• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৩:৩৫    ঢাকা সময়: ২৩:৩৫

পুতিনের ‘হাত শক্তভাবে ধরে রাখার’ প্রতিশ্রুতি কিমের

দেশকন্ঠ ডেস্ক : ‌রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘হাত শক্তভাবে ধরে রাখার’ প্রতিশ্রুতি দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। একইসঙ্গে শক্তিশালী দেশ গড়ার লক্ষ্যে কৌশলগত সহযোগিতা জোরদার করার অঙ্গীকারও করেছেন তিনি। সোমবার (১২ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘হাত ধরে রাখার’ প্রতিশ্রুতি দিয়েছেন বলে সোমবার জানিয়েছে পূর্ব এশিয়ার এই দেশটির সরকারি সংবাদমাধ্যম দ্য কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ)।
 
একইসঙ্গে একটি শক্তিশালী দেশ গড়ার বিষয়ে অভিন্ন লক্ষ্য বাস্তবায়নে রাশিয়ার সঙ্গে কৌশলগত সহযোগিতা কিম জোরদার করবেন বলেও কেসিএনএ’র প্রতিবেদনে বলা হয়েছে। রয়টার্স বলছে, রাশিয়ার জাতীয় দিবস উপলক্ষে প্রেসিডেন্ট পুতিনের কাছে দেওয়া এক বার্তায় কিম জং উন এই প্রতিশ্রুতি দেন। এসময় রাশিয়ার ইউক্রেন আক্রমণ করার সিদ্ধান্তকে তিনি সমর্থন করেন এবং মস্কোর প্রতি ‘পূর্ণ সমর্থন ও সংহতিও’ জানান। কেসিএনএ প্রকাশিত বার্তায় কিম জং উন বলেছেন, ‘ন্যায় বিচারের জয় নিশ্চিত এবং রাশিয়ার জনগণ বিজয়ের ইতিহাসে তাদের গৌরবগাঁথা যোগ করতে থাকবে।’
 
এতে আরও বলা হয়েছে, ‘একটি শক্তিশালী দেশ গড়ার মহান লক্ষ্য পূরণে দুই দেশের জনগণের অভিন্ন আকাঙ্ক্ষার সঙ্গে সামঞ্জস্য রেখে রাশিয়ান প্রেসিডেন্টের হাত শক্তভাবে ধরে রাখার মাধ্যমে কিম মস্কোর সঙ্গে ‘ঘনিষ্ঠ কৌশলগত সহযোগিতার’ আহ্বান জানিয়েছেন।’ রয়টার্স বলছে, উত্তর কোরিয়া ক্রেমলিনের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করছে এবং গত বছর রুশ বাহিনী ইউক্রেন আক্রমণ করার পর মস্কোকে সমর্থনও করেছে। এছাড়া যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা দেশগুলোর ‘আধিপত্যবাদী নীতি’কে দোষারোপও করেছে পূর্ব এশিয়ার পরমাণু শক্তিধর এই দেশটি।
দেশকন্ঠ/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।