• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১০:৪৩    ঢাকা সময়: ২০:৪৩

খর্বশক্তির দল নিয়ে বাংলাদেশে আসছে ইংল্যান্ড

দেশকণ্ঠ প্রতিবেদন : বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) নিয়ে এমনিতেই চাপে রয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিগব্যাশসহ আরও কয়েকটি দেশে লিগ চলমান থাকা ২০ ওভারের এই ক্রিকেটে খেলোয়াড় সংকটে রয়েছে লাল সবুজের দেশ। এই অবস্থার মধ্যে আবার নতুন সমস্যা তৈরি হয়েছে ইংল্যান্ড দলের বাংলাদেশ সফর নিয়ে। টাকার কাছে বিক্রি হয়ে ইংলিশ দলের অনেক খেলোয়াড়ই বাংলাদেশে আসছেনা। তাদের কাছে পাকিস্তানের লিগ খেলাই বেশি গুরুত্বপূর্ণ মনে হয়েছে।
 
পাকিস্তান সুপার লিগ (পিএসএল) আসন্ন আসরও বড় বাধা হতে যাচ্ছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের জন্য। চলতি মাসের শেষদিকে বাংলাদেশ সফরে আসবে ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দল। সফরে তিনটি করে এক দিনের ম্যাচ ও টি-টোয়েন্টি খেলবে ইংলিশরা। একাধিক কারণেই মূল শক্তির দল নিয়ে বাংলাদেশে আসতে পারছে না। বাংলাদেশ বিপক্ষে সিরিজ শুরু হওয়ার আগে নিউজিল্যান্ডের মাটিতে দু’টি সাদা পোশাকের ম্যাচ খেলবে ইংল্যান্ড। সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে ২৪ ফেব্রুয়ারি। ব্ল্যাক ক্যাপসদের বিপক্ষে সিরিজের জন্য বাংলাদেশ সফরে আসতে পারবেন না বেন ডাকেট, হ্যারি ব্রুক, উইল জ্যাকস, অলি স্টোনরা। এরা সবাই বাংলাদেশের বিপক্ষে সম্ভাব্য টি-টোয়েন্টি দলে ছিলেন। 
 
২০ ওভারের টুর্নামেন্টটির জন্য বাংলাদেশ সফরে অ্যালেক্স হেলসকে পাচ্ছে না ইংল্যান্ড। এবার সে তালিকায় যোগ হয়েছে লিয়াম ডসন, জেমস ভিন্স, স্যাম বিলিংসদের মতো ক্রিকেটাররা। তাদের কাউকেই আটকাতে পারবে না ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। কারণ তাদের কেউই কেন্দ্রীয় চুক্তিতে নেই। এ দিকে চোটের কারণ বাংলাদেশ সফরে আসতে পারবেন না দুই তারকা ক্রিকেটার লিয়াম লিভিংস্টোন ও জনি বেয়ারস্টো। ব্রিটিশ সংবাদ মাধ্যম ‘দ্য টেলিগ্রাফ’-এর প্রতিবেদনে বলা হয়েছে, সীমিত ওভারের কোচ ম্যাথু পট ও অধিনায়ক জশ বাটলারের নেতৃত্বে তরুণ প্রতিভাবান ও নতুন মুখ নিয়েই দল গঠন করবে ইংল্যান্ড।’ প্রতিবেদনে আরো বলা হয়, ওপেনার অ্যালেক্স হেলস লাভনীয় পারিশ্রমিকের কারণে বাংলাদেশের বিপক্ষে সিরিজে না খেলে পিএসএলে খেলার সিদ্বান্ত নিয়েছেন। হেলসের মতো পিএসএলকেই বেশি গুরুত্ব দিচ্ছেন স্যাম বিলিংস, লিয়াম ডসন ও জেমস ভিন্সও।’ তাই বাংলাদেশ সফরে সেরাদের সার্ভিস পাচ্ছে না ইংল্যান্ড।
 
যা সিরিজের মান কিছুটা হলেও কমিয়ে দিয়েছে। চলতি মাসের শেষ দিকে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে আসবে ইংল্যান্ড ক্রিকেট দল। কিন্তু টাইগারদের বিপক্ষে সিরিজে দল গড়া নিয়ে সমস্যায় পড়তে যাচ্ছে ইংলিশরা। ব্রিটিশ গণমাধ্যম টেলিগ্রাফ জানিয়েছে বাংলাদেশ সফরে কয়েকজন তারকা ক্রিকেটারের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনে অনিয়মিতদের নিয়েই দল গঠন করবে ইংল্যান্ড। চলতি সপ্তাহেই বাংলাদেশ সফরের জন্য দল ঘোষণা করার কথা ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের। ২০২১ সালের অক্টোবরে বাংলাদেশ সফরে আসার কথা ছিল ইংল্যান্ডের। কিন্তু করোনা মহামারির কারণে দুই বোর্ডের যৌথ সম্মতিতে পিছিয়ে দেওয়া হয় এ সফর। প্রথমে জানানো হয় ২০ ফেব্রুয়ারি বাংলাদেশে আসবে ইংলিশরা। কিন্তু প্রস্তুতি ম্যাচ বাতিল করে ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশে আসার নতুন তারিখ ঘোষণা করে ইংল্যান্ড দল। দুই দলের ওয়ানডে সিরিজ শুরু হবে ১ মার্চ। আর ৯ মার্চ শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। চলতি মাসেই নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ খেলবে ইংল্যান্ড। ১৬ ফেব্রুয়ারি শুরু হবে সিরিজের প্রথম টেস্ট আর দ্বিতীয় টেস্ট ২৪ ফেব্রুয়ারি। 
 
