• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৮:৩৬    ঢাকা সময়: ০৪:৩৬

এআই ব্যবহারে পর্যাপ্ত জ্ঞান ছাড়াই কোর্স শেষ করছে শিক্ষার্থীরা : কুবি উপাচার্য

  • শিক্ষা       
  • ২২ জুন, ২০২৩       
  • ২২
  •       
  • ২১:৫০:৫২

দেশকন্ঠ প্রতিবেদক : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) আয়োজনে ‘ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন: প্রবলেম অ্যান্ড প্রসপেক্টস অব হায়ার এডুকেশন ইন বাংলাদেশ’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ২২ জুন বৃহস্পতিবার সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মো. রশিদুল ইসলাম শেখের সভাপতিত্বে ও ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক মো. জাহিদ হাসানের সঞ্চালনায় ভার্চুয়াল ক্লাসরুমে এই সেমিনার অনুষ্ঠিত হয়।সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন এবং প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, ‘চতুর্থ শিল্পবিপ্লবের ফলে আমাদের যেসব সমস্যা এবং সম্ভাবনা পাবো, সেগুলো শিক্ষকদের জানানোর জন্যই এই আয়োজন। শিক্ষার্থীরা এখন চ্যাট জিপিটিসহ অন্যান্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে অ্যাসাইনমেন্ট সাবমিট করতে পারে, যার ফলস্বরূপ তাদের কোর্সের সম্পর্কে জ্ঞান পর্যাপ্ত নাও হতে পারে। এই বিষয়গুলো খেয়াল রেখে কোর্সের শিক্ষক যেন শিক্ষার্থীদের পড়াতে পারে এবং তাদের বোঝাতে পারে এইগুলো কীভাবে ব্যবহার করা উচিত তার জন্য এই সেমিনার।’

প্রধান আলোচকের বক্তব্যে অধ্যাপক ড. আব্দুর রাজ্জাক বলেন, ‘আমাদের আজকের এই সেমিনারের বিষয়টি বর্তমানে একটি আলোচিত বিষয়। এই শিল্পবিপ্লবের বিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহারের সুযোগ ও সমস্যা, এগুলো নিয়ে চিন্তা করলে এই শিল্পবিপ্লব আমাদের বুঝতে সুবিধা হবে। তাছাড়া এই সেমিনারটির ফলে শিক্ষকেরা তাদের লেকচারসহ সিলেবাসে পরিবর্তন করতে পারবে। এবং কোর্সগুলো এই শিল্পবিপ্লবের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ রেখে ঠিক করতে পারবে।’

সেমিনারের সভাপতি অধ্যাপক ড. মো. রশিদুল ইসলাম শেখ বলেন, ‘আগত শিল্পবিপ্লবের ফলে বিশ্ববিদ্যালয়সহ শিক্ষাব্যবস্থায় প্রভাব পড়বে। বাংলাদেশের উচ্চশিক্ষায় এর ফলে কী সমস্যা এবং সম্ভাবনা সৃষ্টি হতে পারে, সে বিষয় সবাইকে জানানোর জন্যই এই সেমিনারের আয়োজন করা হয়েছে।’সেমিনারে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, ছাত্র ও পরামর্শক পরিচালনা দপ্তরের পরিচালক, বিভিন্ন হলের প্রভোস্ট, শিক্ষকবৃন্দসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।