• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ০৪:১০    ঢাকা সময়: ১৪:১০

নির্ধারিত সময়ে তদন্ত শেষ করতে পারবে বাফুফে?

বিশেষ প্রতিবেদন : নানা কারণে বিতর্কিত এখন বাংলাদেশের ফুটবল। বিশেষ করে দেশের ফুটবলের নিয়ন্ত্রা সংস্থাটির সাবেক সাধারন সম্পাদক আবু নাঈম সোহাগের দুই বছরের নিষেধজ্ঞার পর থেকেই নানা কারণে উত্তপ্ত জনপ্রিয় খেলাটি। এবার নতুন করে চাপ তৈরি হয়েছে দেশের সর্বোচ্চ আদালত হাই কোর্ট থেকে নতুন করে দেশের ফুটবলের তদন্ত চাওয়ায়। এছাড়া বাফুফে নিজেদের মতো করে তদন্ত শুরু করেছে। সেই তদন্ত নির্ধারিত এক মাসের মধ্যে শেষ হবে কিনা সেই সংশয় রয়েছে। পাশাপাশি এই তদন্তের ফলাফল কি হবে সেই দুশ্চিন্তা থেকেই যাচ্ছে। নির্ধারিত সময়ের মধ্যেই তদন্তের রিপোর্ট দেওয়ার আশ্বাস দিয়েছেন বাফুফে সহ সভাপতি কাজী নাবিল আহমেদ। তদন্ত কমিটির প্রথম বৈঠকের পর ত্রিশ কার্যদিবসের মধ্যে তদন্ত কমিটির রিপোর্ট প্রদান করার কথা রয়েছে। সেই হিসেবে আগামী মাসের মাঝামাঝিতে তদন্ত কমিটির রিপোর্ট দেয়ার কথা। হাতে সময় থাকার কারণে ধীরে ধীরে সব খতিয়ে দেখার কথা জানিয়েছেন কাজী নাবিল। ফিফা বাফুফের কেনাকাটা সক্রান্ত বিষয় নিয়ে অভিযোগ তুলেছে। সেখানে বিভিন্ন প্রতিষ্ঠানের নাম উঠে এসেছে। সেই সকল প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলবেন কি না, এমন প্রশ্নের জবাবে নাবিল জানান, প্রয়োজনে তাদের সঙ্গেও কথা বলা হবে।
 
সময়ের হিসেবে অনেক বছর ধরেই দেশের ফুটবলের অধঃপতন, অনিয়ম, দুর্নীতি নিয়ে সরব ছিল দেশের গণমাধ্যম এবং ফুটবলপ্রেমীরা। কিন্তু এগুলোকে মনগড়া, অসত্য, উদ্দেশ্যমূলক বলে ‘থোড়াই কেয়ার’ করে এসেছে দেশীয় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। কারণ হিসেবে তারা বরাবরই বলে এসেছে তাদের বিরুদ্ধে এসব অভিযোগের কোন প্রমাণ নেই। কিন্তু ঝামেলা পাকিয়ে বসে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। সন্দেহের বশবর্তী হয়ে তারা তদন্ত করে বের করে ফেলে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগের দুর্নীতি-জালিয়াতি। ফলশ্রুতিতে সোহাগকে দুই বছরের নিষেধাজ্ঞা এবং ১২ লাখ টাকা জরিমানা করে। গোটা ক্রীড়াঙ্গনে ব্যাপক আলোড়নের সৃষ্টি করে এই খবর। ফুটবলবোদ্ধা এবং ফুটবলপ্রেমীরা শুধু সোহাগের শান্তিতেই সন্তুষ্ট নন, তাদের দাবি, বাফুফের আরও অনেক রথী-মহারথীরাই এই দুর্নীতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। তাদের এই সন্দেহ আরও গাঢ় হয়, যখন দেখা যায় বাফুফে ফিফার এই রায়কে ‘ত্রুটিপূর্ণ’ বলে দাবি করে এবং সোহাগ কোনো দুর্নীতি করেননি বলে দাবি করে।
 
