• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ০৪:০৮    ঢাকা সময়: ১৪:০৮

এবার ক্রিকেটারদের মানসিক সমস্যা দূরীকরণের উদ্যোগ

দেশকণ্ঠ প্রতিবেদন : আফগানিস্তানের বিপক্ষে সিরিজ দিয়ে আবারও টেষ্ট ম্যাচে ফিরছে বাংলাদেশ দল। সেখানে ভাল করতে বিসিবি নতুন এক উদ্যোগ নিয়েছে। ছুটি কাটিয়ে ফেরার সময় মনোবিদ অ্যালান ব্রাউনকে নিয়ে এসেছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। ক্রিকেটারদের মনোজগৎ নিয়ে দুই সপ্তাহ কাজ করবেন ব্রাউন। বাংলাদেশ দলের অনুশীলন শুরুর আগে আগে তামিম ইকবাল-মুশফিকুর রহিমদের সঙ্গে মেন্টাল স্ট্রেংথ বিষয়ে এক ঘণ্টার একটি সেশন করেছেন তিনি। সশরীরে না থাকলেও ক্রিকেটারদের সঙ্গে ভবিষ্যতে অনলাইনে কাজ করবেন ব্রাউন। এর মধ্যে এশিয়া কাপ ও বিশ্বকাপ সামনে রেখে একজন স্পোর্টস সাইকোলজিস্ট ফিল জনসি চূড়ান্ত করেছে বোর্ড। এশিয়া কাপের আগে আগামী ১১ আগস্ট বাংলাদেশে আসার কথা তাঁর।
 
হাথুরুসিংহের প্রথম মেয়াদেও বাংলাদেশ দলের সঙ্গে কাজ করেছিলেন তিনি। শুধু জাতীয় দল না, বিসিবির হাইপারফরম্যান্স (এইচপি) ইউনিটেও যোগ দিয়েছেন একজন মনোবিদ। ক্রিকেটারদের জাতীয় দলে আসার আগেই মনোবিদের শরণাপন্ন নিতে বিসিবির এই উদ্যোগ। স্পোর্টস সাইকোলজিস্টের সঙ্গে ব্রাউনের কাজের ধরন ভিন্ন। দুজনের কাজের পার্থক্য নিয়ে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের ইনচার্জ শাহরিয়ার নাফীস বলেছেন, স্পোর্টস সাইকোলজিস্ট একজন খেলোয়াড়ের ব্যক্তিগত সমস্যা সমাধানের কাজ করে। অ্যালান ব্রাউনের কাজ হচ্ছে, একটা খেলোয়াড়ের দক্ষতাকে কীভাবে দলের সঙ্গে এক করা যায়। টাইগারদের মানসিক শক্তি বাড়ানোর কোচ হাথুরুর ডিমান্ড রয়েছে।
 
এর আগে শেরে বাংলায় প্রায় সপ্তাহখানেক ধরেই চলছে জাতীয় দলের ক্রিকেটারদের অনুশীলন। তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলামরা প্রায় প্রতিদিনই মাঠে আসেন এবং প্র্যাকটিস করছেন। তবে সেটা পুরোদস্তুর টিম বাংলাদেশের অফিসিয়াল প্র্যাকটিস সেশন নয়। ব্যক্তিগত পর্যায়ের অনুশীলন। ধারণা করা হচ্ছে, দ্রুতই শুরু হবে বাংলাদেশ জাতীয় দলের আনুষ্ঠানিক অনুশীলন। সেটাই হবে আফগানিস্তানের সাথে টাইগরদের একমাত্র টেস্ট ম্যাচের সত্যিকার প্রস্তুতি। ব্যক্তিগত পর্যায়ে অনুশীলন চলছে। খুব স্বাভাবিকভাবেই উঠে আসছে এ প্রশ্ন। তার একটাই জবাব, জাতীয় দলের হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে ছুটিতে ছিলেন। তাই আনুষ্ঠানিক প্র্যাকটিস শুরু হয়নি। ভেতরের খবর, গত শনিবার রাতে ঢাকা এসেছেন টিম বাংলাদেশের হেড কোচ হাথুরুসিংহে।
 
