• মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৬:৪৪    ঢাকা সময়: ০২:৪৪

নড়াইলে আউশ ধানের আবাদ হয়েছে ৯ হাজার হেক্টর জমিতে

দেশকন্ঠ অনলাইন : চলতি খরিপ-১/২০২৪-২৫ মৌসুমে জেলার ৩ উপজেলায়  ৯ হাজার ৬শ’৬৫ হেক্টর জমিতে আউশ ধানের আবাদ হয়েছে। আবাদকৃত জমিতে ২৫ হাজার ৭শ’৯৯ মেট্রিক টন চাল উৎপাদনের সম্ভাবনা রয়েছে বলে কৃষি বিভাগ সূত্রে জানা গেছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নড়াইল জেলা কার্যালয়ের উপ-সহকারী কৃষি কর্মকর্তা নীপু মজুমদার জানান, চাষকৃত জমির মধ্যে উচ্চ ফলনশীল জাতের (উফশী) ৬ হাজার ৪১০ হেক্টর, হাইব্রিড জাতের ৩৯০ হেক্টর এবং স্থানীয় জাতের ২হাজার ৮শ’ ৬৫ হেক্টর ।

উপজেলা ভিত্তিক আউশ আবাদের জমির পরিমাণ হচ্ছে নড়াইল সদর উপজেলায় ৪ হাজার ২শ’ ৩৫ হেক্টর, কালিয়া উপজেলায় ৩ হাজার ৫শ’ ২৫ হেক্টর এবং লোহাগড়া উপজেলায় ১হাজার ৯শ’ ৫ হেক্টর ।

নড়াইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো: আশেক পারভেজ বলেন, এ জেলা আউশ ধান চাষের জন্য উর্বর ক্ষেত্র।এখানকার উৎপাদিত আউশের চাল খেতে খুব সুস্বাদু। অন্যান্য বছরের ন্যায় এবারও এ জেলায় আউশের আবাদ ভালো হয়েছে।আউশের চাষ বৃদ্ধির লক্ষ্যে কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের সার্বিক সহযোগিতা প্রদান  করা হয়েছে। আউশ ধান কেটে ঘরে তোলা পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে চলতি বছর বাম্পার ফলনের সম্ভবনা  রয়েছে বলে তিনি জানান।
দেশকন্ঠ//

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।