• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৭:৫৬    ঢাকা সময়: ০৩:৫৬

তিন বিভাগে মেডিক্যাল টিম প্রস্তুত

দেশকন্ঠ  প্রতিবেদক : ঘূর্ণিঝড় ‘মোখা ’ মোকাবেলায় চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগে মেডিক্যাল টিম প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। শুক্রবার রাতে এই ৩ বিভাগের সকল স্বাস্থ্য কর্মকর্তা ও মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালকদের সঙ্গে এক জরুরি অনলাইন সভায় এই প্রস্তুতির কথা জানানো হয়। আজ শনিবার অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়ে বলা হয়, অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মো. খুরশিদ আলম সভায় বিভিন্ন দিক নির্দেশনা দেন।সভায় মহাপরিচালক মাঠ পর্যায়ের কর্মকর্তাদের প্রস্তুতি ও কোনও চাহিদা থাকলে তা জানতে চান। কর্মকর্তারা তাদের প্রস্তুতির ব্যাপারে মহাপরিচালককে আশ্বস্ত করেন।ঘুর্ণিঝড় মোকাবেলায় প্রস্তুতির মধ্যে রয়েছে, পর্যাপ্ত মেডিক্যাল টিম গঠন, জরুরি বিভাগে অতিরিক্ত জনবল নিয়োগ, মেডিক্যাল কলেজ হাসপাতালে একটি করে আলাদা ওয়ার্ড নির্ধারণ, অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা, জরুরি প্রয়োজন ছাড়া সকল প্রকার ছুটি বাতিল, অপারেশন থিয়েটারগুলো ২৪ ঘণ্টা প্রস্তুত রাখা এবং পর্যাপ্ত জরুরি ওষুধ সংরক্ষণ।  

এসময় মহাপরিচালক সার্বক্ষণিক কন্ট্রোল রুম চালু, স্বাস্থ্য অধিদফতরের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ, মোবাইল যোগাযোগ নিরবিচ্ছন্ন ও প্রয়োজনীয় ওষুধের বাফার স্টক প্রস্তুত রাখার নির্দেশ দেন।আবুল বাসার মো. খুরশিদ আলম অধিদফতরের কর্মকর্তাদের উপকূলীয় হাসপাতালগুলোর যেকোনও চাহিদা তাৎক্ষণিকভাবে পূরণের এবং স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা ও নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা নিশ্চিত করার নির্দেশ দেন। সভায় আরও জানানো হয়, অধিদফতরের কর্মকর্তারা দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী স্বাস্থ্য সেবা নিশ্চিত রাখার জন্য কাজ করে যাচ্ছেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক সার্বক্ষণিক খোঁজ নিচ্ছেন ও প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে যাচ্ছেন।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।