হাথুরুসিংহে একা নন। সাথে একজন মনোবীদও নিয়ে আসবেন বাংলাদেশের হেড কোচ। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, অ্যালান ব্রাউন ঠিক প্রথাগত মনোবীদ নন। তিনি মাইন্ড ট্রেনার। ক্রিকেটারদের মানসিক শক্তি বাড়ানোর কাজ করে থাকেন তিনি। তাই তাকে মেন্টাল স্ট্রেন্থ ট্রেনারও বলা হয়ে থাকে। বিসিবি থেকে আনুষ্ঠানিকভাবে অ্যালান ব্রাউনের আসার খবর জানানো হয়নি। অসি মেন্টাল স্ট্রেন্থ ট্রেনার অ্যালান ব্রাউন ২ সপ্তাহ বাংলাদেশের অবন্থান করবেন এবং জাতীয় দলের ক্রিকেটারদের মানসিক শক্তি বাড়ানোর কাজ করবেন। এদিকে জ্যৈষ্ঠের খরতাপে ৫ পেসার কি বিশেষ বার্তা দিচ্ছে সেই প্রশ্ন মনে উকি-ঝুকি দিচ্ছে। আঙুলে চোট, ভালো হতে আরও সময় লাগবে। তাই নেই প্রাণভোমরা সাকিব আল হাসান। অধিনায়ক সাকিবের অনুপস্থিতিতে আফগানিস্তানের সাথে টেস্টে দলকে নেতৃত্ব দেবেন লিটন দাস। পারফরমার সাকিবের জায়গা পূরণ করবেন কে বা কারা? কারণ সাকিব তো একাই ‘দুজন’। সাবেক প্রধান নির্বাচক ফারুক আহমেদ বলতেন, ‘টু ইন ওয়ান।’ বাংলাদেশে পারফরমার অলরাউন্ডার সাকিবের রিপ্লেসমেন্ট এমনিই নেই।
 
আর একজনের পক্ষে সাকিবকে অভাব ঘোচানো সম্ভবও না। সে কারণেই ভাবা হচ্ছিল, সাকিবের জায়গা ভরাট করতে একজন করে বাড়তি ব্যাটার ও বাঁহাতি স্পিনার নেওয়া হবে। কিন্তু জায়গামতো দেখা গেল ভিন্ন চিত্র। মিডল অর্ডারে ব্যাকআপ ব্যাটার হিসেবে শাহাদাত হোসেন দিপুকে নেওয়া হলেও বাঁহাতি বহদূরে, বাড়তি কোনো স্পিনারই নেওয়া হয়নি। বরং ৫ পেসারের দলভুক্তি ঘটানো হয়েছে। তাসকিন, এবাদত, শরিফুল আর খালেদের সঙ্গে পঞ্চম পেসার হিসেবে ১৫ জনের দলে জায়গা পেয়েছেন ২০ বছরের তরুণ মুশফিক হাসান। সাকিবের বদলে বাড়তি বাঁহাতি স্পিনার না নিয়ে উল্টো বাড়তি পেসার দলে, জৈষ্ঠের খরতাপে ১৫ জনের দলে ৫ জন পেসার কি বিশেষ বার্তা দিচ্ছে? প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানালেন, প্রচন্ড গরম দেখেই বাড়তি পেসার নেওয়া। মানে পেসারদের ওপরে যাতে প্র্যাকটিস আর ম্যাচে কোথাও বাড়তি শারীরিক ধকল না যায় তাই একগাদা দ্রুতগতির বোলার রাখা। প্রধান নির্বাচক এর বাইরে আর কিছু না বললেও ৫ পেসারের অন্তর্ভুক্তিতে একটা বিষয় পরিষ্কার হয়ে গেছে। বাংলাদেশ দলে অফস্পিনার মেহেদি হাসান মিরাজ আর বাঁহাতি তাইজুল ইসলাম ছাড়া আর কোনো স্পিনার যেহেতু নেওয়া হয়নি, তার মানে শেরে বাংলায় স্পিনসহায়ক উইকেটে খেলতে চাচ্ছে না স্বাগতিকরা। তবে কি হোম অব ক্রিকেটে পেস বোলিং সহায় উইকেটে খেলা হবে?
 
তবে সেটাও বলা যাবে না। কেননা এই অসহনীয় গরমে লম্বা স্পেল তো অনেক দূরে, সেই ২০ গজের বেশি দৌড়ে টানা ৫ ওভার বোলিং করাও অনেক কঠিন। সব দেখে মনে হচ্ছে, হোম অব ক্রিকেটে আফগানদের সাথে টেস্টে মূলত ব্যাটিং উইকেট হতে পারে। একাদশে তাইজুল আর মিরাজের খেলা নিশ্চিত। সাথে তিন পেসার। ১৫ জনের স্কোয়াডে ৫ পেসারের অন্তর্ভূক্তি তো সে বার্তাই দিচ্ছে। তাই না? এখন সেটাই দেখার বিষয়।
দেশকন্ঠ/আসো

  মন্তব্য করুন
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।