• মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৬:৪০    ঢাকা সময়: ০২:৪০

গরম সর্দি কাশি ঘরোয়া সমাধান

দেশকন্ঠ অনলাইন : গরমকালে অনেকেই সর্দি-কাশির সমস্যায় ভোগেন। আর এই গরমে প্রায় অনেকেরই কিন্তু সর্দি- কাশির সমস্যা লেগে থাকে। অনেকেই এসব সমস্যা দূর করতে নানা ধরনের ওষুধ খাচ্ছেন। তবুও সমস্যা থেকে মুক্তি মিলছে না। সেক্ষেত্রে ঘরোয়া কিছু প্রতিকার অনুসরণ করতে পারেন।

তবে অতিরিক্ত গরমে বাইরে থেকে এসে একদমই ফ্রিজের পানি খাবেন না। কী কী খেলে এই সমস্যা থেকে মুক্তি পাবেন, জেনে নিন—

তুলসী পাতা

সর্দি-কাশির সমস্যায় ভুগলে আপনি কিন্তু নিয়মিত তুলসী পাতা খেতে পারেন। তুলসী পাতাতে প্রচুর গুণ রয়েছে। নিত্যদিন সকালবেলা চার থেকে পাঁচটি তুলসী পাতা খেলে আপনার ঠান্ডা লাগা, সর্দি কাশির সমস্যা থেকে মুক্তি পাবেন। আবার তুলসী পাতা ফুটিয়ে তাতে চা পাতা দিয়ে চা করে খেতে পারেন। তাহলে সর্দি কাশি হলেও তা থেকে দ্রুত মুক্তি পাবেন।

দারচিনি লবঙ্গ তুলসীপাতা গোলমরিচ

আপনি দারচিনি, লবঙ্গ, তুলসীপাতা, গোলমরিচ ভালোভাবে ফুটিয়ে যদি সেটি ঠান্ডা করে সেই জলটি রোজ খেতে পারেন। তাহলে সর্দি কাশি অনেইটাই মুক্ত থাকবেন। গলায় ব্যাথা থাকলে তা থেকেও মুক্তি পাবেন।

হলুদ

সর্দি-কাশি সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন প্রচুর পরিমাণে হলুদ খান। হলুদে প্রচুর পরিমাণে অ্যান্টিইনফ্লেন্টরি, আন্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য থাকে। সর্দি- কাশির সমস্যা থেকে বের হতে চান, রাতে ঘুমানোর আগে এক গ্লাস উষ্ণ দুধে হলুদ মিশিয়ে খেতে পারেন।

গ্রিন টি

যদি আপনি গরমকালে সর্দি কাশি সমস্যায় ভোগেন, আর তা থেকে বের হতে চান তাহলে এই সময় হালকা গ্রিন টি খেতে পারেন। গ্রিন টি তে প্রচুর উপকার রয়েছে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা আপনার সর্দি কাশি সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করবে। শুধু তাই নয়, গ্রিন টি খেলে আপনার বুকে ব্যথা থাকলে তাও কিন্তু সহজে কমবে। বাড়বে রোগ প্রতিরোধের ক্ষমতাও।
দেশকন্ঠ//

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।