• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১০:৫৪    ঢাকা সময়: ২০:৫৪

মার্কিন গোয়েন্দা সংস্থা রাশিয়া বিদ্রোহের প্রাথমিক লক্ষণ শনাক্ত করেছিল

বিশেষ রিপোর্ট : মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো কয়েকদিন আগে ভাড়াটে বাহিনী প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের রাশিয়ার প্রতিরক্ষা বাহিনীর বিরুদ্ধে বিদ্রোহের প্রস্তুতি নেয়ার ইঙ্গিত পেয়েছিল।  মার্কিন গণমাধ্যমের উদ্ধৃতি দিয়ে এএফপি শনিবার একথা জানায়। ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমস জানায়, গোয়েন্দা কর্মকর্তারা বিদ্রোহ প্রকাশের পুরো একদিন আগে হোয়াইট হাউস,  পেন্টাগন এবং ক্যাপিটল হিলে পারমাণবিক অস্ত্রে সজ্জিত রাশিয়ায় অস্থিরতার আশঙ্কা সম্পর্কে এটি প্রকাশের ব্রিফিং পরিচালনা করেন। পোস্ট বলেছে, গোয়েন্দা সংস্থাগুলো জুনের মাঝামাঝি সময়ে প্রথম প্রিগোজিন ও তার ভাড়াটে বাহিনী ওয়াগনার রাশিয়ান সামরিক  নেতৃত্বের বিরুদ্ধে অগ্রসর হতে চাওয়ার ইঙ্গিত ট্র্যাক করতে শুরু করে।
 
টাইমস বলেছে, তথ্যগুলো সপ্তাহের মাঝামাঝি পর্যন্ত কঠিন ও উদ্বেগজনক হওয়ায় ব্রিফিংয়ে উত্তেজনা দেখা দেয়। প্রিগোজিনের বাহিনী শুক্রবার ইউক্রেনে তাদের শিবির থেকে রাশিয়ায় চলে  গেলে এক বিদ্রোহ দুর্বার গতিতে শুরু হয়। বাহিনী দক্ষিণ নগরী রোস্তভ-অন-ডনে একটি আঞ্চলিক সামরিক কমান্ড গ্রহণ করে মস্কোর দিকে অগ্রসর হয়।
শনিবার হঠাৎ করে তাদের অগ্রগমন বন্ধ করে দেয়। রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম বলেছে ওয়াগনার সৈন্যরা ইউক্রেনে ফিরে যাবে এবং প্রিগোজিন প্রতিবেশী  বেলারুশে পালিয়ে যাবে। ক্রেমলিন বলেছে, তারা প্রিগোজিন বা ওয়াগনার গ্রুপের সশস্ত্র সদস্যদের বিচার করবে না।
 
টাইমস জানায়, মার্কিন  গোয়েন্দা কর্মকর্তারা প্রিগোজিন সামরিক পদক্ষেপের প্রস্তুতি নিচ্ছে এমন তথ্য জানার সাথে সাথে পারমাণবিক অস্ত্র সমৃদ্ধ একটি দেশে বিশৃঙ্খলা সৃষ্টির বিষয়ে উদ্বিগ্ন হয়ে পড়ে। পোস্ট জানায়, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো মনে করছে পুতিন নিজেও অনন্ত একদিন আগে তার এক সময়ের ঘনিষ্ঠ মিত্র প্রিগোজিনের বিদ্রোহের ষড়যন্ত্র সম্পর্কে জেনেছিলেন।
এডিট/আসো
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।