• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৩:৫০    ঢাকা সময়: ২৩:৫০

বিশ্বকাপে তাসকিন আছেন নেই সাইফুদ্দিন

মোয়াজ্জেম হোসেন রাসেল : অবশেষে জল্পনা-কল্পনার অবসান হলো। বহুল প্রতীক্ষিত টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ জাতীয় দল ঘোষনা করা হলো মঙ্গলবার দুপুরে। সেখানে সবচেয়ে বড় চমক মোহাম্মদ সাইফুদ্দিনের দলে না থাকা। ’ছোট’ চমক বলা যায় হঠাৎই ইনজুরিতে আক্রান্ত হওয়া তাসকিন আহমেদের দলে সহ-অধিনায়ক হিসেবে থাকা। জিম্বাবুয়ে সিরিজের শেষ ম্যাচে পাওয়া চোটের কারণে এই ডানহাতি পেসারের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে থাকা নিয়ে ছিল সংশয়। ২৯ বছর বয়সী পেসার দলে থাকবেন কি থাকবেন না, সেটি নিয়ে গত দুইদিন বেশ আলোচনা হয়েছে দেশের ক্রিকেট পাড়ায়। সব শঙ্কা উড়িয়ে তাসকিনকে রেখেই ১৫ সদস্যের বিশ্বকাপ দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচক কমিটি। 
 
আগেই জানা গিয়েছিল, চোটে পড়লেও তাসকিনকে রেখে দল ঘোষণা করতে পারেন নির্বাচকেরা। সেটিই হলো। সাইফউদ্দিন বাদ পড়লেও দলে আছেন তানভির ইসলাম। এই স্পিনার জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে দুই ম্যাচ খেলেছেন। আর অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের ফেরার গুঞ্জন থাকলেও সেটি সত্যি হয়নি। স্ট্যান্ড বাই হিসেবে আছেন পেসার হাসান মাহমুদ ও ব্যাটার আফিফ হোসেন ধ্রুব। সাম্প্রতিক সময়ে পারফরম্যান্সের গ্রাফ নিম্নমুখী হলেও দলে আছেন লিটন দাস।
 
অনুমিতভাবেই দলে আছেন তরুণ পেসার তানজিম হাসান সাকিবও। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতে মিরপুরে ফিল্ডিংয়ে ডাইভ দিতে গিয়ে ডান ঊরুর মাংসপেশিতে ব্যথা পাওয়ার পরই তাসকিনের বিশ্বকাপ দলে থাকা নিয়ে দেখা দেয় অনিশ্চয়তা। এরই মধ্যে তাঁর চিড় ধরা পড়েছে। এই ধরনের চোট থেকে সেরে উঠতে ২ থেকে ৩ সপ্তাহ লাগতে পারে। যার কারণে, তাসকিনকে নিয়ে বাংলাদেশ যুক্তরাষ্ট্রে যাবে কিনা সেটি নিয়ে দেখা দেয় শঙ্কা। তবে এই পেসার বিশ্বকাপে যাচ্ছেন সহ-অধিনায়ক হিসেবে। দায়িত্ব নেওয়ার দুই মাসের মধ্যে গাজী আশরাফ হোসেন লিপুর নেতৃত্বে নতুন নির্বাচক প্যানেল প্রথমবারের মতো আইসিসির কোনো টুর্নামেন্টের দল ঘোষণা করল। প্রথমবার তিন সংস্করণে নেতৃত্ব পাওয়া নাজমুল হোসেন শান্তর কাঁধেই থাকছে বিশ্বকাপে মাঠে দলকে সামলানোর দায়িত্ব। প্রথমবার যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। সফরের শুরুতে স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবেন শান্তরা।
 
