• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৯:৪৬    ঢাকা সময়: ০৫:৪৬

কৃষি রাজধানী হয়ে উঠেছে শরীয়তপুর

দেশকন্ঠ প্রতিবেদন : ‌পদ্মা সেতু নির্মাণ বাংলাদেশের জন্য চ্যালেঞ্জিং ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের টাকায় সেই চ্যালেঞ্জে জয়ী হয়েছে বাংলাদেশ। পদ্মা সেতু উদ্ধোধনের এক বছর পূর্তি হয়েছে আজ। এই এক বছরে দেশের কৃষি রাজধানী হয়ে উঠেছে শরীয়তপুর। যে জেলার কৃষকদের নিজের উৎপাদিত ফসল এক সময় বিক্রি করতে না পেরে ফেলে দিত হতো অথবা গবাদী পশুকে খাইয়ে দিতে হতো। সেই জেলার কৃষকরা যোগাযোগ ব্যবস্থায় কল্পনাতীত উন্নতি হওয়ার ফলে দেশের গণ্ডি পেরিয়ে এখন ঘরে বসে ইউরোপে ফসল বিক্রি করছে কয়েক গুণ বেশি দামে। এইসব কিছুর মূলে রয়েছে পদ্মা বহুমূখী সেতু। এছাড়া পদ্মা সেতুর এক বছর পূর্তির মাস জুনের পহেলা তারিখে জেলায় কৃষিভিত্তিক অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলতে ৬৮৬ একর খাস জমি বরাদ্দ দেওয়া হয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষকে (বেজা)। যা কৃষি সম্ভাবনার নতুন দুয়ার খুলে দেবে।
 
২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতু চলাচলের জন্য উদ্ধোধনের পর বদলে গেছে শরীয়তপুরের কৃষিভিত্তিক অর্থনীতির চিত্র। কন্ট্রাক্ট ফার্মিংয়ের মাধ্যমে গত চার মাসে শরীয়তপুরের কৃষকরা ২১৬ মেট্রিক টন সবজি রপ্তানি করে আয় করেছে ২৩ লাখ ইউরো। যা বাংলাদেশি মুদ্রার মান অনুযায়ী ২৩ কোটি টাকার বেশি। শরীয়তপুরের কৃষি খাতকে আরও উন্নত ও গবেষণাধর্মী করার জন্য ইতোমধ্যে জেলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য আইন পাস করেছে মন্ত্রীসভা। রাজধানী থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরত্বে হওয়ায় শরীয়তপুরের বিভিন্ন কৃষি বাজারে ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, কুষ্টিয়া, ফেনী, গোপালগঞ্জ, নাটোর, যশোর, রাজশাহী, ময়মনসিংহসহ প্রায় সারাদেশের ব্যবসায়ীরা কৃষি পণ্য ক্রয় করতে আসেন। শরীয়তপুরে ধান, পাট, গম, ভুট্টা, চিনা বাদাম, হলুদ, মরিচ, আদা, পেঁয়াজ, রসুন, সয়াবিন, সরিষা, কালোজিরা, তিলসহ আলু, কুমড়া, করলা, বেগুন, কচু, চিচিংগা, ঝিংগা, ডাটা, লালশাক, পুঁইশাক, পেঁপে, শসা, লাউ, টমেটো, পটল, আখ, ডাল, ধনিয়া, তরমুজ, পানসহ সকল প্রকার কৃষি পণ্য উৎপাদন করে জেলার কৃষকরা। সবজির চাহিদা বৃদ্ধি পাওয়ায় উৎপাদন বাড়াতে পতিত জমিকে চাষাবাদের আওতায় নিয়ে আসতে কাজ শুরু করছে স্থানীয় প্রশাসন ও কৃষি বিভাগ। মানসম্মত ফসল উৎপাদনে প্রশিক্ষণ দেওয়া হয়েছে ১৫ হাজার কৃষক ও কৃষাণীকে। মাটির ধরণ অনুযায়ী অনাবাদী জমিতে সবজি উৎপাদনে কাজ শুরু করেছে কৃষি বিভাগ। এছাড়া নতুন করে চাষাবাদের আওতায় আনা হয়েছে ৪ হাজার ৭২০ হেক্টর অনাবাদী জমি। যার ফলে গত রবি মৌসুমে ফসল উৎপাদন বৃদ্ধি পেয়েছে প্রায় ২৬৭ কোটি টাকার।
দেশকন্ঠ/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।