• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ০৬:১২    ঢাকা সময়: ১৬:১২

সৌদি আরবে বিশ্বের সবচেয়ে দামি টি-টোয়েন্টি লিগ

দেশকণ্ঠ প্রতিবেদক : এটা যেন অনেকটাই অপ্রত্যাশিত ছিল। ক্রিকেটে সৌদি আরব, বিষয়টি অনেকের কাছেই আশ্চর্য ঠেকবে। কারণ বিশ্বের অন্যতম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানা রোনালদোকে দলে ভিড়িয়ে চারিদিকে হৈ চৈ ফেলে দিয়েছিল আল হেলাল। এবার তারা হাত বাড়িয়েছে লিওনেল মেসির দিকে। আর্জেন্টাইন সুপারস্টারকে আনতে কতটা সফল হবে সেটা সময়ই বলে দেবে। এদিকে ফুটবলরের ঝনঝনানির সময়েই ঘোষণা আসল ক্রিকেটে টি-টোয়েন্টি লিগ করতে যাচ্ছে মুসলিম বিশে^র তীর্থ স্থানটি। শুধু কি তাই, বিশ্বের সবচেয়ে দামী লিগও হবে মধ্যপ্রাচ্যের দেশটিতে। বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট আসর আইপিএলকেও টেক্কা দেওয়ার কথা ভাবছে সৌদি আরব সরকার। তারা এমন একটি লিগ করতে চায়, যা হবে বিশ্বের সবচেয়ে দামি টি-টোয়েন্টি টুর্নামেন্ট। অস্ট্রেলিয়ান গণমাধ্যম 'দ্য এজ' জানিয়েছে, এই লিগের পরিকল্পনা শুরু হয়েছিল এক বছর আগেই। কেননা যে কোনো প্রস্তাবিত লিগকে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) দ্বারা অনুমোদিত ও সদস্য দেশগুলোর দ্বারা অনুমোদিত হতে হয়। তারা তলে তলে এই কাজটিই করে আসছিল।
 
ক্রিকেটে সৌদি আরবের বিনিয়োগের আগ্রহের বিষয়টি নিশ্চিত করেছেন আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে। তিনি বলেছিলেন, ‘আপনি যদি অন্যান্য খেলা দেখেন, তাহলে সৌদি আরব সেসবের সঙ্গে জড়িত, আমি কল্পনা করতে পারি যে ক্রিকেট এমন একটি জিনিস যা তাদের কাছে আরও আকর্ষণীয় হবে। সাধারণত খেলাধুলায় তাদের অগ্রগতির পরিপ্রেক্ষিতে। ক্রিকেট সৌদি আরবের জন্য বেশ ভালো কাজ করবে। তারা খেলাধুলায় বিনিয়োগ করতে বেশ আগ্রহী।’ সৌদি আরব সরকার নাকি আইপিএলের মালিকদের সঙ্গে এ বিষয়ে বলেছে। তারা এমন একটি পরিকল্পনা করতে চলেছে, যা ক্রিকেটের বিনিয়োগ ও ধারণাকে আমূল বদলে দিতে পারে। উপসাগরীয় রাষ্ট্রটি বিশ্বের সবচেয়ে ধনী টি-টোয়েন্টি টুর্নামেন্ট করাতে চাইছে এবং এটাই তাদের পরবর্তী প্রকল্প। অর্থাৎ ক্রিকেটেই তারা নজর দিচ্ছেন। সেটি তাদের বর্তমানের কর্মকাণ্ডে অনেকটাই পরিস্কার হয়ে গেছে।
 
বর্তমানে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) তাদের কোনো খেলোয়াড়কে বিদেশি লিগে খেলতে দেয় না। তবে সৌদি আরব সরকারের প্রতিনিধিদের একটি প্রস্তাবের ফলে সেই নিয়ম শিথিল হতে পারে বলে মনে করা হচ্ছে। আর সবকিছু মিলে গেলে সৌদি আরবের লিগটি ছাড়িয়ে যেতে পারে আইপিএলকেও। কেননা টাকার ছড়াছড়িতে সৌদি আরবের বিনিয়োগকারীদের ধারেকাছে পৌঁছানো কঠিন।
 
এর আগে ফুটবলসহ বেশ কয়েকটি ক্রীড়ায় বিনিয়োগের পর এবার ক্রিকেটের দিকে ঝুঁকছে সৌদি আরব সরকার। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে ফ্র্যাঞ্চাইজি লিগ চালু করতে তারা ইতোমধ্যে আইপিএল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছে। যা টি-টোয়েন্টি ফরম্যাটে বেশ পরিবর্তন আনবে বলে আশাপ্রকাশ করেছে দেশটি। এর আগে তারা ফর্মুলা ওয়ান এবং লাইভ গলফে বিনিয়োগ করেছিল। কিন্তু ক্রীড়াঙ্গনের এই দুটি শাখায় থামতে চায় না সৌদি। এজন্য নতুন করে এবার সর্বোচ্চ দামি ক্রিকেট টুর্নামেন্ট আয়োজনকে তাদের পরবর্তী প্রকল্পে তালিকাভুক্ত করেছে। বর্তমানে ভারত ক্রিকেট বোর্ড (বিসিসিআই)-এর নিয়মে বিদেশি টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগে দেশটির ক্রিকেটারদের অংশগ্রহণ নিষিদ্ধ রয়েছে। তবে বিসিসিআইকে দেওয়া সৌদি আরব সরকারের প্রতিনিধিদের একটি প্রস্তাবের ফলে সেই নিয়ম শিথিল হতে পারে বলে মনে করা হচ্ছে।
 
ভারতের সঙ্গে দেশটির ক্রিকেট লিগ আয়োজনের বিষয়ে সমঝোতা হলে দু’দেশের সম্পর্ক আরও মজবুত হতে পারে। একইসঙ্গে সৌদিকে ভারতের জন্য আগামী ২০৩০ সালের মধ্যে এক নম্বর পর্যটন গন্তব্যে পরিণত করার ব্যাপারেও আশাবাদী। টুর্নামেন্টটি আয়োজন করা হলে ম্যাচের ভেন্যু হিসেবে বেছে নেওয়া হতে পারে সংযুক্ত আরব আমিরাতকে। এমনকি ভবিষ্যতে তারা বিশ্ব ক্রিকেটের জন্য সৌদিকে গন্তব্য বানাতে চায়। এর আগে রিয়াদ ভ্রমণকালে সাবেক পাকিস্তানি পেসার ওয়াসিম আকরামের সঙ্গে যুবরাজ সাউদ বিন মিশাল আল সাউদ সাক্ষাৎ করেন। সেই সময় আকরাম দেশটিতে ক্রিকেট লিগ চালুর ব্যাপারে নিজের আগ্রহের কথা জানিয়েছিলেন। এবার টি-টোয়েন্টি ক্রিকেট লিগ মাঠে গড়ানোর পালা।
দেশকণ্ঠ/রাসু
 

  মন্তব্য করুন
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।