• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ০১:৪৬    ঢাকা সময়: ১১:৪৬

নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের সন্ধানে বাংলাদেশ

দেশকণ্ঠ প্রতিবেদন : টানা দুই ম্যাট হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপে অনেকটাই পিছিয়ে পড়েছে বাংলাদেশ। আসরের তৃতীয় ম্যাচে শুক্রবার নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে মাহমুদ ইমনের শীষ্যরা। শ্রীলংকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে পরাজয় সেমিফাইনালে খেলার সম্ভাবনা অনেকটাই শেষ করে দিয়েছে। টানা দুই ম্যাচ হারলেও  হাল ছাড়ছে না নিগার সুলতানা জ্যোতির দল। অজিদের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে লড়াই করলেন কেবল সেই অধিনায়ক ও পেসার মারুফা আক্তার। বাংলাদেশের বিশ্বকাপ যাত্রাটা শুরু হয়েছিল শ্রীলংকার কাছে ৭ উইকেটের হার দিয়ে। তাইতো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার সঙ্গে জয়ের স্বপ্ন দেখাটা কিছুটা কঠিন ছিল বৈকি! তবে বাঘিনীরা চেষ্টার কমতি রাখলেন না। অজিদের বিপক্ষে ব্যাট হাতে ফিফটি করলেন অধিনায়ক জ্যোতি। বল হাতে আরও একবার রুদ্রমূর্তি ধারণ করলেন মারুফা আক্তার। তবু ফল পক্ষে এল না বাংলাদেশের। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে পোর্ট এলিজাবেথে বাংলাদেশের দেওয়া ১০৮ রানের চ্যালেঞ্জ ৮ উইকেট ও ১০ বল হাতে রেখেই টপকে যায় অস্ট্রেলিয়ার। টানা দ্বিতীয় ম্যাচে টস জিতে ব্যাটিং বেছে নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক জ্যোতি। তবে শুরুটা মোটেও যুতসই হয়নি। দুই ওপেনার সাজঘরে ফিরে যান ১১ রানের মধ্যেই। 
 
চার নাম্বারে নামা জ্যোতিকেই শেষ পর্যন্ত হাল ধরতে হয়েছে। দলের মোট সংগ্রহের অর্ধেকেরও বেশি ৫৭ রান এসেছে তার ব্যাট থেকেই। জ্যোতি ছাড়া ১২ রান করা স্বর্ণা আক্তারই কেবল পুরো ব্যাটিং অর্ডারে দুই অঙ্কের দেখা পেয়েছেন। ওয়েরহ্যাম-ব্রাউনদের দাপুটে বোলিংয়ের অসহায় আত্মসমর্পণ করা বাংলাদেশ শেষ পর্যন্ত ২০ ওভারে তুলতে পারে ৭ উইকেটে ১০৭ রান। সে রান টপকে যেতে বেশি শক্তি খরচ হয়নি অস্ট্রেলিয়ার। যদিও শুরুতেই শ্রীলংকা ম্যাচে চমক দেখানো মারুফার আগুনে বোলিংয়ে কিছুটা ভয় ধরেছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের মনে। ম্যাচে নিজের দ্বিতীয় ওভারে ওপেনার বেথ মুনিকে ফাহিমার ক্যাচ বানিয়ে ফেরান তিনি। নিয়ন্ত্রিত বোলিংয়ে আর উইকেট না পেলেও রানের গতি আটকে রাখার কাজটা ঠিকঠাক সেরেছেন মারুফা, ম্যাচ শেষে তার বোলিং পরিসংখ্যান ৪-০-১৯-১। ম্যাচ শেষ অধিনায়কের কণ্ঠে আরেকবার উচ্চারিত হলো মারুফার কৃর্তী, ‘সে দিনে দিনে আর সমৃদ্ধ হবে। বিশ্বমানের ব্যাটারদের বিপক্ষে সে যেভাবে বোলিং করেছে তা অসাধারণ। নিজের বোলিং নিয়ে সে এখন প্রচ- আত্মবিশ্বাসী।’ 
 
