• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৮:৫০    ঢাকা সময়: ০৪:৫০

গোপালগঞ্জে উফশী আউশে প্রণোদনা পাচ্ছেন ৫ হাজার কৃষক

দেশকন্ঠ প্রতিবেদক : গোপালগঞ্জে উফশী আউশ ফসলে প্রণোদনা পাচ্ছেন জেলার ৫ উপজেলার ৫ হাজার কৃষক। ২০২৩-২৪ অর্থ বছরে প্রণোদনা কর্মসূচির আওতায় খরিপ ২০২৪-২৫ মৌসুমে উফশী আউশ ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির জন্য ক্ষুদ্র , প্রান্তিক ও মাঝারি কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ,সার সহায়তার উদ্যোগ নিয়েছে সরকার । অনেক আগেই বরাদ্দপত্র  গোপালগঞ্জ খামারবাড়িতে এসেছে।  খামারবাড়ি থেকে এগুলো উপজেলা ওয়ারি বিভাজন করে দেয়া হয়েছে। উপজেলা কৃষি অফিসগুলো ক্ষুদ্র , প্রান্তিক ও মাঝারি কৃষকদের তালিকা প্রস্তুত করে বীজ, সার বিতরণের প্রস্তুতি সম্পন্ন করেছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  গোপালগঞ্জ খামারবাড়ির উপপরিচালক আব্দুল কাদের সরদার এ তথ্য জানিয়েছেন।
ওই কর্মকর্তা বলেন, প্রণোদনা কর্মসূচির আওতায়  গোপালগঞ্জ সদর উপজেলায় ১০০০ কৃষক, মুকসুদপুর উপজেলায় ১০০০ কৃষক, কাশিয়ানী উপজেলায় ১০০০ কৃষক, কোটালীপাড়া উপজেলায় ১১০০ কৃষক ও  টুঙ্গিপাড়া উপজেলায় ৯০০ কৃষক বীজ,সার সহায়তা পাবেন। একজন কৃষককে ৫ কেজি উফশী জাতের  আউশ ধানের বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার দেয়া হবে। এজন্য ২৫ হাজার কেজি আউশ বীজ, ৫০ হাজার কেজি ডিএপি সার ও ৫০ হাজার কেজি এমওপি সার বরাদ্দ পাওয়া গেছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  গোপালগঞ্জ খামারবাড়ির অতিরিক্ত উপপরিচালক সঞ্জয় কুমার কুন্ডু বলেন, বরাদ্দ বিভাজন করে চিঠি আমরা উপজেলা কৃষি অফিসগুলোতে পাঠিয়ে দিয়েছি। উপজেলা  কৃষি অফিসগুলো কৃষকদের তালিকা প্রণয়ন করে বীজ সার বিতরণ করবে। তারা ইতিমধ্যে এসব কাজ প্রায় সম্পন্ন করে ফেলেছে বলে আমরা জানতে পেরেছি। এসব বীজ,সার দিয়ে  কৃষক ৫০০০ বিঘা জমিতে আউশ ধানের আবাদ করবে। এতে গোপালগঞ্জ জেলায় আউশের আবাদ ও উৎপাদন বৃদ্ধি পাবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  গোপালগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা মাফরোজা আক্তার বলেন, আমরা  গোপালগঞ্জ সদর উপজেলায় ১০০০ কৃষককে আউশে প্রণোদনার বীজ, সার দেব। ইতিমধ্যে আমরা এ সংক্রান্ত চিঠি পেয়েছি। ক্ষুদ্র , প্রান্তিক ও মাঝারি কৃষকের তালিকা প্রণয়ন করেছি।  বীজ, সার বিতরণের প্রায় সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে । আগামী সেমাবার আমরা বীজ,সার কৃষকের হাতে তুলে দিতে চেষ্টা করছি। আশা করছি ঈদের আগেই আমরা আউশের প্রণোদনার বীজ সার কৃষকের কাছে পৌঁছে দিতে পারব।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।