• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৩:৫৩    ঢাকা সময়: ২৩:৫৩
প্যারিস অলিম্পিক ফুটবল

মেসি-এমবাপে না থাকলেও আলোচনায় আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচ

ক্রীড়া প্রতিবেদক : কাতার বিশ^কাপের ফাইনালের মুখোমুখি লড়াইয়ে ফ্রান্সকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা। তারও আগে থেকেই আমেরিকা ও ইউরোপের দুই দেশের লড়াই ভিন্নমাত্রা পেত। এবার দুটি দল প্যারিস অলিম্পিক গেমসের কোয়াটার ফাইনালে মুখোমুখি হওয়ার অপেক্ষা। সর্বশেষ বিশ্বকাপের ফাইনাল খেলা আর্জেন্টিনা ও ফ্রান্সের অলিম্পিক ফুটবল দল মুখোমুখি হচ্ছে শুক্রবার। এই ম্যাচেই বাদ পড়বে দুই দলের যেকোনো একটি। ঘরের মাঠে অলিম্পিক স্বর্ণ পুনরুদ্ধারের লক্ষ্য চাপা পড়বে ফ্রান্সের; না হয় আর্জেন্টিনার বিশ্বকাপ ও কোপা আমেরিকা জয়ের পর অলিম্পিকে পতাকা ওড়ানোর স্বপ্ন থেমে যাবে এই ম্যাচেই। কারণ, এটা যে কোয়ার্টার ফাইনাল ম্যাচ। আর্জেন্টিনা গ্রুপ চ্যাম্পিয়ন হতে না পারার কারণেই ফ্রান্সের সঙ্গে তাদের দেখাটা হয়ে যাচ্ছে আগেভাগে। যার ফল এক দলকেই বিদায় নিতে হচ্ছে সেমিফাইনালের আগেই। গত বিশ্বকাপ ফুটবলের ফাইনালে কিলিয়ান এমবাপের ফ্রান্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল লিওনেল মেসির আর্জেন্টিনা।

অলিম্পিকে অবশ্য নেই এই দুই সুপারস্টার। তারপরও আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচ বলে কথা। এই দুই পরাশক্তির লড়াইয়ে নজর থাকে ফুটবলামোদীদের। বিশ্বকাপের ফাইনালে হারের প্রতিশোধ নিয়ে অলিম্পিক স্বর্ণ জয়ের সম্ভাবনা বাঁচিয়ে রাখতে পারবে স্বাগতিকরা? নাকি সাফল্যের আরেকটি বৃত্ত পূরণের জন্য নিজেদের সঠিক ট্র্যাকে রাখতে পারবে মেসিদের দেশ? ফয়সালাটা হয়ে যাবে শুক্রবার রাতেই। অলিম্পিক ফুটবলের কোয়ার্টার ফাইনাল শুরু হবে শুক্রবার মরক্কো ও যুক্তরাষ্ট্রের ম্যাচ দিয়ে। এরপর জাপান-স্পেন এবং মিশর-প্যারাগুয়ের ম্যাচের পর সবশেষে মুখোমুখি হবে আর্জেন্টিনা-ফ্রান্স। অলিম্পিক ফুটবলে আর্জেন্টিনা স্বর্ণ জিতেছে দুইবার ২০০৪ ও ২০০৮ সালে। আর ফ্রান্স একবার স্বর্ণ জিতেছে ১৯৮৪ সালে। এদিকে আর্জেন্টিনা-ফ্রান্সের লড়াইটা মাঠের বাইরেও। হঠাৎ করে প্যারিস থেকে সকলের দৃষ্টি সরে গেছে বোর্দোয়। যেখানে অলিম্পিক ফুটবলের কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হবে স্বাগতিক ফ্রান্স। প্যারিস থেকে বোর্দোর দূরত্ব ৫৮৪ কিলোমিটার।

প্যারিস থেকে বোর্দোর যাতায়াতের প্রধান মাধ্যম ট্রেন। বিমান, বাসেও সেখানে যাওয়া যায়। তবে বিমানের ভাড়া বেশি আর বাসে সময় লাগায় এখানকার মানুষের প্রথম পছন্দ দ্রুতগতির ট্রেন। সাধারণত বাস ট্রেনের ভাড়া শুরু হয় ১৫ ইউরো থেকে। তবে এই একটি ম্যাচকে কেন্দ্র করে সেই ভাড়া একশ ছুঁয়েছে। এরপরেও ট্রেনের টিকিটের জন্য হাহাকার চারদিকে। বিশেষ করে আর্জেন্টিনার সমর্থক যারা ফুটবলকে কেন্দ্র করে প্যারিস এসেছেন তারাও টিকিটের জন্য হাপিত্যেস করছেন। যেকোন মূল্যে বোর্দো যাওয়া চাই তাদের। কোপা আমেরিকা, ফিনালিসিমা, বিশ্বকাপ, কোপা আমেরিকা গত তিন বছরে চারটি শিরোপা জেতার পর আর্জেন্টিনার চোখ এখন প্যারিস অলিম্পিকের সোনার পদকে। ২০০৪ ও ২০০৮ সালে টানা দু’বার অলিম্পিক ফুটবলে সোনা জেতে আর্জেন্টাইনরা। এরপর সোনা দূরে থাকা, তারা আর কোনো পদক পায়নি।

