• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ১১:৪৭    ঢাকা সময়: ২১:৪৭

অবশেষে পাকিস্তান গেল বাংলাদেশ ’এ’ ক্রিকেট দল

দেশকণ্ঠ অনলাইন : নানা নাটকীয়তার পর অবশেষে পাকিস্তান গেল বাংলাদেশ এ ক্রিকেট দল। সবকিছু চুড়ান্ত থাকার পর গত ৬ আগস্ট পাকিস্তান সফরে যাওয়ার কথা ছিল দলের। তবে দেশের পরিস্থিতি স্বাভাবিক না থাকায় নির্দিষ্ট সময়ে যেতে পারেননি ক্রিকেটাররা। ৮ আগস্ট সকালে পাকিস্তানের উদ্দেশে দেশ ছেড়ে যান মুশফিকুর রহিম-মুমিনুল হকরা। পাকিস্তান পৌঁছে দুইদিন অনুশীলন করার পর ১৩ আগস্ট প্রথম আনঅফিশিয়াল টেস্টে পাকিস্তান শাহিনসের বিপক্ষে মাঠে নামবেন লাল সবুজ প্রতিনিধিরা। এরপর ২০ আগস্ট থেকে শুরু হবে দ্বিতীয় টেস্ট। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে আগামী ২৬ আগস্ট পাকিস্তান শাহিনসের মুখোমুখি হবে বাংলাদেশ ’এ’ দল। একদিন অনুশীলনের পর ২৮ আগস্ট দ্বিতীয় ওয়ানডেতে মাঠে নামবে দুই দল। এরপর সিরিজের শেষ ম্যাচটি হবে ৩০ আগস্ট। সবকটি ম্যাচই হবে একটি ভেন্যু ইসলামাবাদে। এই সফরে দলের সঙ্গে যাওয়া বিসিবির নির্বাচক আব্দুর রাজ্জাক রাজ সংবাদ মাধ্যমকে বলেন, ’অনেকের কাছে মনে হলেও আমাদের জন্য নতুন চ্যালেঞ্জ বলে কিছু নেই। প্রতিটি দিনই চ্যালেঞ্জিং। প্রতিটি সিরিজ, প্রতিটি খেলা আমাদের নতুনভাবে শুরু করতে হয়’।
 
রাজ্জাক আরও বলেন, ’আমি মনে করি, সবকিছুই চ্যালেঞ্জিং। এখন খুব একটা বাজে অবস্থায় নাই দেশের পরিস্থিতি। একটা অশান্তি ছিল দেখে আমাদের খেলা কিছুটা পিছিয়েছে। সাধারণত রাজনৈতিক কোন প্রভাব আমাদের ক্রিকেটে পড়ে না। ক্রিকেট ক্রিকেটের গতিতে এগিয়ে যায়। সবগুলো খেলাই আসলে। ওটার সাথে চ্যালেঞ্জের কোনও কথা না। চ্যালেঞ্জ হচ্ছে আমাদের ক্রিকেটটাই’। বৈষম্যবিরোধী আন্দোলনে বাংলাদেশে আওয়ামীলীগ সরকার পতন হয়েছে সোমবার। অন্তবর্তীকালীন সরকার গঠন হয়েছে বৃহস্পতিবার রাতে। নতুন বাংলাদেশে অন্যান্য সেক্টরের মতো ক্রিকেট পরিচালনা করা চ্যালেঞ্জিংই বটে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচক হিসেবে আবদুর রাজ্জাক সেটা দেখছেন একটু ভিন্ন ভাবে। এক মাসেরও বেশি সময় জুড়ে চলমান আন্দোলনে কদিন আগেও অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছিল বাংলাদেশে।
 