এই সিরিজটাকে বিশ্বকাপের প্রস্তুতি সিরিজ বলা হলেও সেটা কতটা তা নিয়ে সংশয় রয়েছে। এরপর শুরু করবেন বিশ্বকাপের মূল মঞ্চের লড়াই। বিশ্বকাপের প্রস্তুতি সারতে ঘরের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে সদ্য পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষ করেছে বাংলাদেশ। ২১, ২৩ ও ২৫ মে হিউস্টনে খেলবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এরপর ৮ মে ডালাসে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবেন শান্তর দল। জুনে যুক্তরাষ্ট্র-ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ পড়েছে ‘ডি’ গ্রুপে। গ্রুপে তাদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, নেপাল ও নেদারল্যান্ডস। দলে থাকার মতোই বিশ্বকাপে সহ-অধিনায়ক হিসেবে তাসকিনের থাকাটাও চমক বলা যায়। বিশ্বকাপে যার যাওয়া নিয়েই ছিল শঙ্কা, সেই তাসকিনই শেষ পর্যন্ত সহ-অধিনায়ক হয়ে যাচ্ছেন বিশ্বকাপে। ইনজুরি আক্রান্ত এই খেলোয়াড়কে নিয়ে বিসিবি অপেক্ষা করতে চেয়েছিল। সেই অপেক্ষার ফল সুমিষ্ট হয়েই যেন ধরা দিচ্ছে এবার।
 
বিপিএলে দুর্দান্ত ঢাকার পর আরও একবার নেতৃত্বের ভার নিচ্ছেন তাসকিন। তবে এবার তিনি নাজমুল হোসেন শান্তর ডেপুটি। আর দায়িত্বের জায়গাও জাতীয় দল। এবারের বিশ্বকাপে পাঁচজন নতুন মুখ দলে সুযোগ পেয়েছেন। অনেক অপেক্ষা আর শঙ্কা পার করে বিশ্বকাপের জন্য দল ঘোষণা করল বাংলাদেশ। তারুণ্যের মিছিলে আছেন এমন ৫ মুখ। যারা কখনোই বিশ্বকাপে যাননি। ওপেনিং ব্যাটার তানজিদ হাসান তামিম, উইকেটরক্ষক জাকের আলী অনিক। দুই স্পিনার তানভীর ইসলাম ও রিশাদ হোসেন এবং পেসাম তানজিম হাসান সাকিব সেই নতুন পাঁচ তারকা। এদের মাঝে তানজিদ তামিম গত ওয়ানডে বিশ্বকাপে খেলেছেন সবকটি ম্যাচ। তানজিম সাকিব সুযোগ পেয়েছিলেন দুই ম্যাচে। আর বাকি তিনজনের এটাই দেশের জার্সিতে প্রথম বৈশ্বিক টুর্নামেন্ট। তানজিদ হাসান তামিম বাংলাদেশের উদীয়মান ভরসাদের একজন। ২০২০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতা যে দলটা এখন বাংলাদেশ ক্রিকেটের তারুণ্যের প্রতিচ্ছবি হয়ে আছে, সেই দলের ওপেনার ছিলেন জুনিয়র তামিম। ইমার্জিং এশিয়া কাপ দিয়ে জাতীয় দলের রাডারে এসেছিলেন। এরপর সরাসরি বিশ্বকাপে। এদিকে সাইফউদ্দিনকে দলে না রাখা নিয়ে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু জানিয়েছেন, ‘দুটো রাস্তা ছিল আমাদের সামনে, প্রথমত দলে থাকা ফিট ক্রিকেটারদের মধ্যে থেকে নির্বাচন, দ্বিতীয়ত বাকিদেরও পরখ করে দেখা। আমরা চোট থেকে ফেরা সাইফউদ্দিনের পারফরম্যান্স দেখতে চেয়েছিলাম, তার ওপর অবশ্যই আমাদের আস্থা ছিল। তবে জিম্বাবুয়ে সিরিজে আমাদের আস্থার জায়গায় কিছুটা এগিয়ে তানজিম সাকিব’।
 
বাংলাদেশ : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাসকিন আহমেদ (সহ-অধিনায়ক), লিটন কুমান দাস (উইকেটরক্ষক), তানজিদ হাসান তামিম, সৌম্য সরকার, সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি অনিক (উইকেটরক্ষক), শেখ মেহেদী হাসান, রিশাদ হোসেন, মোস্তাফিজুর রহমান, শরীফুল ইসলাম, তানজিম হাসান সাকিব ও তানভীর ইসলাম।
রিজার্ভ : হাসান মাহমুদ ও আফিফ হোসেন ধ্রুব
দেশকণ্ঠ//

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।