• সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৬:০৭    ঢাকা সময়: ০২:০৭

স্থগিত এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ

  • শিক্ষা       
  • ০১ আগস্ট, ২০২৪       
  • ৪২
  •       
  • ০১:১৪:২২

দেশকন্ঠ অনলাইন : দেশের চলমান পরিস্থিতিতে স্থগিত হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষার নতুন সময়সূচি (রুটিন) প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

আজ বিকেলে আন্ত শিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই সময়সূচি প্রকাশ করা হয়।

সময়সূচি অনুযায়ী ১১ আগস্ট রোববার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভূগোল (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে।
একই দিন দুপুর দুইটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত উচ্চাঙ্গ সংগীত (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র, আরবি দ্বিতীয় পত্র এবং পালি দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে ৮ সেপ্টেম্বর সকাল দশটা থেকে দুপুর ১টা পর্যন্ত ফিনান্স ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র ও শিশু বিকাশ দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া একই দিন বিকেলে দুপুর দুইটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত সমাজ বিজ্ঞান দ্বিতীয় পত্র, সমাজকর্ম দ্বিতীয় পত্র এবং ক্রীড়া দ্বিতীয় পত্রের পরীক্ষার মাধ্যমে লিখিত পরীক্ষা শেষ হবে।

অন্যদিকে, ৯ সেপ্টেম্বর ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত সময়ের মধ্যে ব্যবহারিক পরীক্ষা শেষ  হবে। ১৯ সেপ্টেম্বর স্ব স্ব বোর্ডে নিয়ম অনুযায়ী তথ্য পাঠাতে হবে।

উল্লেখ্য গত ১৮ জুলাই এর এইচএসসি পরীক্ষা স্থগিত করা হয়। চলমান পরিস্থিতিতে ২১, ২৩ ও ২৫ জুলাই এর এসএসসি ও সমমান পরীক্ষা সব স্থগিত করা হয়।

পরবর্তীতে ২৮ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিতব্য যেসব পরীক্ষা ছিল তা স্থগিত করে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা ৩০ জুন শুরু হয়। নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি বোর্ড ও মাদ্রাসা বোর্ডের অধীনে মোট ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে।
দেশকন্ঠ//

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।