• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৩:৩৭    ঢাকা সময়: ২৩:৩৭

হলুদ দাঁত উজ্জ্বল করার কার্যকরী ঘরোয়া উপায়

দেশকণ্ঠ অনলাইন : সহজ উপায়ে দাঁতের হলুদ ভাব দূর করতে চান? জানুন এই ঘরোয়া টোটকা। দাঁতের সমস্যায় ভারতের অনেক মানুষ রয়েছেন। আমাদের খাদ্যাভ্যাস এতটাই পরিবর্তিত হয়েছে যে এটি কেবল আমাদের স্বাস্থ্যেরই ক্ষতি করে না আমাদের দাতের মধ্যে থাকা এনামেলকেও ধ্বংস করে দেয়। প্রতিদিন ব্রাশ করার পরও দাঁত হলুদ হয়ে যাওয়া নিয়ে অনেকেই সমস্যায় পড়েন। দাঁতের হলুদ স্তর দেখতে খুবই কুৎসিত এবং অনেক ক্ষেত্রে এই হলুদ ভাব এতটাই বেশি হয়ে যায় যে এটার কারণে অনেকে হাসতেই ভুলে যায়। যখন আমাদের দাঁত হলুদ দেখায়, তখন কখনও কখনও আমাদের সেই কারণে বিব্রত হতে হয়। তাই অনেকেই এই প্রশ্ন করেন, কিভাবে দাত সাদা করা যায়। আমরা আমাদের হলুদ দাঁতকে উজ্জ্বল করার জন্য প্রতিদিন ব্রাশ করি, কিন্তু শুধুই ব্রাশ করা কি এই জেদি দাগ দূর করার জন্য যথেষ্ট? আপনার দাঁত উজ্জ্বল করতে, আমরা আপনার জন্য একটি ঘরোয়া প্রতিকার নিয়ে এসেছি যা আপনার দাঁতকে মাত্র কয়েক দিনের মধ্যে মুক্তোর মতো উজ্জ্বল করতে সাহায্য করতে পারে।
 
আপনারা কিছু বিশেষ আয়ুর্বেদিক জিনিস প্রতিদিন দাতে ঘষলে এই হলুদ দাতের সমস্যা থেকে মুক্তি পাবেন। কিছু সময়ের জন্য সাধারণ টুথপেস্ট ছেড়ে দিন এবং এই আয়ুর্বেদিক টুথ পাউডার চেষ্টা করুন। এটি তৈরি করতে আপনার লাগবে এক চামচ রক সল্ট বা বিট নুন, এক চামচ লবঙ্গ গুঁড়া, এক চামচ দারুচিনি গুঁড়া, এক চামচ লিকোরিস পাউডার, কিছু শুকনো নিম পাতা এবং পুদিনা পাতা।
 
এখন সব জিনিস আলাদা করে পিষে নিতে হবে এবং তারপর একটি পাত্রে সব মিহি গুঁড়ো মিশিয়ে নিতে হবে। আপনার আয়ুর্বেদিক টুথ পাউডার প্রস্তুত। আপনি এটি একটি এয়ার টাইট কন্টেনারে রাখুন। রক সল্ট হলুদ দাঁতকে প্রাকৃতিক সাদা রঙ দেয়, অন্যদিকে লিকোরিস এবং নিম আপনার মাড়িকে সুস্থ রাখে। সংবেদনশীল দাঁত যাদের রয়েছে তাদের জন্য এই পদ্ধতিটি খুবই উপকারী হতে পারে। দারুচিনি এবং লবঙ্গ আপনার দাঁতের জন্য সংবেদনশীল এজেন্ট হিসাবে কাজ করে।
দেশকণ্ঠ//

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।