• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ২১:১৭    ঢাকা সময়: ০৭:১৭

জমজমাট নির্বাচন চলছে ভারতের জুম্মু-কাশ্মীরে

দেশকণ্ঠ অনলাইন : ভোটের মুখে জম্মু-কাশ্মীরে সহিংসতা বেড়ে গেছে। গত বুধবার সন্ধ্যায় কাশ্মীরের অনন্তনাগ জেলায় দুই পরিযায়ী শ্রমিককে গুলি করা হয়। এতে একজনের মৃত্যু হয়েছে, অন্যজন গুরুতর আহত। দুজনেই বিহার থেকে কাজ করতে শ্রমিক হিসেবে কাশ্মীরে গিয়েছিলেন। গত সপ্তাহে শোপিয়ান জেলায় আক্রান্ত হয়েছিলেন এক হিন্দু পর্যটন গাইড।
 
এই ধাপে উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে লড়ছেন বিজেপির নীতিন গড়করি (নাগপুর, মহারাষ্ট্র), জিতিন প্রসাদ (পিলিভিত, উত্তর প্রদেশ), আন্নামালাই (কোয়েম্বাটুর, তামিলনাড়ু), কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং (উধমপুর, জম্মু ও কাশ্মীর) ও কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজুই (অরুণাচল পশ্চিম, অরুণাচল প্রদেশ)।
 
এ ছাড়া কংগ্রেসের প্রার্থীদের মধ্যে রয়েছেন কমল নাথের ছেলে নকুল নাথ (চিন্দাওয়ারা, মধ্যপ্রদেশ), তরুণ গগৈর ছেলে গৌরব গগৈ (জরাট, আসাম), কংগ্রেস-এসপি জোটের ইমরান মাসুদ (শাহরানপুর, উত্তর প্রদেশ) ও ডিএমকের দয়ানিধি মারান (চেন্নাই সেন্ট্রাল, তামিলনাড়ু)।
 
প্রথম দফার ভোট শুরুর ঠিক আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সব বিজেপি ও এনডিএ প্রার্থীর উদ্দেশে চিঠি লিখেছেন। গত বুধবার রাতে লেখা ওই চিঠিতে প্রত্যেককে তিনি ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রীর বার্তা সর্বত্র পৌঁছে দেওয়ার জন্য। হিন্দি ও ইংরেজি ভাষায় লেখা ওই চিঠিতে তিনি বলেছেন, ‘এবারের ভোট নিছক ভোট নয়। এই নির্বাচন সম্পূর্ণ ভিন্ন। কারণ, এই ভোটে জিতে মজবুত সরকার গড়তে পারলে আমরা ২০৪৭ সালের মধ্যে বিকশিত ভারত তৈরি করতে পারব।’
 
চিঠিতেও প্রধানমন্ত্রী মোদি কংগ্রেসকে আক্রমণ করতে ছাড়েননি। তিনি লিখেছেন, প্রবীণেরা জানেন ৫০ থেকে ৬০ বছর ধরে কংগ্রেস আমলে তাঁদের কোন পরিস্থিতিতে কাটাতে হয়েছে। গত ১০ বছরের সঙ্গে তুলনা করলে তাঁরা বুঝতে পারবেন, জীবনযাত্রার মান কতটা উন্নত হয়েছে। অনেক কাজ হয়েছে। এখনো অনেক কাজ বাকি। সেই অধরা কাজ সম্পন্ন করার জন্য এবারের ভোট নির্ণায়ক ভূমিকা নেবে।
 
কোনো কোনো প্রার্থীকে আবার নরেন্দ্র মোদি বিশেষ বার্তাও দিয়েছেন। যেমন তামিলনাড়ু বিজেপির সভাপতি ও কোয়েম্বাটুর কেন্দ্রের প্রার্থী আন্নামালাই। চিঠিতে মোদি তাঁকে বলেছেন, পুলিশের বড় চাকরি ছেড়ে সরাসরি জনসেবা করবেন বলে আপনি বিজেপিতে যোগ দিয়েছেন। এই সিদ্ধান্ত গ্রহণের জন্য আপনাকে অভিনন্দন। আপনার মতো কর্মী দলের সম্পদ। এবারের ভোটের লক্ষ৵ মোদিই স্থির করে দিয়েছেন। তিনি বলেছেন, বিজেপি একাই পাবে ৩৭০, জোট পাবে ৪০০। তাঁর স্লোগান, ‘আব কি বার, চার শ পার।’
দেশকণ্ঠ//

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।