• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ১১:২৫    ঢাকা সময়: ২১:২৫

সাকিবের কাছেই বিশ্বকাপে বিশেষ চাওয়া শান্ত’র

দেশকণ্ঠ অনলাইন : টি-টোয়েন্টি বিশ্বেকাপে বাংলাদেশের ভাল করার সম্ভাবনা আশা নিরাশার বেলায় ভাসছে। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ হার দলকে নিয়ে হতাশা বাড়িয়েছে। এ অবস্থার মধ্যেই বিশ্বকাপে ভাল করতে মরিয়া লাল সবুজ প্রতিনিধিরা। সাফল্য বিবেচনায় দলের বড় ভরসার নাম সাকিব আল হাসান। এই বাহাতি অলরাউন্ডারের উপরই বেশি ভরসা রাখতে হচ্ছে। ২০০৭ থেকে শুরু করে সব টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছেন সাকিব আল হাসান। এবার যখন শুরু হতে যাচ্ছে নবম টি-টোয়েন্টি বিশ্বকাপ, সেখানে সাকিব খেলবেন নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে। বাংলাদেশের তারকা অলরাউন্ডারের কাছে রয়েছে শান্তর বিশেষ চাওয়া। টি-টোয়েন্টি বিশ্বকাপের সব মৌসুম খেলাটাই শুধু নয়। ৪৭ উইকেট নিয়ে টুর্নামেন্টের ইতিহাসে এখনো সর্বোচ্চ উইকেট সংগ্রহ সাকিবের। আইসিসি ইভেন্টেও অধিনায়কত্ব করার অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের তারকা অলরাউন্ডারের। সাকিব তাঁর অভিজ্ঞতা যেন সতীর্থদের সঙ্গে শেয়ার করেন, এমন কিছুই চাওয়া শান্তর।
 
‘সবুজ লালের গল্প’ ধারাবাহিকতায় বিসিবি বুধবার নিজেদের অফিশিয়াল ফেসবুক পেজে প্রকাশ করেছে শান্তর সাক্ষাৎকার। বিশ্বকাপ নিয়ে শান্ত বলেন, ‘সবার কাছে আমার একই রকম প্রত্যাশা। যার যে দায়িত্বটা থাকবে, সে অনুযায়ী যেন অবদান রাখে এটাই প্রধান চাওয়া। আলাদাভাবে যদি বলেন, আমি চাইব যে সাকিব ভাই তাঁর অভিজ্ঞতা যেন প্রত্যেক ক্রিকেটারের সঙ্গে শেয়ার করেন। তিনি আগের বছরগুলোতে যে যে অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন, সেই ধারণাগুলো তরুণ ক্রিকেটারদের দিলে উপকৃত হবে। এটা তিনি (সাকিব) করেন।’ বিশ্বকাপের মৌসুম হিসাব করে সাকিবের পরেই আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। এ নিয়ে অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলছেন মাহমুদউল্লাহ। অন্যদিকে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে যাচ্ছে শান্তর জন্য ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের টুর্নামেন্টে দ্বিতীয় মৌসুম। ৬ ক্রিকেটার যাচ্ছেন প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে।
 
অভিজ্ঞ ক্রিকেটার থেকে তরুণদের অনেক কিছু শেখার আছে বলে মনে করেন শান্ত। বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘অভিজ্ঞ ক্রিকেটার যদি দলে থাকেন, সেটা বাড়তি পাওয়া। বিশেষ করে যারা তরুণ ক্রিকেটার, প্রথমবারের মতো বিশ্বকাপ খেলবে, তাদের জন্য অনেক অনুপ্রেরণা দেবে আমার কাছে মনে হয়। তাঁদের কাছ থেকে অনেক কিছু শেখার আছে। পাশাপাশি তাঁদের তো অধিনায়কত্ব করার অভিজ্ঞতা আছে। আশা করব যে আমার কঠিন সময়ে কোনো সাহায্যের প্রয়োজন হলে, তাঁরা অবশ্যই আমাকে সাহায্য করবেন। এরই মধ্যে সাহায্য করা শুরু করেছেন। কোনো জায়গায় যদি আমার পরামর্শের দরকার হয়, তাঁরা এগিয়ে আসবেন। বিশ্বকাপে এর ব্যতিক্রম হবে না বলে আশা করি।’ এদিকে বিশ্বকাপের আগে বাংলাদেশকে উত্তর খুঁজতে হচ্ছে এখনো। বাংলাদেশের ‘রিমাল’ ডালাসে চলে গেল নাকি? রসাত্মক প্রশ্ন হলেও বাস্তবতা অনেকটা এ রকমই।
 
