• রবিবার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ২১:১৩    ঢাকা সময়: ০৭:১৩

জিম্বাবুয়ে নয় প্রিমিয়ার লিগ খেলবেন সাকিব

দেশকণ্ঠ অনলাইন : টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ। প্রস্তুতির অংশ হিসেবে আফ্রিকার দেশটির বিপক্ষে খেলবে স্বাগতিকরা। এই সিরিজের শুরুতে না খেলার সম্ভাবনা রয়েছে সাকিব আল হাসানের। ঈদের ছুটিতে মার্কিন যুক্তরাষ্ট্রে কাটিয়ে বৃহস্পতিবার দেশে ফেরার কথা রয়েছে তার। শুক্রবার থেকে
 
চট্টগ্রামে শুরু হবে জাতীয় দলের অনুশীলন ক্যাম্প। সাকিবকে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে চান প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু। জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের আগে ঢাকা প্রিমিয়ার লিগের সুপার লিগ পর্বের কিছু ম্যাচে অলরাউন্ডার সাকিবকে খেলতে দেখতে চান লিপু। শ্রীলংকার বিপক্ষে সিরিজ শেষে ডিপিএলের প্রথম পর্বে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের হয়ে কিছু ম্যাচ খেলেছিলেন সাকিব। পরবর্তীতে পরিবারের সাথে ঈদের ছুটি কাটাতে যুক্তরাষ্ট্রে চলে যান তিনি। মঙ্গলবার জিম্বাবুয়ে সিরিজের প্রাথমিক দল ঘোষণার সময় জাতীয় দলের সাবেক অধিনায়ক লিপু বলেন, ‘আমরা ইতোমধ্যে সাকিবের সাথে যোগাযোগ করেছি। এ মাসের শেষ দিকে  দেশে ফিরবেন তিনি। ডিপিএলে সুপার লিগের কিছু ম্যাচে তার খেলার সুযোগ রয়েছে। এরপর টিম ম্যানেজমেন্টের তত্ত্বাবধানে থাকবেন তিনি’।
 
লিপু বলেন, ’সেখানে ক্রিকেটে কিছু দক্ষতা নিয়ে অনুশীলনের সুযোগ পাবেন। কিন্তু আমরা অবশ্যই চাই, সুপার লিগের শেষ দিকে কিছু ম্যাচে খেলুক সে।’ যুক্তরাষ্ট্র থেকে দীর্ঘ ভ্রমনে ক্লান্তির বিষয়টি বিবেচনা করে সুপার লিগের ম্যাচে সাকিব খেলবেন কি-না, এটি নিয়ে অনিশ্চিয়তা রয়েছে। পাশাপাশি দেশে বহমান প্রচন্ড গরমের কারণে ইনজুরিতে পড়ার ঝুঁকি রয়েছে খেলোয়াড়দের। তারপরও লিপুর বিশ্বাস, ডিপিএলের ম্যাচে খেললে গরমের সাথে মানিয়ে নিতে পারবেন সাকিব। ৩ মে থেকে মাঠে গড়াবে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। প্রথম তিনটি ম্যাচ হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। এরইমধ্যে ১৭ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি প্রস্তুতি ক্যাম্পের জন্য। ২৬ থেকে ২৮ এপ্রিল পর্যন্ত চট্টগ্রামে চলবে এই ক্যাম্প। যেখানে নেই দেশের অন্যতম সেরা অলরাউন্ডার ও সাবেক অধিনায়ক সাকিব আল হাসানের নাম। এমনকি জানা গেছে, তিনি জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম তিন ম্যাচে নাও খেলতে পারেন।
 
সুপার লিগে অংশ নেয়ার কারণে বাংলাদেশের এই অলরাউন্ডার খেলবেন না জিম্বাবুয়ে সিরিজের চট্টগ্রাম পর্বে। বিষয়টি নিশ্চিত করেছেন জাতীয় দলের প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু। তবে প্রশ্ন হচ্ছে জাতীয় দলের সঙ্গে না থেকে ঢাকা লিগে কেন খেলবেন সাকিব। সামনেই বিশ্বকাপ, তার আগে যুক্তরাষ্ট্রে যাবে বাংলাদেশ। মূলত তার মতো একজন ক্রিকেটার দলের সঙ্গে থাকলে বিশ্বকাপের আগেই গড়ে উঠতে পারে একটি দারুণ দলীয় আবহ। কিন্তু সাকিব অবশ্য তার ক্লাব শেখ জামালেই খেলতে বেশি আগ্রহী। তবে এই তারকা ক্রিকেটারকে জিম্বাবুয়ের সিরিজের শুরু থেকে না পেলেও খুব বেশি প্রভাব পড়বে না বলে মনে করেন প্রধান নির্বাচক। এদিকে দেশে ফেরার পূর্ব পর্যন্ত টেনশনের আরেক নাম ছিল চন্ডিকা হাথুরুসিংহে। হুটহাট চলে যাওয়া। আসি আসি বলে না আসা। কখন যে তার মাথায় কি ভূত চাপে তা বলা মুশকিল। বাংলাদেশ ক্রিকেটে গেল ওয়ানডে বিশ্বকাপ থেকেই সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে কোচকে নিয়ে।
 
ক’দিন আগেও সোশ্যাল মিডিয়ার গুঞ্জন ছড়িয়েছিল যে টাইগারদের সাথে আর কাজ করতে চান না হাথুরু। যার জন্য ব্যক্তিগত কাজে অস্ট্রেলিয়া যাওয়ার পর আর দেশে ফিরতে চান না। যদিও গুঞ্জনটি সঠিক নয়। সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ২১ এপ্রিল রাত ১২টার পর বাংলাদেশে পা রেখেছেন তিনি। দেশে ফিরেই ব্যস্ততা শুরু হচ্ছে হাথুরুর। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ২৮ এপ্রিল বাংলাদেশ সফরে আসছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। যদিও সেই সিরিজের জন্য এখনো দল ঘোষণা করেননি বিসিবির নির্বাচকরা। এ দিকে দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেই বিশ্বকাপের দল ঘোষণার জন্য আইসিসির দেয়া সময় শেষ হবে ১ মে। সবমিলিয়ে বিশ্বকাপ এবং জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের আগে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের সাথে বসার কথা বিসিবির তিন নির্বাচক। মিরপুরের বাইরে কোথাও এই মিটিং অনুষ্ঠিত হবে। গোপনীয়তা রক্ষা করছে বিসিবি। জানা গেছে হাথুরুর চাওয়াতেই নাকি এই সিক্রেট। তবে এটা মোটামুটি নিশ্চিত, বিশ্বকাপের দল নির্বাচনের জন্যই এমন আলোচনায় কোচ-নির্বাচকরা। চলতি বছরের জুনে শুরু হতে যাচ্ছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। হাতে বাকি দেড় মাসেরও কম সময়। জাতীয় দলের নির্বাচকবৃন্দও ব্যস্ত সময় পার করছেন বিশ্ব আসরকে সামনে রেখে। 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।