• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১০:০০    ঢাকা সময়: ২০:০০

লক্ষ্য এবার সেরা পারফরম্যান্স

মোয়াজ্জেম হোসেন রাসেল : প্রথম ম্যাচে রেকর্ড জয়ের পর দ্বিতীয় ম্যাচেও একই পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। কিন্তু বেরসিক বৃষ্টির কারণে ম্যাচটা পরিত্যক্ত ঘোষণা করা হয়। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ৩৩৮ রান করে রেকর্ড ১৮৩ রানে জয়ের পর দ্বিতীয় ম্যাচেও ৩৪৯ রানের পাহাড়সম স্কোর করে বাংলাদেশ। ২৩ মার্চ তৃতীয় ও শেষ ম্যাচে সেরা পারফরম্যান্স দিয়ে জয় নিয়ে সিরিজ জিততে চায় তামিম ইকবালের দল। সিরিজ জিততে হলে জয়ের কোন বিকল্প নেই বাংলাদেশের সামনে। 
 
অন্যদিকে আয়ারল্যান্ডের সামনেও সিরিজ ড্র করার সুযোগ রয়েছে। সেটি করতে হলে বাংলাদেশকে হারাতে হবে। এমন সমীকরণ নিয়ে এই ম্যাচে মাঠে নামতে যাচ্ছে দু’দল। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর আড়াইটার সময়। এই ম্যাচে নির্ভার বাংলাদেশের সামনে লড়াইয়ের আশায় রয়েছে আইরিশরা। টাইগাররা এক ম্যাচ জিতে এগিয়ে আছে। তৃতীয় ম্যাচ জিতলে সিরিজ জিতলে সিরিজ জেতা হবে। আর হারলে হবে ১-১-এ ড্র। আর বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত হলেও সিরিজ টাইগারদের দখলে থাকবে। ইংল্যান্ড সিরিজের আগে সাকিব আল হাসান-তামিম ইকবালের বিরোধের খবর বেরুনোর পর দলের আবহ নিয়ে তৈরি হয় সংশয়। 
 
এরপর টি টোয়েন্টি দলে আড়ষ্টতার গুঞ্জন-সংশয় উড়িয়ে দিয়ে ফুরফুরে মেজাজ পাওয়া গেল। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ওয়ানডে হেরে সিরিজ হার নিশ্চিত হয়ে যায় বাংলাদেশের। ২০১৬ সালের পর থামে ঘরের মাঠে টানা ওয়ানডে জেতার ধারা। তবে জস বাটলারদের বিপক্ষে শেষ ওয়ানডে থেকে আবার টানা জয় শুরু। শেষ ওয়ানডে জেতার পর টি-টোয়েন্টি সিরিজে ইংলিশদের হোয়াইটওয়াশ করে লাল সবুজের প্রতিনিধিরা। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতেও আসে প্রত্যাশিত বড় জয়। দ্বিতীয় ওয়ানডে পরিত্যক্ত হলেও টাইগারদের ঝুলিতে যোগ হয় কয়েকটি রেকর্ড। লিটন দাস জানালেন, তারা সবসময়ই মজায় থাকেন, আগেও পরিস্থিতি ভিন্ন কিছু ছিল না। সবাই উপভোগ করছে, সবাই মজায় আছে। মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিম প্রথম ম্যাচে খেলেন ৪৪ রানের ইনিংস। সেই ইনিংসেই ম্যাচের মোড় ঘুরিয়ে বাংলাদেশ পেয়েছিল রেকর্ড পুঁজি। 
 
আর দ্বিতীয় ম্যাচে বিধ্বংসী এক সেঞ্চুরি। তাতে ভর করে আগের দিনের রেকর্ড ভেঙে নতুনরূপে আবির্ভাব হয় মুশফিকের। মূলত তার বিপক্ষে লড়াই করার পথ খুঁজছে সফরকারী আয়ারল্যান্ড দল। টানা দুই ম্যাচে আইরিশদের এমনভাবে কোণঠাসা করে ফেলায় আয়ারল্যান্ডের প্রথম প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছেন মুশফিকই। ক্যাম্ফারও বললেন সেই কথা, ‘আমার মনে হয় মুশফিকের ইনিংসটা ছিল খুবই ইমপ্যাক্টফুল। সে ক্লাস ক্রিকেটার। সে যেভাবে খেলাটি প্রভাবিত করেছে, উইকেটে গিয়েই স্বাধীনভাবে ব্যাটিং করেছে, কিছু দৃষ্টিনন্দন শট, কিছু উদ্ভাবনী শট খেলেছে, বাংলাদেশের জন্য যা খুব ভালো কিন্তু আমাদের চাপে ফেলেছিল। দুই ম্যাচেই সে এটি করল। আশা করি, আয়ারল্যান্ড ঘুরে দাঁড়িয়ে তার স্কিলের সাথে লড়াই করার পথ খুঁজে পাবে।’ নিজের খেলোয়াড়ি জীবনে সাকিব, মুশফিক, তামিমদের দেখেছেন গ্যারি উইলসন। তাইতো আয়ারল্যান্ডের ব্যাটিং ও উইকেটরক্ষক কোচ হয়ে টাইগারদের নিয়ে বাড়তি কিছু বলার প্রয়োজন অনুভব করেন না তিনি। 
 
