• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৩:৩৯    ঢাকা সময়: ২৩:৩৯

বেরোবিতে শীতের আগমনী বার্তা

  • শিক্ষা       
  • ২১ অক্টোবর, ২০২৪       
  •       
  • ১৩:৫৮:২৮

দেশকন্ঠ অনলাইন :  প্রকৃতিতে শুরু হয়েছে কার্তিক মাস। কার্তিক ও অগ্রহায়ণ মিলেই হেমন্তকাল। শীতের আগমনী বার্তা নিয়ে ধীর পায়ে প্রকৃতিতে আসে হেমন্ত। আর হেমন্তের শুরুতেই রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) সকালের ঘন কুয়াশা জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা।

দিনে গরম থাকলেও রাতে ও ভোরে হালকা শীত অনুভব হচ্ছে। শিক্ষার্থীরা বলছেন, অক্টোবরের মাঝামাঝি থেকেই শীত অনুভূত হচ্ছে। মধ্যরাত ও ভোরের দিকে ঠাণ্ডা লাগলেও বেলা বাড়‌লে তাপমাত্রা বৃ‌দ্ধি পায়।

রোববার (২০ অক্টোবর) সকালে ক্যাম্পাস ঘুরে দেখা যায়,  টিপ টিপ করে ঝরতে থাকা কুয়াশায় বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল, একাডেমিক ভবন, স্বাধীনতা স্মারক, মূল ফটক, ক্যাফেটেরিয়া, প্রশাসনিক ভবন, মসজিদ এলাকা ভিজে আছে।

গাছের পাতা আর ঘাসের ওপর থেকে ঝরছে শিশিরবিন্দু। ক্যাম্পাসে দেখা মেলে কয়েকজন শিক্ষার্থী ও দর্শনার্থীর। তারা প্রায়ই সকালে ক্যাম্পাসে হাঁটতে আসেন। কথা হয় তাদের কয়েকজনের সঙ্গে।

সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মিনহাজ হোসেন বলেন, উত্তরে একটু আগেই শীত আসে। সেক্ষেত্রে আমাদের বিশ্ববিদ্যালয় ব্যতিক্রম নয়। হেমন্তের আগে শরতেই কুয়াশা আর হালকা শীত পড়তে শুরু করে। এখন দিন যাচ্ছে আর শীত আসতেছে। এই কুয়াশাচ্ছন্ন ক্যাম্পাসে হাঁটতে অন্য রকম ভালো লাগা কাজ করে।

জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের আনিকা তাসকিন বলেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গণে শীতের আগমন সবসময়ই একটি বিশেষ আবহ নিয়ে আসে। উত্তরবঙ্গের এই অঞ্চল জুড়ে শীতের প্রভাব যথেষ্ট স্পষ্ট এবং গভীর। ক্যাম্পাসে হিমেল হাওয়া জানান দিতে শুরু করে শীতের আগমনকে। ছায়াময় সবুজ ক্যাম্পাস হিমের পরশে যেনো আরও মায়াময় হয়ে ওঠে। সকালের কুয়াশা আচ্ছন্ন করে রাখে চারপাশকে। যখন কুয়াশা ভেদ করে সূর্যের কিরণ ক্যাম্পাসের সবুজ গাছপালায় পড়ে, তখন একটি মনোমুগ্ধকর দৃশ্যের অবতারণা হয়।

একজন দর্শনার্থী বলেন, সকালে বের হয়ে অন্যরকম মনে হয়েছে। চারদিকে সাদা কুয়াশা দেখে মনে হয়েছে শীতের দিন চলে এসেছে। শিশির ভেজা সকালে হাঁটাহাঁটি করতেও ভালো লাগে।
দেশকন্ঠ//

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।