বাংলাদেশে যখন প্রবল ঘূর্ণিঝড় রিমাল ক্রমে দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে, ডালাসে তখন ঘূর্ণিঝড়ের ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে মঙ্গলবার যুক্তরাষ্ট্র-বাংলাদেশ ম্যাচ আর মাঠেই গড়ায়নি। ঝড়বৃষ্টিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচ আর খেলা হয়নি শান্ত-সাকিবদের। ডালাস থেকে কিছুটা অতৃপ্তি নিয়ে নিউইয়র্কে যেতে হচ্ছে তাঁদের। ১ জুন সেখানে ভারতের বিপক্ষে নিজেদের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ডালাসে খেলবে বাংলাদেশ। দারুণ এক সুযোগ ছিল প্রস্তুতি ম্যাচে ডালাসের কন্ডিশন-উইকেটের সঙ্গে ভালো ধারণা নেওয়ার। যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে কয়েকটি জায়গায় কিছু উত্তর পাওয়ার দরকার ছিল। লিটন দাস ছন্দে না ফেরায় তাঁকে বেঞ্চে বসিয়েও স্বস্তিতে নেই কোচ চন্ডিা হাথুরুসিংহে। লিটনের জায়গায় কিপিং করছেন জাকের আলী অনিক। যুক্তরাষ্ট্রে যাওয়ার আগে নিজেদের মাঠে জিম্বাবুয়ে সিরিজে গ্লাভস সামলেছেন জাকের।
 
তবে উইকেটের পেছনে তিনি খুব একটা মুগ্ধ করতে পারেননি। তাঁর ক্যাচ হাতছাড়াও ছিল দৃষ্টিকটু। অনেক ওপরে উঠে যাওয়া বল জমাতে পারেননি গ্লাভসে। জিম্বাবুয়ের পর যুক্তরাষ্ট্র সিরিজেও উইকেটকিপিংয়ে বেশ নড়বড়েই ছিলেন জাকের। লিটনকে বসিয়ে জাকেরকে একাদশে সুযোগ দেওয়ার আগে হাথুরুকে ভাবাতে পারে তাঁর উইকেটকিপিং দক্ষতা। আবার লিটনকে শুধু কিপিংয়ের কারণে খেলানো বিলাসিতা হবে, যদি তাঁর ব্যাট না হাসে। যুক্তরাষ্ট্রের বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে ওপেনার সৌম্য সরকার, তানজিদ তামিম থাকার পরও লিটনকে একাদশে ফেরায় বাংলাদেশ। বাদ পড়েন জাকের। লিটনকে ওই ম্যাচে লোয়ার অর্ডার ব্যাটার হিসেবেই একাদশে নেওয়া হয়েছে। ব্যাট হাতে ধারাবাহিক উজ্জ্বল তানজিদ তামিম, সৌম্যও ফিরেছেন রানে। লিটনের জায়গায় সুযোগ পেয়ে তামিম এ বছর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পা দিয়েই এরই মধ্যে তিন ফিফটিতে সাত টি-টোয়েন্টিতে ১২৬.৭৩ স্ট্রাইকরেটে দলের দ্বিতীয় সেরা রান সংগ্রাহক (২৩৭) হয়ে গেছেন। 
দেশকণ্ঠ//

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।