তবে এই ম্যাচে মারুফার দারুণ বোলিংয়ের পরও ওপেনার অ্যালিসা হিলির ৩৭ এবং অধিনায়ম মেগ ল্যানিংয়ের অপরাজিত ৪৯ বলে ৪৮ রানের ইনিংসে সহজেই ১০ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় অস্ট্রেলিয়া। তবে হতাশার মাঝেও আলো খুঁজে পাচ্ছেন বাংলাদেশ অধিনায়ক জ্যোতি, ‘আমরা বোলিংয়ে ভালো করেছি, নিউজিল্যান্ডের বিপক্ষে পরের ম্যাচে এই আত্মবিশ্বাস আমাদের কাজে লাগবে। এই ম্যাচে কিছু ইতিবাচক বিষয় পেয়েছি আমরা, এখন এটাকে পরের ম্যাচে টেনে নিতে হবে।’ টানা দুই ম্যাচ হেরে এখন নিজেদের গ্রুপের চতুর্থ স্থানে রয়েছে বাংলাদেশ। নিজেদের দুই ম্যাচ হেরে নেট রানেরেটে পিছিয়ে গ্রুপের তলানিতে কিউইরা। ১৭ ফেব্রুয়ারি শুক্রবার বাংলাদেশের পরের ম্যাচ তাদেরই বিপক্ষে। দক্ষিণ আফ্রিকায় চলমান মেয়েদের টি-টোয়েন্টি বিশ^কাপে সেমিফাইনাল খেলার স্বপ্ন বাংলাদেশের। টুর্নামেন্ট শুরুর আগে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি এমনটিই বলেছিলেন। তবে ২২ গজের ময়দানি যুদ্ধে নিজেদের মেলে ধরতে পারছেন না বাঘিনীরা। তবে টানা দুই ম্যাচ হারলেও এখনই হাল ছাড়ছেন না নিগাররা। বাংলাদেশ দলের অধিনায়ক বরং আশার পালে ভেলা ভাসাচ্ছেন। শ্রীলংকা ম্যাচ নিয়েই বেশি আশা ছিল তাদের। 
 
২০১৪ বিশ^কাপ মঞ্চে ঘরের মাঠে লংকান মেয়েদের বিপক্ষে জয় পেয়েছিলেন লাল-সবুজরা। হার দিয়ে বিশ^কাপ অভিযান শুরু করলেও দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ানোর আশা ছিল বাংলাদেশের। তবে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার কাছে ৮ উইকেটের বড় হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে তাদের। হারের ম্যাচে প্রাপ্তি নিগার সুলতানার দারুণ ব্যাটিং। এদিকে বিশ্বকাপ চলাকালীন সময়ে অস্বস্থি হয়ে এসেছে দেশের নারী ক্রিকেটারকে ফিক্সিংয়ের প্রস্তাব ও  অডিও ‘ফাঁস’ হয়ে যাওয়া। টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে দক্ষিণ আফ্রিকা আছেন বাংলাদেশ নারী দলের ক্রিকেটাররা। দক্ষিণ আফ্রিকায় থাকা এক নারী ক্রিকেটারকে ম্যাচ পাতানোর প্রস্তাব দিয়েছেন দলের বাইরে থাকা আরেক বাংলাদেশি ক্রিকেটার। ‘ফাঁস’ হওয়া একটি অডিও কল থেকে যা নিশ্চিত হওয়া গেছে। দেশের একটি বেসরকারি চ্যানেলে প্রচারিত ওই অডিও থেকে জানা গেছে, দলের বাইরে থাকা ক্রিকেটার দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপ খেলতে যাওয়া ক্রিকেটারকে ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব দিয়েছেন। তবে প্রস্তাব পাওয়া ওই ক্রিকেটার ম্যাচ পাতানোর বিষয়টি নাকচ করেছেন। এমন প্রস্তাব আর কখনও না দেওয়ার অনুরোধ করেছেন। 
 
অডিও’তে স্পষ্টভাবেই শোনা গেছে প্রস্তাব দেওয়া ক্রিকেটার বলেছেন, ‘আমি তোমাকে জোর করছি না। ইচ্ছে হলে তুমি খেলবা, না হলে নাই। এবারও তুমি চাইলে খেলতে পারো, না হলে নাই। তোমার ইচ্ছা। ধরো, একটা ম্যাচে তুমি ভালো খেললে, পরের ম্যাচে তুমি খেলতে (ম্যাচ পাতাতে) পারো। সেক্ষেত্রে টিম ম্যানেজমেন্ট তোমাকে কিছু বলতে পারবে না।’ জবাবে বিশ্বকাপ দলে থাকা ক্রিকেটার বলেন, ‘না বান্ধবী, এসব প্রস্তাব তুমি আমাকে আর দিও না। আমি এসবের মধ্যে নাই। প্লিজ এসব কথা আমাকে বইলো না। এগুলো আমার দিয়ে হবেনা। এগুলো আমাকে বইলো না, রিকুয়েস্ট।’ বিষয়টি নিয়ে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী সুজন সংবাদ মাধ্যম ক্রিকইনফোকে বলেছেন, ‘আইসিসির দুর্নীতি দমক কমিশন (আকসু) বিষয়টি দেখভাল করে। আমাদের ক্রিকেটাররা এসব বিষয়ে কী করতে হবে, না হবে তা জানেন। যদি প্ররোচনা করে থাকে তাহলে ওই ক্রিকেটার জানেন তাকে আইসিসির মাধ্যমে আকসুকে জানাতে হবে। এখানে বিসিবির তদন্তের কিছু নেই। এটা খুব সেনসেটিভ বিষয়। একটা নিউজ ধরে আমরা মন্তব্য করতে পারি না।’
দেশকণ্ঠ/আসো
 
 
 
 

  মন্তব্য করুন
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।