• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ০১:৪৭    ঢাকা সময়: ১১:৪৭

বিদেশিদের স্বল্পমেয়াদী ভিসা দিচ্ছে সৌদি

দেশকন্ঠ প্রতিবেদন : ‌সৌদি আরবে কাজ করতে চান, কিন্তু আপনার পছন্দ অনুযায়ী পূর্ণকালীন কোনো চাকরি পাচ্ছেন না? তাহলে আপনি এখন দেশটিতে অস্থায়ী ভিত্তিতে কাজ করতে পারবেন। গত মাসে স্বল্পমেয়াদী নতুন একটি ভিসা চালু করে মরুর দেশ সৌদি।
 
স্বল্পমেয়াদী ভিসা কী?
স্বল্পমেয়াদী ভিসা হলো এমন একটি ভিসা— যেটির মাধ্যমে সৌদি আরবের কোম্পানিগুলো কাজ করতে আগ্রহী বিদেশি শ্রমিকদের অস্থায়ী ভিসা দিতে পারবে। যেসব শ্রমিক এ ভিসা পাবেন তারা সৌদিতে প্রবেশের দিন থেকে, তিন মাস বৈধভাবে কাজ করতে পারবেন। তিন মাস শেষ হওয়ার পর কোম্পানি চাইলে ওই ভিসার মেয়াদ আরও তিন মাস বাড়াতে পারবে। এরমাধ্যমে একজন প্রবাসী সৌদিতে সর্বোচ্চ ছয় মাস পর্যন্ত থাকতে পারবেন।
 
এছাড়া এ ভিসার মাধ্যমে কোম্পানিগুলো যে শ্রমিকদের আনবে, ওই শ্রমিকদের চাকরিকালীন সময়ে আলাদাভাবে ওয়ার্ক পারমিট এবং রেসিডেন্সি পারমিট ইস্যু করতে হবে না। এই ভিসার প্রক্রিয়া পুরোপুরি ইলেকট্রনিক পদ্ধতিতে সম্পন্ন করা হবে। যেদিন ভিসা ইস্যু করা হবে সেদিন থেকে শুরু করে পরবর্তী এক বছর পর্যন্ত এটির মেয়াদ থাকবে। কিয়া প্লাটফর্মের মাধ্যমে কোম্পানিগুলো এ ভিসার আবেদন করতে পারবে।
 
কিয়া প্লাটফর্ম কী?
কিয়া প্লাটফর্ম হলো সৌদি সরকারের চালু করা নতুন একটি সেবা। এটি মানবসম্পদ এবং সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের অংশ। এই প্লাটফর্মের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে সৌদি আরবের চাকরিদাতারা চাকরির চুক্তিপত্র তৈরি এবং সেগুলোর সত্যতা যাঁচাই করতে পারবেন। এছাড়া এই প্লাটফর্মের মাধ্যমে চাকরিদাতারা শ্রমিকদের সঙ্গে হওয়া চুক্তিপত্রের অনুমোদন, বাতিল অথবা সংশোধন করতে পারবেন।
 
যখন কিয়া প্লাটফর্মের মাধ্যমে একজন শ্রমিক ও কোম্পানির সঙ্গে চুক্তি হবে এবং সেটি যাঁচাই সম্পন্ন হবে তখনই সেটিকে অনুমোদন দেবে সৌদির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়। চাকরিদাতা এবং শ্রমিকরা কিয়া,এসএ ওয়েবসাইটের মাধ্যমে ভিসার যাবতীয় তথ্য সংগ্রহ ও কাজ করতে পারবেন। এই ওয়েবসাইটে বাংলা, হিন্দি, তাগালোগ, উর্দু, ইংলিশ এবং আরবিসহ মোট ছয়টি ভাষায় তথ্য রয়েছে। ফলে বাংলাদেশিরা সহজেই সব তথ্য পেয়ে যাবেন।
দেশকন্ঠ/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।