• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৩:৪৯    ঢাকা সময়: ২৩:৪৯

ময়মনসিংহে চলছে বই উৎসব

দেশকন্ঠ প্রতিবেদক : করোনা মহামারীর কারণে দুই বছর বন্ধ থাকার পর আবারো শুরু হয়েছে বই উৎসব। ময়মনসিংহে ২০২৩ সালের প্রথম দিনেই জেলা ও উপজেলার বিভিন্ন সরকারি-বেসরকারি বিদ্যালয়ে উৎসবের আয়োজন করে শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ করে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। ১ জানুয়ারি রোববার সকালে নগরীর নওমহল মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসবের আয়োজন করা হয়ে। এতে প্রধান অতিথি ছিলেন ময়মনসিংগের বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস। পরে তিনি শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যবই তুলে দেন।

জেলা প্রশাসক মো. মোস্তাফিজার রহমানের সভাপতিত্বে আয়োজিত বই উৎসবে অন্যদের মধ্যে আরও ‍উপস্থিত ছিলেন- প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ময়মনসিংহ বিভাগীয় উপ-পরিচালক মোহাম্মদ রকিব উদ্দিন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. শফিউল হক, সদর উপজেলা নির্বাহী অফিসার শফিকুল ইসলাম প্রমুখ। প্রসঙ্গত, ময়মনসিংহ জেলায় মোট প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৪ হাজার ৭১৯টি। এতে মোট শিক্ষার্থী ৭ লাখ ৩৩ হাজার ৪৪০জন। নতুন বইয়ের লক্ষ্যমাত্রা ৩৭ লাখ ৭২ হাজার।জেলায় মাধ্যমিকে ৯৯৮ টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এরমধ্যে ৩৮৬টি মাদরাসা এবং ৬১২টি উচ্চবিদ্যালয়ের প্রায় আড়াই লাখ শিক্ষার্থী লেখাপড়া করেন। তাদের মধ্যে ৭৮ লাখ বই বিতরণ করা হবে।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।