• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৪:০৯    ঢাকা সময়: ০০:০৯

মানুষ না এলিয়েন পিরামিড তৈরি করেছে কে?

 দেশকন্ঠ অনলাইন :  পিরামিড নিয়ে রহস্যের অন্ত নেই। এখনও অনেকেই এই অদ্ভুত স্থাপত্য নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন। উদ্দেশ্য একটাই, কীভাবে তৈরি হয়েছিল পিরামিড তার সঠিক কারণ খুঁজে বার করা। এর আগে এই নিয়ে নানা তত্ত্ব সামনে এসেছে। কেউ কেউ দাবি করেছেন এমনটা মানুষের কাজ হতেই পারে না। তাহলে কী ভিনগ্রহীরা পিরামিড গড়েছিল?

সাম্প্রতিক গবেষণা অবশ্য সেদিকে ইঙ্গিত করছে না। এই গবেষণাটি প্রকাশিত হয়েছে পিএলওএস ওএনই নামের একটি সাময়িকীতে।

গবেষকদের দাবি, সাক্কারায় অবস্থিত স্টেপ পিরামিড তৈরি করতে হাইড্রোলিক ইঞ্জিনিয়ারিং কাজে লাগিয়েছিলেন মিশরীয়রা। পিরামিডটি আনুমানিক সাড়ে ৪ হাজার বছর আগে তৈরি করা হয়। তখন হয়তো মিশরীয়রা হাইড্রোলিক ইঞ্জিনিয়ারিংয়ের নাম জানতেন না। আশপাশের জলাশয় কাজে লাগিয়ে হাইড্রোলিক লিফট তৈরি করেছিলেন তাঁরা। তা ব্যবহার করে পাথরের চাঁই পর পর বসানো হয়েছিল। আসলে পিরামিড তৈরি নিয়ে মূল প্রশ ছিল এটাই, যে এত উঁচুতে পাথরের বড় টুকরো পৌঁছল কীভাবে?

গবেষকদের দাবি, হাইড্রোলিক লিফট ব্যবহার করলে এমনটা করাই যায়। বিশেষজ্ঞরা মনে করছেন, শুধু একটি নয়, একাধিক পিরামিড তৈরি হয়েছিল ওইভাবে। যদিও এই গবেষণাই চূড়ান্ত এমনটা দাবি করতে নারাজ সকলে। কারণ এই যুক্তির পালটা প্রশ্ন উঠতেই পারে। সে ক্ষেত্রে নতুন করে ভাবতে হবে।
দেশকন্ঠ//

 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।