দেশের ফুটবল নিয়ে এই যখন অবস্থা, তখন বাফুফের ওপর নেমে এসেছে আরও প্রগাঢ় অমানিশা। কেননা বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী এবং সাবেক সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগসহ ফেডারেশনের সব কর্মকর্তাদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের নির্দেশ দেন হাইকোর্ট। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ সোমবার এই আদেশ দেন। সালাউদ্দিন-মুর্শেদীসহ বাফুফের দুর্নীতির অভিযোগ অনুসন্ধান করে দুদকসহ সংশ্লিষ্টদের আগামী চার মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে ওই আদেশে। সালাউদ্দিন, সালাম মুর্শেদী এবং সোহাগসহ বাফুফের সব বিষয়ে দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে কৃর্তপক্ষের নিষ্কিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেন আদালত। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সেয়দ সায়েদুল হক সুমন। দুদকের পক্ষে অ্যাডভোকেট খুরশিদ আলম খান ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদ শুনানিতে উপস্থিত ছিলেন।
 
এছাড়া বাফুফের ভুয়া কাগজপত্র যাচাই বাছাই চলছে এখন। তদন্তে অনেক সময় কেঁচো খুঁড়তে গিয়ে সাপ বেরোনোর মতো ঘটনা ঘটে! বাফুফে তেমন কিছু পাবে কিনা, কে জানে। তবে তদন্তে যে অনেক কিছু বেরিয়ে আসছে, সেটা নিশ্চিত। যেমন আভাস দিলেন কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ। বাফুফের সাবেক সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগের আর্থিক কেলেঙ্কারির বিষয়ে গঠিত তদন্ত কমিটির তৃতীয় বৈঠক হয়। দীর্ঘ সেই বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হন কাজী নাবিল। তিনি তদন্তের নানা দিক ও অগ্রগতি নিয়ে কথা বলেন। তা ছাড়া প্রথম দফায় তিনজনের পর এবার আরও চারজনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে বলেও জানিয়েছেন বাফুফের এই কর্মকর্তা। আর্থিক কেলেঙ্কারির অভিযোগে গত এপ্রিলে ফিফা দুই বছরের জন্য নিষিদ্ধ করে সে সময়কার সাধারণ সম্পাদক সোহাগকে। ওই কেলেঙ্কারি খতিয়ে দেখতে নাবিলকে চেয়ারম্যান করে আট সদস্যের কমিটি গঠন করে বাফুফে। এর মধ্যে সোহাগ পাঁচতারকা হোটেলে সাংবাদিকদের ডেকে নিজেকে নির্দোষ দাবি করেন। পাশাপাশি এও বলেছেন, সময়মতো সবকিছু বেরিয়ে আসবে। এদিকে বাফুফেও বসে নেই।
 
তদন্ত কাজটা যাতে সুনিপুণভাবে সম্পন্ন হয়, সেটাই চাইছে দেশের ফুটবলের অভিভাবক সংস্থাটি। যেমনটা বলেছেন ফুটবলের কর্মকর্তা। যদিও এ কয়দিনে তদন্তে অনেক কিছু বেরিয়ে এসেছে ঠিক, কিন্তু কী বেরোল সেসব এখনই বলতে চান না কাজি নাবিল। আপাতত ভেতরের তথ্য পরখ করা হচ্ছে। আর তদন্ত শেষ হলেই সবাই জানতে পারবে কী রেজাল্ট, ‘ফাইন্ডিংস নিয়ে এখন কথা বলতে পারব না। তদন্ত শেষে বলতে পারব। এখন পর্যন্ত
 
যতটুকু পেয়েছি, কাজ করে যাচ্ছি। ফাইন্ডিংসের এখনও আমাদের দেরি আছে। ৩০ কার্যদিবস গণনা করলে, সেটা জুনের মাঝামাঝি হয়, আশা করছি আমরা সে সময়ের কাছাকাছি সময়ের মধ্যে তদন্ত শেষ করতে পারব’। তবে তদন্ত কমিটি কি রিপোর্ট দেবে আর সেই রিপোর্ট ফুটবলের ইমেজ ফেরাতে পারবে কিনা সেটাই দেখার বিষয়।
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।