ম্যাচের আগেরদিন দলের অনুশীলন শেষে আইরিশ এই কোচ বলেন, ‘সত্যি বলতে আমি বাংলাদেশের খেলোয়াড়দের নিয়ে কথা বলতে চাই না। আমি আয়ারল্যান্ডের কোচ। মুশফিক খুব ভালো ক্রিকেটার, দলে আরো অনেক ভালো ক্রিকেটার আছে। তবে আমরা নজর দিচ্ছি কিভাবে নিজেদের উন্নতি করতে পারি।’ ২০১৯ সালে অবসরে যাওয়া উইলসন গত বছর আয়ারল্যান্ডের দায়িত্ব নেন। তার অভিজ্ঞতা আছে বাংলাদেশের বিপক্ষে খেলার। তখনকার সময়ে বাংলাদেশের বোলিং আক্রমণ বলতেই স্পিনকে বোঝাত। কিন্তু সময়ের সাথে পরিবর্তন হয়েছে অনেক কিছু। স্পিনারদের সাথে তাল মিলিয়ে পারফর্ম করছেন পেসাররাও। বাংলাদেশের পেসাররা বর্তমানে বিশ্বমানের বলতেও দ্বিধা করলেন না উইলসন, ‘আমরা জানতাম শুধু স্পিনারদেরই সামলাতে হবে। পেসাররাও যে একটা ফ্যাক্টর হবে তা বুঝতে পারিনি। তাসকিন-মোস্তাফিজরা যে এতটা উন্নতি করেছে তা জানা ছিল না।’ দ্বিতীয় ম্যাচে বৃষ্টিতে মাঠেই নামতে পারেননি আইরিশ ব্যাটাররা। তাতে ম্যাচের ফলাফলও আসেনি। কিন্তু রেকর্ড বইয়ে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় সংগ্রহ, মুশফিকুর রহিমের দ্রুততম সেঞ্চুরি সবই জ্বলজ্বল করছে। আয়ারল্যান্ডের বিপক্ষে সিলেটে প্রথম দুই ওয়ানডেতে দলীয় ও ব্যক্তিগত অর্জনে দারুণ আলোকিত করেছেন ক্রিকেটাররা। সিরিজের মাঝে একদিন ছুটির দিন। তাই বাংলাদেশ দলের কেউ এদিন যায়নি মাঠে। হোটেল রুমে বসে ছিলেন এমন নয়। ছুটির সুযোগ নিয়েই সাকিব আল হাসান উড়ে এসেছেন ঢাকাতে। 
 
বিমান বাংলাদেশের শুভেচ্ছা দূত হয়েছেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক। অন্যদিকে দলের অন্যতম সেরা পেসার মোস্তাফিজুর রহমান স্ত্রীকে নিয়ে ঘুরে বেড়িয়েছেন সিলেটের চা বাগান, সোয়াম্প ফরেস্ট (জলাভূমি বন) রাতার গুলে। প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে, দলের ম্যানেজার নাফিস ইকবাল, তরুণ পেসার হাসান মাহমুদসহ বেশ কয়েকজন কোচিং স্টাফ ঘুরে বেরিয়েছে সিলেটের ভোলাগঞ্জে পর্যটন স্থল সাদা পাথরে। সিলেটের সন্তান স্পিনার নাসুম আহমেদ আগের রাতে নিজের বাড়িতে চলে গেছেন। হোটেলে থাকা বাকিরা যোগ দিয়েছেন জিম সেশনে। রেকর্ড দুটি ম্যাচের পর ছুটির দিনটি টাইগাররা কাটিয়েছেন ফুরফুরে মেজাজেই।  অন্যদিকে সিরিজের মাঝ থেকে সাকিব আল হাসানের এমন হুটহাট নানা অনুষ্ঠানে যোগ দেয়া নতুন কিছু নয়। দেশে বিভিন্ন বিজ্ঞাপন চিত্রে যোগ দিতে টিম হোটেল ছেড়ে যাওয়াতো তার জন্য সাধরণ ঘটনা। এমনকি ইংল্যান্ড সিরিজ শেষ করেই তিনি ছুটে গেছেন দুবাইয়ে। দল সিলেটে অনুশীলন করলেও তিনি সেখানে এক বিতর্কিত ব্যক্তির স্বর্ণের শো’রুম উদ্বোধন করে সমালোচনার ঝড়ও তোলেন। 
 
আবার তিনি মাঠে নেমে আইরিশদের বিপক্ষে ৯৩ রানের দারুণ এক ইনিংস খেলে সেই সমালোচনার আগুনে জলও ঢেলে দেন। এসবের বাইরে আজকে জয়েল কোন বিকল্প নেই টাইগারদের। অন্ততঃপক্ষে বিশ্বকাপের আগে জোর প্রস্তুতিতে কোন ব্যঘাত না ঘটাতে চাইলে জয় চাই।
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।