পাকিস্তানে বাংলাদেশ ‘এ’ দলের পৌঁছানোর কথা ছিল মঙ্গলবার। তবে বিমানবন্দর সাময়িক সময়ের জন্য বন্ধ থাকায় সেটা আর সম্ভব হয়নি। বুধবার এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মুমিনুল হকদের ‘এ’ দল মিরপুরের শেরেবাংলায় অনুশীলন করেছে সেনা টহলে। পাকিস্তানের উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যায় এনামুল হক বিজয়ের নেতৃত্বাধীন ‘এ’ দল। বাংলাদেশ ‘এ’ দল শুক্রবার রওনা দিয়ে শনিবার পৌঁছাবে ইসলামাবাদে। পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে সিরিজে দুটি চার দিনের ম্যাচ ও তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ ‘এ’ দল। বাংলাদেশ-পাকিস্তান ‘এ’ দলের সিরিজের সঙ্গে চলবে দুই দলের জাতীয় দলের সিরিজও।  ‘এ’ দলে থাকছেন টেস্টের মুশফিক, মুমিনুল, নাঈম হাসান, জাকির হাসানরা। এ ব্যাপারটিকে রাজ্জাক ইতিবাচক হিসেবেই দেখছেন,‘খুবই বড় সুযোগ বাংলাদেশের জন্য। সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে জাতীয় দল যাবে, সেখানে আমাদের ‘এ’ দল আগে যাচ্ছে।
 
শুরুতে ’এ’ দল দিয়ে পাকিস্তান সফর শুরু করবে বাংলাদেশ। এরপর জাতীয় দল সিরিজ খেলবে বাবর আজমের দেশটিতে। এই সিরিজে সাকিব আল হাসান থাকবেন কিনা সেই সংশয় থেকেই যাচ্ছে। বলা যায় ক্রিকেট ক্যারিয়ারে খারাপ সময়ের মুখোমুখি অনেকবারই হতে হয়েছে এই বাহাতি অলরাউন্ডারকে। কখনো আইসিসি থেকে নিষেধাজ্ঞায় পড়েছেন, কখনো বা খারাপ ফর্ম কিংবা ভক্তদের সঙ্গে ঝামেলায় জড়িয়ে সমালোচিত হতে হয়েছে। তবে এবারের ঘটনা সবকিছুকে ছাড়িয়ে গেছে। ছাত্র-জনতার গণ অভ্যুত্থানের মুখে পড়ে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়েছিলেন শেখ হাসিনা। এরপর বিলুপ্ত হওয়া দ্বাদশ জাতীয় সংসদের আওয়ামী লীগের হয়ে নির্বাচিত প্রতিনিধি ছিলেন ক্রিকেটার সাকিব আল হাসান। দলের পতনের একদিন পর কানাডায় খেলতে নেমে হয়েছিলেন লাঞ্ছিত। কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে চলমান পরিস্থিতি নিয়ে নীরব থাকায় তাকে অনেক সমালোচনার মুখে পড়তে হচ্ছে।
 
বর্তমানে বিদেশে থাকা এই ক্রিকেটার দেশে ফিরবেন কবে সে নিয়েও রয়েছে প্রশ্ন। কেননা পাকিস্তানের বিপক্ষে টেস্ট খেলতে ১৭ আগস্ট যাওয়ার কথা টাইগারদের। তার আগেই ঢাকা ফেরার কথা সাকিবের। গণমাধ্যমের মুখোমুখি হয়ে সাকিবের দেশে ফেরা নিয়ে বিসিবির ক্রিকেট অপারেশন্সের সহকারি ম্যানেজার শাহরিয়ার নাফীস বলেন, ’দুটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলতে সাকিব আল হাসানের ১২ আগস্ট পর্যন্ত এনওসি আছে। উনার ১৩ই আগস্ট দেশে আসার কথা, আমাদের কাছে রিপোর্ট করার কথা। ৭ আগস্ট তার আরও দুই তিনটা খেলা রয়েছে। তার সাথে যোগাযোগ করব এবং তার প্ল্যানটা জানার চেষ্টা করব’। এখন রাষ্ট্রপতির আদেশ অনুযায়ী সাকিব এখন সংসদ সদস্য নন। উনি একজন ক্রিকেটারই রয়েছেন। তবে বর্তমানে চলা পরিস্থিতি এড়াতে আপাতত দেশে না ফেরার সম্ভাবনা বেশ প্রবল হয়েছে। বাকিটা সময়ের উপর ছেড়ে দিতে হবে।
দেশকণ্ঠ//
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।