে আয়োজিত এই ইফতার মাহফিলে ক্লাবের সদস্য-সদস্যা ছাড়াও সিনিয়র সাংবাদিক এবং কমিউনিটি লিডার এবং এক্টিভিস্টরা উপস্থিত ছিলেন। ইফতারপূর্ব দোয়ায় দেশ ও প্রবাসের সকলের মঙ্গল কামনায় মোনাজাত পরিচালনা করেন জ্যাকসন হাইটস ইসলামিক সেন্টারের ইমাম মাওলানা মোহাম্মদ সাদিক। তিনি মোনাজাতের পূর্বে রোজার গুরুত্ব ও পালনীয় সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করেন।
ইফতার মাহফিলে সভাপতিত্ব করেন আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি ও সাপ্তাহিক প্রবাস সম্পাদক মোহাম্মদ সাঈদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক ও প্রথম আলো উত্তর আমেরিকার চিফ রিপোর্টার মনজুরুল হক। এতে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডেমোক্রেটিক পার্টির ডিস্ট্রিক্ট লিডার এ্যাট লার্জ এ্যাটর্নি মঈন চৌধুরী। ইফতার মাহফিলের পূর্বে ও পরে দেশ ও কমিউনিটির উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়।
 
 
অনুষ্ঠানে সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকের শুভেচ্ছা বক্তব্যের পর আলোচনায় অংশ নেন প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দেশকন্ঠের সম্পাদক দর্পণ কবীর, নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সাপ্তাহিক বাংলাদেশ সম্পাদক ডা. ওয়াজেদ এ খান, বিশিষ্ট সাংবাদিক সাঈদ তারেক, খ্যাতনামা কণ্ঠশিল্পী বেবী নাজনীন, প্রেসক্লাবের কোষাধ্যক্ষ ও খবরডটকমের সম্পাদক মো. মশিউর রহমান মজুমদার, কার্যকরী কমিটির সদস্য আবু বকর সিদ্দিক প্রমুখ। ইফতার মাহফিলে কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিদের মাঝে উপস্থিত ছিলেন স্টার ফার্নিচারের রকি আলিয়ান, সানম্যান গ্রুপের প্রেসিডেন্ট ও সিইও মাসুদ রানা তপন, স্মার্ট স্টাফিং’র প্রেসিডেন্ট ও সিইও দুলাল বেহেদু, এস্টোরিয়া ডিজিটাল ট্রাভেলসের কর্ণধার নজরুল ইসলাম, কমিউনিটি এক্টিভিস্ট সোলায়মান আলী, কাজী আজম, মাকসুদুল হক চৌধুরী, মো. গিয়াস উদ্দিন, আলমগীর খান আলম, আব্দুর রশিদ বাবু, বক্সার সেলিম, কণ্ঠশিল্পী মরিয়ম মারীয়া প্রমুখ।
 
মাহফিলে আরো উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও বাংলা খবর ডটকমের সম্পাদক শওকত ওসমান রচি, সিনিয়র সাংবাদিক আমান উদ দৌলা, নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. মনোয়ারুল ইসলাম, প্রেসক্লাবের কার্যকরী কমিটির সদস্য ও টিভিএন টুয়েন্টিফোরের তোফাজ্জল লিটন, দেশকণ্ঠের প্রকাশক সীমা সুস্মিতা, মাই টিভির মল্লিকা খান মুনা, সাপ্তাহিক প্রবাসের পাপিয়া বেগম, স্যামুয়েল স্টিফেন পিনারু ও এস এম সরোয়ার হোসেন, প্রেসক্লাবের সদস্য ও সিবিএন টিভি ইউএসর সিইও মাহমুদুল হাসান পাহলভি, প্রেসক্লাবের সদস্য ও আইভিটিভির স্পেশাল করেসপন্ডেন্ট হাসান মাহমুদ, জাগো নিউজের মুরাদ হোসেন, দৈনিক ভোরের ডাকের নাজিউর রহমান সোহেল, দৈনিক জনকণ্ঠের সাদিয়া আফরিন, সিবিএন টিভি ইউএসএর নিউজ প্রেজেন্টার অদ্বিতিয়া আজাদ, লেখিকা রিম্মি রুমান, এশিয়ান টিভির মামুন হাওলাদার,আমাদের সময়ের নাজমুল হোসাইন,মো. সোহেল হোসাইন, টিটু মিয়া, সাংবাদিক ফিরোজ কবির, চ্যানেল ৯০’র তরিকুল হোসাইন বাদল প্রমুখ।
দেশকন্ঠ/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।