• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৫:৩৫    ঢাকা সময়: ০১:৩৫

রিপেলস ‘ঢেউ’ ছবিটির মুক্তি পাচ্ছে ১৫ জানুয়ারি

আফসানা মিমি : ২ বছর আগে শুটিং শেষ হলেও রিপেলস ‘ঢেউ’ ছবিটির মুক্তি পেতে বেশ সময় লেগে যায়। ২০২২ সালের জুলাইতে মুম্বাই ফিল্ম ফেস্টিভ্যাল মিফ এ নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে ছবিটির প্রথম প্রিমিয়ার হয়। যথাক্রমে বেঙ্গালুরে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল, কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল এবং অবশেষে বাংলাদেশে ওমেন ফিল্ম মেকার শাখায় ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল এ নির্বাচিত হয়ে প্রিমিয়ার হতে যাচ্ছে ১৫ জানুয়ারি।
 
 
পরিচালক সুবর্ণা সেজুঁতি টুসির এটি দ্বিতীয় স্বল্পদৈর্ঘ্য ছবি। ছবিটি পূরবী বসুর ‘একের ভেতর পাঁচ’ থেকে অনুপ্রাণিত। একাধিক আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত সুর্বণা সেজুঁতি ছবি সম্পর্কে বলেন, ‘বাংলাদেশ বানানো এটি আমার প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।  ছবিটি তৈরিটি করতে যারা আমাকে নানাভাবে সাহায্য-সহযোগিতা করেছেন তাদের সকলের প্রতি অকৃপণ কৃতজ্ঞতা। আপনাদের অপেক্ষার অবসান ঘটতে যাচ্ছে। এই জানুয়ারি মাসের ১৫ তারিখের ডিআইএফএফ এর প্রিমিয়ার শো তে আন্তরিকভাবে আমন্ত্রণ জানাচ্ছি। রিপেলস ‘ঢেউ’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটিতে জীবনের উত্থান-পতনকে মূলত ৫টি মেয়ের মাধ্যমে ফুটিয়ে তোলা হবে যেমন শোভা, যৌবন, বোধি, যুক্তি এবং সবশেষে মেধা। ৫টি গুণাবলীকে রূপক অর্থে চলচ্চিত্রটিতে দেখানো হয়েছে। 
 
 
জন্ম থেকে এদেশের মেয়েরা নানা ধরণের সামাজিক ও মানবিক প্রতিকূলতার মধ্য দিয়ে বেড়ে উঠেন। তারপর শুরু হয় নিজেকে প্রমাণ করার। প্রতিযোগীতা যেখানে সৌন্দর্য এবং যৌবন প্রাধান্য পায়। তবে বোধশক্তি ও যুক্তি কাজে লাগিয়ে যে মেয়েগুলো সাধনা চালিয়ে যায়; তাদের মাধ্যমে প্রমাণিত হয় যে একমাত্র মেধাবীরাই শেষ পর্যন্ত টিকে থাকে। প্রতিটি মেয়ের মধ্যেই একঝাক লাবণ্যময় সত্ত্বা বিদ্যমান থাকে। তবে সমাজের স্টিরিওটাইপিকাল ধারণাগুলো ভাঙার জন্যে গতানুগতিক পথ না ধরার যাত্রা তুলে ধরা হয়েছে  ছবিটাতে।
 
 
ছবিটিতে  অভিনয় করেছেন আবুল কালাম আজাদ, সাহানা সুমি, মৌটুসী বিশ্বাস, শানারেই দেবী শানু, শর্মিমালা, মৌসুমি মালেক মম, আদ্রিতা স্বতী, দ্বীপান্বিতা মার্টিন, সুতপা বড়ুয়া। পঙ্কজ মজুমদার, এ কে আজাদ সেতু, রাজিব সালেহীন, সজীব শাহরিয়ার, আতিক রাহ্মান, সুমিত তিওারি রানা, সতেজ চৌধুরী, কোহিনূর মণি। চিত্র গ্রহণে ছিলেন বরকত হোসেন পলাশ। তার উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে জালালের গল্প, ইতি তোমারি ঢাকা, মিশন এক্সট্রিম এবং চিত্র সম্পাদনায় ছিলেন ক্ষমা পাডল্কার (ভারত)।  এ ছাড়াও প্রযোজনা সমন্বয়ক হিসেবে জয়ন্ত হাওলাদার, প্রোডাকশন ডিজাইনার হিসেবে রঞ্জন রব্বানি দায়িত্ব পালন করেছেন। 
দেশকণ্ঠ/আসো
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।