• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৫:৪৩    ঢাকা সময়: ০১:৪৩

মিরপুরে জয়ের অপেক্ষায় বাংলাদেশ

দেশকণ্ঠ প্রতিবেদন : জয়ের জন্য আফগানদের ৬৬২ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ। ১৬ জুন তৃতীয় দিনের শেষে সফরকারীরা দ্বিতীয় ইনিংসে ২ উইকেট হারিয়ে চাপে। জয়ের গন্ধ লিটনদের সাজঘরে।
 
আফগানিস্তানের বিরুদ্ধে একমাত্র টেস্টে তৃতীয় দিনের শেষে বাংলাদেশের জয় কার্যত সময়ের অপেক্ষা। বাংলাদেশের ব্যাটারদের দাপটে মিরপুরের ২২ গজে কোণঠাসা আফগানরা। জয়ের জন্য শেষ দু’দিনে আফগানদের করতে হবে ৬১৭ রান। বাংলাদেশের প্রয়োজন ৮ উইকেট। এই ম্যাচে নজির গড়েছেন বাংলাদেশের ব্যাটার নাজমুল হোসেন শান্ত এবং আফগান পেসার নিজাত মাসুদ।
 
দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ৪২৫ রান ওঠার পর ইনিংস ডিক্লেয়ার করে দেন বাংলাদেশের অধিনায়ক লিটন দাস। দ্বিতীয় ইনিংসেও দুরন্ত শতরান করলেন শান্ত। শুক্রবার তাঁর ইনিংস শেষ হল ১২৪ রানে। একই টেস্টে উভয় ইনিংসেই শতরান করেছেন শান্ত। অপরাজিত শতরান করলেন মোমিনুল হক। ১২১ রান এসেছে তাঁর ব্যাট থেকে। ৬৬ রানে অপরাজিত থাকেন লিটন। আফগানিস্তানের সামনে জয়ের জন্য ৬৬২ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ। দিনের শেষে আফগানদের দ্বিতীয় ইনিংসের রান ২ উইকেটে ৪৫। আউট দুই ওপেনার ইব্রাহিম জাদরান (শূন্য) এবং আব্দুল মালিক (৫)। আহত হয়ে সাজঘরে ফিরে গিয়েছেন অধিনায়ক হাসমততুল্লাহ শাহিদি (১৩)। ২২ গজে রয়েছেন রহমত শাহ (১০) এবং নাসির জামাল (৫)।
 
দু’ইনিংসে শতরানের পাশাপাশি মিরপুর টেস্টে একটি নজিরও গড়েছেন শান্ত। প্রথম ইনিংসে তাঁর ১৪৬ রান আফগানদের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে কোনও ব্যাটারের খেলা দ্বিতীয় সর্বোচ্চ রানের ইনিংস। এই তালিকা শীর্ষে রয়েছেন সিন উইলিয়ামস। তিনি ২০২১ সালে আবু ধাবি টেস্টে খেলেছিলেন ১৫১ রানের ইনিংস।
 
বাংলাদেশের প্রথম ইনিংসে নজির গড়েছেন এক আফগান ক্রিকেটারও। দ্বিতীয় নজিরটি গড়েছেন আফগান জোরে বোলার নিজাত। ৭৯ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন তিনি। এই প্রথম আফগানিস্তানের কোনও জোরে বোলার টেস্ট ক্রিকেটে ৫ উইকেট পেলেন। এর আগের সেরা পারফরম্যান্স ছিল ইয়ামিন আহমেদজাইয়ের। তিনি ২০১৮-১৯ মরসুমে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৪১ রান দিয়ে ৩ উইকেট নিয়েছিলেন।
 
অভিষেক টেস্টে আফগান বোলারদের মধ্যে দ্বিতীয় সেরা পারফরম্যান্স করেছেন নিজাত। সেরা পারফরম্যান্স বাঁহাতি স্পিনার আমির হামজার দখলে। ২০১৯-২০ মরসুমে লখনউয়ে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে অভিষেক টেস্টে ৭৪ রানে ৫ উইকেট নিয়েছিলেন।
দেশকণ্ঠ/আসো
 

  মন্তব্য করুন
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।