এর ফলে আগেই জানা গিয়েছিল বাংলাদেশ সফরে সেই দলের কাউকে পাওয়া যাবে না। তবে কিউইদের বিপক্ষে টেস্ট সিরিজের চেয়ে ইংলিশ নির্বাচকদের বড় সমস্যার নাম ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট। টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট পিএসএল এ ইংল্যান্ডের বেশ কয়েকজন ক্রিকেটার চুক্তিবদ্ধ। জাতীয় দলের চেয়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে বেশি গুরুত্ব দিচ্ছেন তারা। টেলিগ্রাফ জানিয়েছে অন্তত ১৫ জন ক্রিকেটারকে পাওয়া যাবে না বাংলাদেশ সফরে। টেলিগ্রাফ তাদের প্রতিবেদনে লিখেছে, পিএসএলের কারণে অ্যালেক্স হেলসকে বাংলাদেশ সফরে পাওয়ার সম্ভাবনা নেই। ডানহাতি এই ওপেনার পিএসএলের একটি ফ্র্যাঞ্চাইজির সঙ্গে মোটা অঙ্কে চুক্তিবদ্ধ। কাজেই জাতীয় দলের চেয়ে পিএসএলে খেলতে বেশি আগ্রহী তিনি। একইভাবে ইংলিশদের হয়ে বাংলাদেশ সফরে আসছেন না স্যাম বিলিংস, জেমস ভিন্স ও লিয়াম ডসন। এছাড়া প্রস্তুতি ম্যাচও বাতিল করল ইংল্যান্ড। চোটের কারণে বাংলাদেশ সফরে আসতে পারবেন না জনি বেয়ারস্টো এবং লিয়াম লিভিংস্টোন। বর্তমানে দক্ষিণ আফ্রিকা সফরে থাকায় পাওয়া যাচ্ছে না বেন ডাকেট ও হ্যারি ব্রুকসকে। আর নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য বাংলাদেশ সফর থাকছেন না জো রুটও।
 
না আসাদের মধ্যে সবচেয়ে আলোচিত নাম অ্যালেক্স হেলস। পাকিস্তানে টাকা বেশি, তাই বাংলাদেশে আসছেন না এই ব্যাটসনম্যান। ছয় বছর পর বাংলাদেশ সফর করছে ইংল্যান্ড। তিন ওয়ানডে এবং তিন টি-টোয়েন্টির দুটি সিরিজ খেলতে ইংলিশদের এই সফর। তবে আসন্ন এই সফরে দলের সঙ্গে বাংলাদেশে আসছেন না স্বল্পদৈর্ঘ্যের ক্রিকেটে দাপুটে ইংলিশ ওপেনার অ্যালেক্স হেলস। একই সময়ে পিএসএল খেলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। আগামী ১৩ ফেব্রুয়ারি শুরু হয়ে ১৯ মার্চ পর্যন্ত চলবে পিএসএল। এই টুর্নামেন্টে ইসলামাবাদ ইউনাইটেডের হয়ে খেলার কথা হেলসের। পিএসএলের এবারের মৌসুমে খেলার জন্য ইসলামাবাদের সঙ্গে ১ লাখ ৪৫ হাজার পাউন্ডের (১ কোটি ৯০ লাখ ৭৮ হাজার টাকা) প্লাটিনাম ক্যাটাগরিতে দলে টেনেছিল ইসলামাবাদ। ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফ জানাচ্ছে, এই ‘চুক্তির প্রতি সম্মান’ জানাতেই ইংল্যান্ডের হয়ে বাংলাদেশ সফর করতে চান না এই ব্যাটসম্যান। কয়েক বছর ইংল্যান্ড দল থেকে নির্বাসিত থাকার পর গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে দলে ফিরেছিলেন হেলস। ৪২.৪০ গড়ে ২১২ রান করে অবদান রেখেছেন ইংল্যান্ডের দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে। ১ মার্চ তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডে দিয়ে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে ইংলিশরা।
দেশকণ্ঠ/আসো
 
 

  মন্তব্য করুন
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।