এবার ১৬ বছরের আক্ষেপ এবার ঘোচাতে চান হুলিয়ান আলভারেজরা। মঙ্গলবার ইউক্রেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠার পর আলভারেজ স্বদেশি ক্রীড়াবিষয়ক টিভি চ্যানেল টিওয়াইসি স্পোর্টসকে বলেন, ‘আমরা হার দিয়ে শুরু করেছিলাম। সেই হার নিয়ে সত্যিই খুব রাগান্বিত ছিলাম। এরপর আমরা দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছি। ফ্রান্স স্বাগতিক। তাই আমরা জানি ওদের বিপক্ষে খেলার অর্থ কী। তবে ফাইনালে যেতে হলে আমাদের সামনে যারাই পড়বে, তাদেরকেই হারাতে হবে।’ আর্জেন্টিনা ও ফ্রান্স ভিন্ন মহাদেশের দল হওয়ায় তাদের খুব একটা দেখা হয় না। দল দুটি সর্বশেষ মুখোমুখি হয়েছিল ২০২২ কাতার বিশ্বকাপ ফাইনালে। লুসাইলের সেই ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে ৩৬ বছর পর বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা। এরপরই আর্জেন্টিনার সমর্থকেরা ফ্রান্স দলকে নিয়ে অপমানজনক ও বর্ণবিদ্বেষী ভাষা ব্যবহার করে গান গাইলে দুই দেশের সম্পর্কের অবনতি ঘটে। সবশেষ কোপা জয়ের পর একই কাজ করেন আর্জেন্টিনার ফুটবলার-কর্মকর্তারা, এমনকি রাজনৈতিক ব্যক্তিত্বরাও।

সে সময় দেশটির ভাইস প্রেসিডেন্ট ভিক্টোরিয়া ভিয়ারুয়েল ফ্রান্সকে ‘ঔপনিবেশিক’  ও ‘দ্বিচারী’ রাষ্ট্র বলেন। যদিও বিতর্কিত কর্মকান্ড নিয়ে এরই মধ্যে ফ্রান্স সরকারের কাছে ক্ষমা চেয়েছে আর্জেন্টিনা সরকার। কিন্তু ক্ষোভের আগুন কি এত সহজে নেভে! যাদের সঙ্গে বিবাদ, তারা যখন ঘরের মাঠে প্রতিপক্ষ। তাহলে সবকিছুর উচিত জবাব দেওয়ার এটাইতো মোক্ষম সময়। সেই সুযোগ কাজে লাগাতে প্রস্তুত ফ্রান্স। বোর্দোর যে স্টেডিয়ামে খেলা হবে তার ধারণ ক্ষমতা প্রায় ৪৩ হাজার। তার সিংহভাগ এরইমধ্যে বিক্রি হয়ে গেছে। যে কারণে প্যারিসের মানুষ ফ্যান জোনে ম্যাচটি দেখার প্রস্তুতি নিচ্ছেন। প্যারিসের মেট্রোর লাইন ১৪টি। ১৪টি লাইনকে কেন্দ্র করে ১৪টি ফ্যান জোন করেছে আয়োজকরা। এরমধ্যে সিটি হলে তৈরি করা হয়েছে সবচেয়ে বড় ফ্যান জোন। এখানে প্রায় দুই লাখের বেশি মানুষ একসঙ্গে উপভোগ করতে পারবে খেলা। ধারণা করা যাচ্ছে সেখানে তিল ধারণের জায়গা পাওয়া যাবে না। এই ম্যাচের আগে ফ্রান্সের জনগণকে ধৈর্য্য ধরার পরামর্শ দিয়েছেন দলটির অধিনায়ক জ্যঁ-ফিলিপে মাতেতা। ফ্রান্সে প্রথম দিনের অনুশীলনে মূল্যবান জিনিসপত্র চুরি হয় আর্জেন্টিনার ফুটবলারদের। মাত্রার মতো আয়োজকদের ইচ্ছাতেই মরক্কোর সঙ্গে ২-২ গোলে ড্র হওয়া ম্যাচে হারিয়ে দেয়া হয় আর্জেন্টিনাকে। তবে এসবে না তাকিয়ে মাঠের লড়াইয়ে আর্জেন্টিনাকে মন দেয়ার পরামর্শ দিয়েছেন স্বাগতিক সমর্থকরা।  
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।