• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৮:৫১    ঢাকা সময়: ০৪:৫১

বাইডেনের চাপ উড়িয়ে রাফায় সেনা অভিযান

দেশকণ্ঠ অনলাইন : আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সতর্কবাণী উপেক্ষা করে গাজ়া ভূখণ্ডের দক্ষিণতম শহর রাফায় স্থলপথে সেনা অভিযানের প্রস্তুতি শুরু করে দিল ইজ়রায়েল। সে দেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এ কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘‘হামাস জঙ্গিদের নির্মূল করতে রাফায় সেনা অভিযানের দিন স্থির করে ফেলেছি আমরা।’’
 
তবে কবে থেকে ইজ়রায়েলি সেনার ‘গ্রাউন্ড অপারেশন’ শুরু হবে, সে বিষয়ে কিছু বলেননি নেতানিয়াহু। গাজ়ায় যুদ্ধবিরতি ঘোষণা করে এবং পণবন্দি ও জেলবন্দিদের মুক্তির জন্য মিশরের রাজধানী কায়রোয় আলোচনায় বসেছে ইজ়রায়েল এবং স্বাধীনতাপন্থী প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী হামাস। এই পরিস্থিতিতে তেল আভিভের ঘোষণা নতুন করে অনিশ্চয়তা তৈরি করবে বলে আশঙ্কা তৈরি হয়েছে।
 
ইজ়রায়েলি সেনা গত নভেম্বরে স্থল অভিযান শুরুর পরে প্রাণভয়ে ক্রমশ উত্তর ও মধ্য গাজ়া ভূখণ্ড থেকে দক্ষিণে মিশর সীমান্তের নানা এলাকায় আশ্রয় নিয়েছেন প্যালেস্টাইনি শরণার্থীরা। তাঁদের সবচেয়ে বড় জমায়েত রাফা শহরে। এই পরিস্থিতিতে নতুন করে অভিযান শুরু হলে সাধারণ প্যালেস্টাইনি নাগরিকদের মৃত্যুমিছিল দ্রুত বাড়বে বলে আশঙ্কা আমেরিকা-সহ পশ্চিমি দুনিয়ার। রাষ্ট্রপুঞ্জও রাফার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইতিমধ্যেই। দক্ষিণ ইজ়রায়েল থেকে গাজ়া ভূখণ্ডের দক্ষিণ-পূর্ব পর্যন্ত বিস্তৃত নেটজ়ারিম করিডর দিয়ে ইতিমধ্যেই তেল আভিভের বাড়তি ফৌজ ঢুকতে শুরু করেছে বলেও কয়েকটি খবরে দাবি করা হয়েছে।
দেশকণ্ঠ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।